রাবণের দেশেও উন্নয়নের আড়ালে বাড়ছে লাল ফৌজের গতিবিধি, নিরাপত্তা নিয়ে উঠছে প্রশ্ন

Chinese Military Activity in Sri Lanka: সেনার পোশাক পরা এবং পুরাতত্ত্ববিদদের অনুমতি ছাড়াই ট্যাঙ্ক ড্রেজিং করে বের করার চেষ্টা নিয়ে বিরোধীরা প্রশ্ন তুলেছে।

রাবণের দেশেও উন্নয়নের আড়ালে বাড়ছে লাল ফৌজের গতিবিধি, নিরাপত্তা নিয়ে উঠছে প্রশ্ন
কলম্বোয় পাহারারত শ্রীলঙ্কার সেনাবাহিনী। ফাইল চিত্র। PTI
Follow Us:
| Edited By: | Updated on: Jul 05, 2021 | 12:19 PM

কলম্বো: রামের পর এ বার কি রাবণের দেশের দিকেও নজর চিনের? শ্রীলঙ্কা(Sri Lamka)-র অবকাঠামো উন্নয়নের দায়িত্ব চিনের হাতে যেতেই হাম্বাটোটায় বাড়ছে লাল ফৌজের আনাগোনা।

সূত্র অনুযায়ী, সম্প্রতিই একাধিক চিনা ব্যক্তিকে (Chiunese Men) সেনাবাহিনীর পোশাক  (Military Uniform) পরে একটি প্রাচীন ট্যাঙ্ক ড্রেজিং করতে দেখা যায়। শ্রীলঙ্কার আইন অনুযায়ী, মিলিটারিতে কাজ করা ছাড়া সেনাবাহিনীর পোশাক পরা বা নিজের কাছে রাখা শাস্তিযোগ্য অপরাধ। সেখানে অন্য দেশের মিলিটারি পোশাক পরিহিতদের কার্যকলাপে দেশের সুরক্ষা নিয়ে উদ্বেগে প্রশাসন।

মার্শাল শরৎ ফনসেকা সরাসরি চিনের বিরুদ্ধেই অভিযোগের আঙুল তুলেছেন। তাঁর দাবি, চিনা মিলিটারিই গোটা অঞ্চলটি নিয়ন্ত্রণ করছে। বর্তমান সরকারের একাধিক ব্যক্তির সঙ্গে চিনের ধনী ব্যবসায়ীদের যোগাযোগ রয়েছে, সুতরাং কীভাবে সিদ্ধান্ত নেওয়া হচ্ছে, তা স্পষ্ট।

সম্প্রতি কলম্বো বন্দর শহরের প্রকল্প চিন ৯৯ বছরের জন্য লিজে নেয়। তারপর থেকেই লাল ফৌজের গতিবিধি বৃদ্ধি পেয়েছে বলে দাবি। একইভাবে পাকিস্তানেও চিনের অর্থনৈতিক করিডর নির্মাণের কাজে সুরক্ষা দিতে বহু সংখ্যক চিনা মিলিটারি উপস্থিত রয়েছে।

তবে সেনার পোশাক পরা এবং পুরাতত্ত্ববিদদের অনুমতি ছাড়াই ট্যাঙ্ক ড্রেজিং করে বের করার চেষ্টা নিয়ে বিরোধীরা প্রশ্ন তুলেছে।

আরও পড়ুন: বিদেশে বড়লোক কেরলের ব্যক্তি, লটারি জিতলেন ৪০ কোটি

⇜ TV9 EXCLUSIVE: না পড়লেই নয় ⇝

১০ লক্ষ টাকার ‘স্টুডেন্ট ক্রেডিট কার্ড’ কারা পাবেন? কী ভাবে করবেন আবেদন?

ডায়েরির পাতার ভাঁজে আডবাণী, যশবন্তদের নাম, কী সেই ‘হাওয়ালা-জৈন’ মামলা?

সরষের ভেতরেই ভূত! ১ বছরে রান্নার তেলের দাম বাড়ল ৬৩ টাকা, কীভাবে?

কোভ্যাক্সিন তৈরিতে বাছুরের প্লাজমা? আসল সত্যিটা জানুন

ভেনেজুয়েলায় ১ টাকায় পেট্রল, ভারতে ১০২! নেপথ্যে কার কারসাজি?