Turkey Syria Earthquake: ১৭ হাজার মৃত্যু তুরস্ক-সিরিয়ায়! কী ভাবে হল দেখুন

Building Collapse: ভূমিকম্প অনুভূত হওয়ার পরবর্তী মুহূর্তের বিভিন্ন ছবি-ভিডিয়ো ছড়িয়ে পড়েছে সোশ্যাল মিডিয়ায়। সেখানে দেখা যাচ্ছে কী ভাবে ভেঙে পড়ছে বাড়ি ঘর।

Turkey Syria Earthquake: ১৭ হাজার মৃত্যু তুরস্ক-সিরিয়ায়! কী ভাবে হল দেখুন
ভূমিকম্পের জেরে তুরস্কে ভেঙে পড়ছে বহুতল
Follow Us:
| Edited By: | Updated on: Feb 09, 2023 | 5:30 PM

ইস্তানবুল: ভূমিকম্পের ধ্বংসলীলায় বিপর্যস্ত অবস্থা সিরিয়া এবং তুরস্কের। সোমবার সকালে বেশ কয়েকটি ভূমিকম্প অনুভূত হয়েছে। এর মধ্যে দুটি ভূমিকম্পরের রিখটার স্কেলে তীব্রতা ছিল ৭.৮ এবং ৭.৬। এ ছাড়া রিখটার স্কেলে ৪ তীব্রতার ভূমিকম্প অনুভূত হয়েছে বেশ কয়েকটি। এই ভূমিকম্পের জেরেই তুরস্ক ও সিরিয়া সীমান্তের আশপাশের এলাকার বাড়ি, বৈদ্যুতিক খুঁটি ভেঙে পড়েছে। রাস্তাঘাটে থাকা গাড়িরও ক্ষতি হয়েছে। কোথাও কোথাও রাস্তায় ফাটলও দেখা গিয়েছে। ভূমিকম্প অনুভূত হওয়ার পরবর্তী মুহূর্তের বিভিন্ন ছবি-ভিডিয়ো ছড়িয়ে পড়েছে সোশ্যাল মিডিয়ায়। সেখানে দেখা যাচ্ছে কী ভাবে ভেঙে পড়ছে বাড়ি ঘর। বাড়ির ভিতরে থাকতে থাকতে কী ভাবে বাড়ি ভেঙে লোকজন চাপা পড়েছেন তাও ধরা পড়েছে ক্যামেরায়।

তুরস্কের উরফা শহরের একটি বাড়ি ভেঙে পড়ার ভিডিয়ো ছড়িয়ে পড়েছে সোশ্যাল মিডিয়ায়। সেখান দেখা যাচ্ছে, লাল রঙের একটি বাড়ি কী ভাবে ভেঙে পড়ল। রাস্তার এ পারে থাকা মানুষজন ভিডিয়ো করছিলেন ওই বহুতলের। দুলতে দুলতে হঠাৎ ভেঙে পড়ল বাড়িটি। ভেঙে পরে পুরোপুরি ধুলোয় মিশে গেল ওই বহুতল। চারিদিক ভরে গেল ধুলোতে।

অপর একটি ভিডিয়োয় ফুটেজে তুরস্কের পাজারচিক শহরের। ভোররাতে দৃশ্য ফুটে উঠেছে সেই ভিডিয়োয়। সেখানে দেখা যাচ্ছে, শুনশান সেই শহরের রাস্তা। রাস্তায় দাঁড়িয়ে রয়েছে গাড়ি। দূরে বেশ কয়েকটি বহুতলও দেখা যাচ্ছে। কিছুক্ষণ পর দুলতে শুরু করল ওই এলাকা। এর পরই দূরের কিছু বাড়ি ভেঙে পড়ল।

ভূমিকম্পের সময় তুরস্কের মারাস শহরের দৃশ্য। ধরা পড়েছে। গাড়ির করে যাওয়ার সময় কোনও একজন সেই দৃশ্য ক্যামেরাবন্দি করেছেন। সেখানে দেখা যাচ্ছে, গাড়ি করে যেতে যেতে থেমে গেল গাড়ি। তখন দেখা গেল, কয়েক জন ব্যক্তি রাস্তায় ছোটাছুটি শুরু করলেন। তার পরই দেখা গেল তিন-চারটি বাড়ি হুড়মুড়িয়ে ভেঙে পড়ল।

ভয়ঙ্কর ভূমিকম্পের তুরস্ক এবং সিরিয়ায় মৃতের সংখ্যা ১৭ হাজার ছাড়িয়েছে। এর মধ্যে তুরস্কেই মৃত্যু হয়েছে ১৪ হাজারের বেশি জনের। দু দেশ থেকে প্রায় এক লক্ষ মানুষকে আহত অবস্থায় উদ্ধার করা হয়েছে। এখনও সেখানে উদ্ধারকাজ চলছে।