Golden Eye: চক্ষে তাঁহার স্বর্ণ! ট্রোলিং থেকে বাঁচতে অভিনব উদ্যোগ ব্রিটিশ তরুণী

UK: ন্যাশনার আর্টিফিসিয়াল আই সার্ভিস থেকে সোনা বসানো নকল চোখ লাগান। তা করতে দানির খরচ হয়েছে মাত্র ১৬২ ইউরো।

Golden Eye: চক্ষে তাঁহার স্বর্ণ! ট্রোলিং থেকে বাঁচতে অভিনব উদ্যোগ ব্রিটিশ তরুণী
নকল চোখ লাগানো তরুণী
TV9 Bangla Digital

| Edited By: অংশুমান গোস্বামী

Jul 31, 2022 | 9:00 AM

লিভারপুল: ছোটবেলায় আক্রান্ত হয়েছিলেন চোখের রোগে। সেই রোগে চোখ বাঁচানো যায়নি। সে সময় চিকিৎসকরা তাঁর একটি চোখে প্রতিস্থাপন করেন। নকল চোখ লাগানো হয়। কিন্তু সেই চোখ নিয়ে সমস্যার অন্ত ছিল না। সমস্যাটা অবশ্য় শারীরিক নয়। স্কুল-কলেজের বন্ধু থেকে অফিসের সহকর্মী সকলেই তাঁর প্রতি বিভিন্ন রকম মন্তব্য করতেন এই নকল চোখের জন্য। কিন্তু যত দিন তিনি বাঁচবেন, এই নকল চোখ নিয়েই বাঁচতে হবে তাঁকে। তাই শেষমেশ তিনি ঠিক করলেন বদলে ফেলবেন নকল চোখের নকশা। সে জন্যই সোনা দিয়ে তৈরি নকল চোখ লাগিয়েছেন তিনি। কোনও উপায় না থাকাকেই এই কাজ করেছেন বলে জানিয়েছেন ওই যুবতী।

ইংল্যান্ডের লিভারপুরের বাসিন্দা ওই যুবতী। তাঁর নাম দানি উইনরো। ২৫ বছর বয়সী দানিই সোনা দিয়ে তৈরি নকল চোখ লাগিয়েছেন। দানির বয়স যখন ৬ মাস ছিল তখন রেটিনোব্লাস্টোমায় আক্রান্ত হয়েছিলেন তিনি। রেটিনোব্লাস্টোমা এক ধরনের চোখের ক্য়ানসার। এই রোগে দানির একটি চোখ প্রায় নষ্ট হয়ে গিয়েছিল। অপর চোখে এবং দেহের অন্য অংশে যাতে তা ছড়িয়ে না পড়ে, সে জন্য ওই চোখ বাদ দিয়েছিলেন চিকিৎসকরা। তখন থেকেই নকল চোখ লাগানো হয়েছিল।

সেই নকল চোখের জন্য়ই বড় হয়ে বিভিন্ন কটূ মন্তব্য ভেসে আসতে তাঁর প্রতি। স্কুলের গন্ডি কাটিয়ে কর্মক্ষেত্রেও সেই একই সমস্যা। বিরক্ত দানি তাই চোখের সৌন্দর্য আনার কথা ভাবছিলেন। সে সময়ই সোনা দিয়ে তৈরি নকল চোখ লাগানোর কথা ভাবেন।

View this post on Instagram

A post shared by Danni Winrow (@danniwinrow)

ন্যাশনার আর্টিফিসিয়াল আই সার্ভিস থেকে সোনা বসানো নকল চোখ লাগান। তা করতে দানির খরচ হয়েছে মাত্র ১৬২ ইউরো। ভারতীয় মুদ্রায় তা প্রায় ১৫ হাজার টাকা। এই চোখ লাগানোর পর দানি বলেছেন, “আমার প্রেমিক, বাবা-মা সকলে এই নতুন চোখ দেখে খুব খুশি হয়েছেন। আমারও খুব ভাল লাগছে।” নিজের সোশ্যাল মিডিয়া প্রোফাইল থেকেও এই ছবি শেয়ার করেছেন তিনি।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla