Taliban: জ়াওয়াহিরির মৃত্যুর তদন্ত করবে তালিবান, বৈঠকে তালিবানের শীর্ষ নেতৃত্ব

Zawahri's Death: ৯/১১ হামলার অন্যতম চক্রী ছিলেন জ়াওয়াহিরি। ওসামা বিন লাদেনের সঙ্গে এই হামলার ষড়যন্ত্র করেছিলেন জ়াওয়াহিরি।

Taliban: জ়াওয়াহিরির মৃত্যুর তদন্ত করবে তালিবান, বৈঠকে তালিবানের শীর্ষ নেতৃত্ব
বৈঠকে তালিবান শীর্ষ নেতৃত্ব
Follow Us:
| Edited By: | Updated on: Aug 04, 2022 | 2:30 PM

কাবুল: আলকায়দা প্রধান আল জ়াওয়াহিরিকে ড্রোন হামলায় খতম করার কথা জানিয়েছে আমেরিকা। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সোমবার জানিয়েছেন, কাবুলের একটি এলাকায় হামলা চালায় মার্কিন ড্রোন। সেই হামলাতেই মৃত্যু হয়েছে জ়াওয়াহিরির। যদিও আমেরিকার এই হামলার সমালোচনা করলেও আদকায়দা প্রধানের মৃত্যু নিয়ে সরাসরি কোনও প্রতিক্রিয়া দেয়নি তালিবান। জাওয়াহিরির মৃত্যুর বিষয়টি এখনও নিশ্চিত করেনি তাঁরা। সংবাদ সংস্থা রয়টার্স সূত্রের খবর, জ়াওয়াহিরির মৃত্যু নিয়ে তালিবানের শীর্ষ নেতৃত্বে আলোচনায় বসেছে। তবে জাওয়াহিরি মৃত্যু নিয়ে সন্দিহান তালিবান এর তদন্ত করবে বলে জানা গিয়েছে।

কাবুলে মার্কিন ড্রোন হামলা নিয়ে অস্বস্তি বেড়েছে তালিবানের। কাবুলে মার্কিন ড্রোন হানার কথা স্বীকার করে নিলেও জ়াওয়াহিরির মৃত্যুর কথা স্বীকার করেনি। তালিবানের যুক্তি যে বাড়িতে ড্রোন হামলা হয়েছে, সেই বাড়ি ফাঁকা ছিল। কেউ ছিল না সেখানে। তার পর বিষয়টি নিয়ে আলোচনা শুরু হয়েছে তালিবান নেতৃত্বের মধ্যে। তালিবানের এক উচ্চ পর্যায়ের নেতা সংবাদ সংস্থা রয়টার্সকে বলেছেন, “উচ্চ পর্যায়ের একটি বৈঠক হয়েছে। ড্রোন হামলা নিয়ে কী প্রতিক্রিয়া দেওয়া হবে, এর পর কী পদক্ষেপ নেওয়া হবে, সে নিয়েই আলোচনা করা হয়েছে।” তবে মার্কিন ড্রোন হামলার সময় জাওয়াহিরি সেখানে ছিলেন কি না, সে ব্যাপারে কিছু জানাননি ওই তালিব। সব মিলিয়ে জাওয়াহিরির মৃত্যু ঘিরে ধোঁয়াশা জিইয়ে রাখতে চাইছে তালিবান।

৯/১১ হামলার অন্যতম চক্রী ছিলেন জ়াওয়াহিরি। ওসামা বিন লাদেনের সঙ্গে এই হামলার ষড়যন্ত্র করেছিলেন জ়াওয়াহিরি। আমেরিকার হামলায় ওসামা বিন লাদেনের মৃত্যুর পর আলকায়দার প্রধান হন জ়াওয়াহিরি। কাবুলের একটি বাড়িতে নিরাপদ আশ্রয়ে তিনি রয়েছেন বলে খবর ছিল আমেরিকার কাছে। তার পর গোপনে ড্রোন হামলা চালিয়ে জ়াওয়াহিরিকে হত্য়া করা হয়েছে বলে জানিয়েছে আমেরিকা।