Viral Video of Lightning Strike: ছাতা নিয়ে হাঁটছিলেন, আচমকাই মাথায় পড়ল বাজ! দেখুন সেই ভিডিয়ো

Viral Video of Lightning Strike: ইতিমধ্যেই বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে ওই ভিডিয়ো (Viral Video), যেখানে দেখা যাচ্ছে সরাসরি ওই ব্যক্তির উপরই বাজ পড়ছে। বজ্রপাতের আঘাতে সঙ্গে সঙ্গে মাটিতে ছিটকে পড়েন ওই ব্যক্তি। সংস্থার সিসিটিভি ফুটেজে (CCTV Footage) ধরা পড়েছে গোটা ঘটনাটি।

Viral Video of Lightning Strike: ছাতা নিয়ে হাঁটছিলেন, আচমকাই মাথায় পড়ল বাজ! দেখুন সেই ভিডিয়ো
বাজ পড়ার সেই মুহূর্ত। ছবি: টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Dec 27, 2021 | 3:37 PM

জাকার্তা: কপালের জোর হয়তো একেই বলে! বড় দুর্ঘটনা বা বিপত্তি ঘটলে “মাথায় বাজ পড়েছে”- এই কথাটা আমরা অনেক সময়ই বলে থাকি, কিন্তু সত্যিই কখনও কারোর উপর বাজ পড়তে দেখেছেন?  সত্যিই এক নিরাপত্তারক্ষীর মাথায় বাজ (Lightning Strike) পড়ে। সাধারণত বাজের আঘাতে মৃত্যু হলেও, ওই নিরাপত্তারক্ষী (Security Guard) কোনওক্রমে রক্ষা পেয়েছেন। তবে তিনি গুরুতর আহত হয়েছেন বলে জানা গিয়েছে।

ঘটনাটি ঘটেছে ইন্দোনেশিয়ায় (Indonesia)। উত্তর জাকার্তায় (North Jakarta) একটি ভারী যন্ত্রাংশের কারখানায় কাজ করেন বছর ৩৫-র ওই নিরাপত্তারক্ষী। গত সপ্তাহেও তিনি নিয়ম মাফিক সকালে ডিউটিতে গিয়েছিলেন। বৃষ্টি হওয়ার কারণে মাথায় ছাতা নিয়েই গোটা চত্বর ঘুরে দেখছিলেন তিনি, এমন সময়ই তাঁর মাথার উপর বাজ পড়ে।

ইতিমধ্যেই বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে ওই ভিডিয়ো (Viral Video), যেখানে দেখা যাচ্ছে সরাসরি ওই ব্যক্তির উপরই বাজ পড়ছে। বজ্রপাতের আঘাতে সঙ্গে সঙ্গে মাটিতে ছিটকে পড়েন ওই ব্যক্তি। সংস্থার সিসিটিভি ফুটেজে (CCTV Footage) ধরা পড়েছে গোটা ঘটনাটি। ভিডিয়োয় দেখা যাচ্ছে, ওই ব্যক্তি ছাতা মাথায় দিয়ে হাঁটছিলেন, মাত্র ১৫ সেকেন্ডের মধ্যেই একটি আলোর ঝলকানি সরাসরি ওই ব্যক্তির উপর আছড়ে পড়ে। নিমেষের মধ্যে দেখা যায় ভেজা মাটিতে কুকড়ে পড়ে রয়েছেন ওই ব্যক্তি।  তিনি ওঠার চেষ্টা করলেও ব্যর্থ হন। এরপর বাকি কর্মীরা দৌড়ে গিয়ে ওই নিরাপত্তা রক্ষীকে উদ্ধার করে।

রবিবারই ভিডিয়োটি ভাইরাল হলেও, জানা গিয়েছে, গত সপ্তাহে এই দুর্ঘটনাটি ঘটে। ওই নিরাপত্তারক্ষী প্রাণে রক্ষা পেলেও তাঁর হাতের অনেকটা পুড়ে গিয়েছে বলে জানা গিয়েছে। হাসপাতাল থেকে প্রাথমিক চিকিৎসার পর তাঁকে ছেড়ে দেওয়া হয়েছে। মনে করা হচ্ছে, ওই নিরাপত্তারক্ষীর পকেটে যে ওয়াকি-টকি ছিল, সেটি থেকেই বিদ্যুৎ আকর্ষিত হয়েছিল।

সাধারণত মানুষের উপর বাজ না পড়লেও, ভৌগলিক অবস্থান থেকে শুরু করে কত সময়ের ব্যবধানে বাজ পড়ছে, এই ধরনের বিভিন্ন বিষয়ের উপর নির্ভর করে বজ্রাঘাতে আহত বা মারা যান অনেকে। যেমন প্রতি বছরই ভারতে প্রায় শতাধিক মানুষের মৃত্যু হয় বজ্রাঘাতে। অন্যদিকে, আমেরিকাতেও প্রতিবছর কমপক্ষে ৫০ জন বাজের আঘাতে মারা যান।

যারা বজ্রাঘাত থেকে রক্ষা পান, তাদের হৃদরোগ, গভীর ক্ষত বা পুড়ে যাওয়া, এমনকি ব্রেনের ক্ষতিও হয়ে থাকে। আমেরিকার সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের তরফে একটি গবেষণা করে দেখা গিয়েছে, মহিলাদের তুলনায় পুরুষদেরই বজ্রাঘাতে আহত বা মৃত্যু হওয়ার সম্ভাবনা বেশি। অন্য়দিকে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাতের সময় ছাতা মাথায় দিতে চলাচল করলেও বাজ পড়ার সম্ভাবনা বেশি থাকে।