‘মুক্তির খুব কাছে আমরা’, স্বাধীনতা দিবসে করোনামুক্ত উজ্জ্বল ভবিষ্যতের প্রতিশ্রুতি বাইডেনের

Joe Biden on COVID-19: প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে কটাক্ষ করে বাইডেন বলেন, "গত বছর আমরা জীবনের অন্ধকারময় সময় কাটিয়েছিলাম। এ বার আমরা উজ্জ্বল ভবিষ্যত দেখব।"

'মুক্তির খুব কাছে আমরা', স্বাধীনতা দিবসে করোনামুক্ত উজ্জ্বল ভবিষ্যতের প্রতিশ্রুতি বাইডেনের
ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 05, 2021 | 12:18 PM

ওয়াশিংটন: বিগত এক বছরে চিত্রটি বদলেছে অনেকটা। করোনার বিরুদ্ধে লড়াইয়ে জয়ী হয়েছেন আমেরিকার অধিকাংশ মানুষ। স্বাধীনতা দিবসে দেশের সেই সাফল্যকেই উদযাপন করলেন প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Biden)। সঙ্গে এ কথাও মনে করিয়ে দিলেন যে এখনও করোনা সংক্রমণ সম্পূর্ণরূপে বিদায় নেয়নি।

গত সপ্তাহেই জানিয়েছিলেন, ৪ জুলাই স্বাধীনতা দিবসে করোনা থেকে মুক্তিও উদযাপন করা হবে। রবিবার হোয়াইট হাউসে (White House) এক হাজার অতিথির সামনে বক্তব্য রাখতে গিয়ে প্রেসিডেন্ট জো বাইডেন ১৭৭৬ সালে ব্রিটিশ রাজত্ব থেকে মুক্তির সঙ্গে বর্তমানে করোনার ধাক্কা সামিলিয়ে ওঠার তুলনা করলেন।

তিনি বলেন, “২৪৫ বছর আগে আমরা এক রাজত্ব থেকে স্বাধীন হই। আজ আমরা মারণ করোনাভাইরাসের থেকে স্বাধীন ঘোষণা হওয়ার খুব কাছে। করোনাকে অনেকটাই দমন করতে পেরেছি আমরা। তবে সংক্রমণ যে একেবারে নেই, তা বলা ভুল হবে। আমরা সবাই জানি, ডেল্টা ভ্যারিয়েন্টের মতো কত নতুন ও শক্তিশালী ভ্যারিয়েন্টের খোঁজ মিলছে।”

সংক্রমণে ৬ লাখেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে, তাদের প্রতিও শ্রদ্ধার্ঘ অর্পণ করেন তিনি। প্রাক্তন প্রেসিডেন্ট ট্রাম্পকে কটাক্ষ করে তিনি বলেন, “গত বছর আমরা জীবনের অন্ধকারময় সময় কাটিয়েছিলাম। এ বার আমরা উজ্জ্বল ভবিষ্যত দেখব।”

রবিবার স্বাধীনতা দিবস উপলক্ষে গোটা দেশজুড়েই উৎসব অনুষ্ঠান পালিত হয়। রাতের আকাশ ভরে ওঠে আতশবাজিতে। করোনা টিকাকরণ শুরু হওয়ার পরই প্রেসিডেন্ট বাইডেন জানিয়েছিলেন, যাদের দুটি টিকা নেওয়া হয়ে গিয়েছে, তাদের মাস্ক না পরলেও চলবে।

আরও পড়ুন: রাবণের দেশেও উন্নয়নের আড়ালে বাড়ছে লাল ফৌজের গতিবিধি, নিরাপত্তা নিয়ে উঠছে প্রশ্ন

⇜ TV9 EXCLUSIVE: না পড়লেই নয় ⇝

১০ লক্ষ টাকার ‘স্টুডেন্ট ক্রেডিট কার্ড’ কারা পাবেন? কী ভাবে করবেন আবেদন?

ডায়েরির পাতার ভাঁজে আডবাণী, যশবন্তদের নাম, কী সেই ‘হাওয়ালা-জৈন’ মামলা?

সরষের ভেতরেই ভূত! ১ বছরে রান্নার তেলের দাম বাড়ল ৬৩ টাকা, কীভাবে?

কোভ্যাক্সিন তৈরিতে বাছুরের প্লাজমা? আসল সত্যিটা জানুন

ভেনেজুয়েলায় ১ টাকায় পেট্রল, ভারতে ১০২! নেপথ্যে কার কারসাজি?