Gotabaya Rajapaksa: পিঠ বাঁচাতে পালিয়ে বেড়াচ্ছেন এক দেশ থেকে অন্য দেশে, কোথায় আসল গন্তব্য গোতাবায়ার?

Sri Lanka Crisis: প্রেসিডেন্ট থাকাকালীন গ্রেফতারি থেকে সুরক্ষিত থাকলেও, ইস্তফা দেওয়ার পরে শ্রীলঙ্কার প্রাক্তন প্রেসিডেন্টকে আটক করার সম্ভাবনাও রয়েছে। সেই কারণেই আপাতত দেশে ফেরার পরিকল্পনা নেই রাজাপক্ষের।

Gotabaya Rajapaksa: পিঠ বাঁচাতে পালিয়ে বেড়াচ্ছেন এক দেশ থেকে অন্য দেশে, কোথায় আসল গন্তব্য গোতাবায়ার?
গোতাবায়া রাজাপক্ষে। ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jul 15, 2022 | 12:07 PM

কলম্বো: হাজারো টালবাহানা, দীর্ঘ নাটকীয়তার পর অবশেষে দেশবাসীর বিক্ষোভের মুখে পড়ে শ্রীলঙ্কার প্রেসিডেন্ট পদ থেকে ইস্তফা দিয়েছেন গোতাবায়া রাজাপক্ষে। তবে ইস্তফা দেওয়ার আগেই দেশ ছেড়ে পালিয়ে গিয়েছেন প্রেসিডেন্ট। কখনও মলদ্বীপ, কখনও সিঙ্গাপুর, এভাবেই এ দেশ থেকে অন্য দেশে পালিয়ে বেড়াচ্ছেন গোতাবায়া রাজাপক্ষে। অস্থির পরিস্থিতিতে আপাতত দেশে ফিরতে চান না প্রাক্তন রাষ্ট্রপতি। প্রথমে ভারত, আমেরিকা বা সংযুক্ত আরব আমিরশাহিতে ঠাঁই নেওয়ার কথা ভাবলেও, শেষ অবধি মলদ্বীপে যান গোতাবায়া। কিন্তু সে দেশেও বিক্ষেভ শুরু হওয়ায়, গতকালই তিনি মলদ্বীপ ছেড়ে সিঙ্গাপুরে গিয়ে পৌঁছেছেন। কিন্তু তাঁর শেষ গন্তব্য কোথায়?

সূত্রের খবর, মলদ্বীপ কখনওই গন্তব্য ছিল না গোতাবায়ার। যাত্রাপথে সাময়িক বিরতি নিতেই সেখানে ঠাঁই নিয়েছিলেন তিনি। বৃহস্পতিবারই সিঙ্গাপুরে গিয়ে পৌঁছন রাজাপক্ষে। এক সূত্রের দাবি ছিল, সিঙ্গাপুরেও বেশিদিন থাকবেন না গোতাবায়া, তাঁর আসল গন্তব্য হল সৌদি আরব। পরে অপর এক সূত্রের তরফে জানানো হয়, আর পালাতে চাইছেন না শ্রীলঙ্কার প্রাক্তন প্রেসিডেন্ট। আপাতত তিনি সিঙ্গাপুরেই থাকার সিদ্ধান্ত নিয়েছেন।

বিভিন্ন সূত্রে গোতাবায়ার গন্তব্য নিয়ে নানা তথ্য জানানো হলেও, এখনও ধোঁয়াশা রয়েছে তাঁর অন্তিম গন্তব্য নিয়ে। যে বিমানে করে গোতাবায়া রাজাপক্ষে, তাঁর স্ত্রী ও দুই দেহরক্ষী সিঙ্গাপুর গিয়ে পৌঁছন, তা সৌদি আরবেরই একটি এয়ারলাইনের। অর্থাৎ এখনও সম্ভাবনা রয়েছে গোতাবায়ার গন্তব্য পাল্টানোর। সূত্রের খবর, আমেরিকা যাওয়ারও পরিকল্পনা ছিল গোতাবায়ার, সেই জন্য ভিসার আবেদনও করেছিলেন, কিন্তু সেই আবেদন খারিজ করে দেওয়াতেই সংযুক্ত আরব আমিরশাহিতে গা ঢাকা দিতে চান তিনি।

প্রেসিডেন্ট থাকাকালীন গ্রেফতারি থেকে সুরক্ষিত থাকলেও, ইস্তফা দেওয়ার পরে শ্রীলঙ্কার প্রাক্তন প্রেসিডেন্টকে আটক করার সম্ভাবনাও রয়েছে। সেই কারণেই আপাতত দেশে ফেরার পরিকল্পনা নেই রাজাপক্ষের।

সূত্র মারফত জানা গিয়েছে, বৃহস্পতিবার সিঙ্গাপুরে পৌঁছনোর পরই ইস্তফাপত্র ইমেইল করে পাঠান গোতাবায়া রাজাপক্ষ। দেশে থাকাকালীন রাষ্ট্রপতি পদ থেকে ইস্তফা দিলে, পরবর্তী সময়ে গ্রেফতার হতে পারেন, এই আশঙ্কাতেই মঙ্গলবার রাতেই দেশ ছেড়েছিলেন গোতাবায়া। রাতের অন্ধকারে সেনাবাহিনীর বিমানে স্ত্রী ও দুই দেহরক্ষীকে নিয়ে মলদ্বীপে পালিয়ে যান তিনি। সেখানে পুলিশি নিরাপত্তাতেই গোপন ডেরায় আশ্রয় নিলেও, সুখ বেশিক্ষণ স্থায়ী হয়নি। শ্রীলঙ্কা ছেড়ে মলদ্বীপে লুকিয়ে রয়েছেন প্রেসিডেন্ট, এই খবর জানাজানি হতেই একদিকে যেমন শ্রীলঙ্কায় উত্তেজনা ছড়ায়, তেমনই আবার মলদ্বীপেও বিক্ষোভ শুরু হয়। বাধ্য হয়েই তড়িঘড়ি মলদ্বীপ ছাড়তে হয় গোতাবায়াকে।

গতকাল রাতে শ্রীলঙ্কার সংসদের স্পিকারের অফিস সূত্রে জানানো হয় যে, গোতাবায়া রাজাপক্ষে শ্রীলঙ্কার প্রেসিডেন্ট পদ থেকে ইস্তফা দিয়েছেন। স্পিকারের কাছে ইস্তফাপত্র তিনি ইমেইল করেছেন। স্পিকার সেই পদত্যগপত্র স্বীকার করার কথাও জানিয়েছেন। আগামী ২০ জুলাই সে দেশে রাষ্ট্রপতি নির্বাচন হবে। তার আগে অবধি প্রধানমন্ত্রী রনিল বিক্রমসিঙ্ঘেই ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি হিসাবে দায়িত্ব পালন করবেন। গোতাবায়ার ইস্তফায় আপাতত খুশির হাওয়া বইছে শ্রীলঙ্কায়।