আছড়ে পড়েছে সংক্রমণের নতুন ঢেউ, অতিরিক্ত সুরক্ষায় বুস্টার ভ্যাকসিনে অনুমোদন দিল এফডিএ

এফডিএ-র ঘোষণায় বলা হয়েছে, "যাদের সংক্রমিত হওয়ার সম্ভাবনা সব থেকে বেশি, তাদের অতিরিক্ত সুরক্ষা দেওয়ার জন্যই বুস্টার ভ্যাকসিনের ব্যবস্থা করা হয়েছে।"

আছড়ে পড়েছে সংক্রমণের নতুন ঢেউ, অতিরিক্ত সুরক্ষায় বুস্টার ভ্যাকসিনে অনুমোদন দিল এফডিএ
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Aug 13, 2021 | 11:08 AM

ওয়াশিংটন: করোনা নিয়ে কোনও ঝুঁকি নিতে রাজি নয় মার্কিন সরকার (US Government)। তাই তড়িঘড়ি করোনার বুস্টার ভ্য়াকসিন(Booster Vaccine)-এও অনুমোদন দিল মার্কিন প্রশাসন। যাদের দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা (Weak Immunity System) কম, তাদের এই বুস্টার ভ্যাকসিন দেওয়া হবে বলে জানানো হয়েছে।

বৃহস্পতিবারই আমেরিকার ফুড অ্য়ান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (Food and Drug Administration) তরফে বলা হয়, “দেশ নতুন করে একটি করোনার ঢেউয়ের মুখে পড়েছে। এফডিএ-র মতে যাদের দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা কম, তাদেরই গুরুতর অসুস্থ হওয়ার সম্ভাবনা বেশি। সেই কারণেই বুস্টার ভ্যাকসিন প্রয়োগের অনুমোদন দেওয়া হয়েছে।”

এফডিএ (FDA)-র এই ঘোষণায় অনেকটাই স্বস্তি পেয়েছেন লক্ষাধিক মার্কিনবাসী। যাদের অঙ্গ প্রতিস্থাপন হয়েছে বা ক্যানসার আক্রান্ত কিংবা জটিল কোনও রোগে আক্রান্ত, তাদের করোনা সংক্রমিত হওয়ার সম্ভাবনা অনেকটাই বেশি। টিকার পাশাপাশি তাদের অতিরিক্ত সুরক্ষা দেবে এই বুস্টার ভ্যাকসিন। ইতিমধ্যেই ফ্রান্স ও ইজরায়েলেও কম রোগ প্রতিরোেধ ক্ষমতাযুক্ত ব্যক্তিদের বুস্টার  ভ্যাকসিন দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিশেষজ্ঞদের মতে, যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম বা কোনও কড়া ওষুধ চলছে, তাদের ক্ষেত্রে ভ্য়াকসিনের একটি বা দুটির জোজ়ের মাধ্যমে সুস্থ ব্যক্তির সমান রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলা অসম্ভব। সেক্ষেত্রেই এই বুস্টার ভ্যাকসিন কিছুটা সাহায্য করবে।

এফডিএ-র ঘোষণায় বলা হয়েছে, “যাদের সংক্রমিত হওয়ার সম্ভাবনা সব থেকে বেশি, তাদের অতিরিক্ত সুরক্ষা দেওয়ার জন্যই বুস্টার ভ্যাকসিনের ব্যবস্থা করা হয়েছে।” নিয়ামক সংস্থার তরফে জানানো হয়েছে, আমেরিকার ৩ শতাংশ প্রাপ্তবয়স্ক ব্যক্তিই এই গ্রুপের অধীনে পড়ে। সেই কারণেই আপাতত সাধারণ মানুষের জন্য নয়, কেবলমাত্র কম রোগ প্রতিরোধ ক্ষমতাযুক্ত ব্যক্তিদেরই বুস্টার ভ্য়াকসিন দেওয়া হবে। করোনা টিকার পাশাপাশি এই বুস্টার ভ্যাকসিনও দেওয়া হবে ।

ফ্রান্সে এপ্রিল থেকেই তৃতীয় ডোজ় হিসাবে বুস্টার ডোজ় নেওয়ার কথা জানানো হয়েছিল। দ্বিতীয় ডোজ় নেওয়ার চার সপ্তাহ বাদেই বুস্টার ভ্যাকসিন নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। অন্যদিকে, ব্রিটেনেও বুস্টার ভ্য়াকসিনের প্রস্তুতি প্রায় শেষ পর্বে। মার্কিন স্বাস্থ্য দফতরও গবেষণা চালাচ্ছে যে, টিকার দুটি ডোজ় নেওয়ার পর সুস্থ মানুষের দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা কতটা বৃদ্ধি পাচ্ছে এবং তাদের বুস্টার ভ্যকসিনের কতটা প্রয়োজন। এই গবেষণা শেষ না হওয়া অবধি করোনা টিকাকরণই জারি রাখার অনুরোধ করা হয়েছে। আরও পড়ুন: শহর জুড়ে চলছে তাণ্ডবলীলা! কান্দাহারও দখল নিল তালিবান, মুক্ত করে দিল জেলবন্দিদের