Syria Earthquake damage: ভূমিকম্প বিধ্বস্ত সিরিয়ায় ক্ষতি ৪১ হাজার ৬৭৩ কোটি টাকা! জানাল বিশ্ব ব্যাঙ্ক

সিরিয়ার আলেপ্পো অঞ্চলে ভূমিকম্পের জেরে সবথেকে বেশি ক্ষতি হয়েছে বলে জানা গিয়েছে। এর পাশাপাশি ইদলিব ও লাট্টালিকায় অঞ্চলেও ক্ষতির পরিমাণ ভয়াবহ।

Syria Earthquake damage: ভূমিকম্প বিধ্বস্ত সিরিয়ায় ক্ষতি ৪১ হাজার ৬৭৩ কোটি টাকা! জানাল বিশ্ব ব্যাঙ্ক
ভূমিকম্পে বিধ্বস্ত সিরিয়া।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 04, 2023 | 7:18 PM

ইদলিব: সিরিয়া এবং তুরস্কে ফেব্রুয়ারি মাসে ভয়াবহ ভূমিকম্প হয়। রিখটার স্কেলের ৭.৮ তীব্রতার সেই ভূমিকম্পে তছনছ হয়ে যায় ওই দুই দেশ। ৬ ফেব্রুয়ারি হওয়া সেই ভূমিকম্পের জেরে দুদেশে মৃতের সংখ্যা ইতিমধ্যেই ৫১ হাজার ছাড়িয়েছে। লক্ষাধিক মানুষ গৃহহীন অবস্থায় জীবন কাটাচ্ছেন। সেই সঙ্গে বিপুল ক্ষয়ক্ষতি হয়েছে দুই দেশের। ভূমিকম্পের পরই ভারত-সহ বিশ্বের বিভিন্ন দেশ সাহায্যের হাত বাড়িয়েছিল তুরস্ক ও সিরিয়ায়। উদ্ধারকাজের পাশাপাশি ওষুধ ও খাবার দিয়ে সাহায্য করা হয়েছে। এরই মধ্যে বিশ্ব ব্যাঙ্কের তরফে জানানো হল ভূমিকম্পের জেরে সিরিয়ায় ক্ষতির পরিমাণ। শুক্রবার সিরিয়ায় ক্ষতির পরিমাণ জানানো হয়েছে। সেখানে ক্ষতি হয়েছে প্রায় ৫.১ বিলিয়ন ডলারের। অর্থাৎ ৫১০ কোটি ডলার ক্ষতি হয়েছে। ভারতীয় মুদ্রায় যা প্রায় ৪১ হাজার ৬৭৩ কোটি টাকা।

বিশ্বব্যাঙ্কের তরফে জানানো হয়েছে, ভূমিকম্পের জেরে বাড়ি-ঘর, অফিস, হাসপাতাল ভেঙে পড়ে যেমন সরাসরি ক্ষতি হয়েছে, তেমনই অর্থনীতিতেও তা প্রভাব ফেলেছে। গৃহযুদ্ধে বিদীর্ণ সিরিয়ায় অর্থনীতির অবস্থা আগে থেকেই ধুঁকছিল। ভূমিকম্প তাতে আরও ধাক্কা দিয়েছে। বিশ্বব্যাঙ্ক জানিয়েছে, সে দেশের জিডিপির ১০ শতাংশ ক্ষতিগ্রস্ত হয়েছে এর জেরে। পাশাপাশি ক্যাপিটল স্টকেও নেমেছে ধস। প্রায় এক কোটি সিরিয়াবাসীর উপর এর সরাসরি প্রভাব পড়েছে বলে জানা গিয়েছে।

সিরিয়ার আলেপ্পো অঞ্চলে ভূমিকম্পের জেরে সবথেকে বেশি ক্ষতি হয়েছে বলে জানা গিয়েছে। এর পাশাপাশি ইদলিব ও লাট্টালিকায় অঞ্চলেও ক্ষতির পরিমাণ ভয়াবহ। এই সব অঞ্চলে ভূমিকম্প এবং তৎ পরবর্তী কম্পনে ক্ষত মেরামতের কোনও সুযোগ পায়নি। বিশ্ব ব্যাঙ্কের তরফে জানানো হয়েছে, বাড়ি ঘর পরিকাঠামো ভেঙে যে ক্ষতি হয়েছে, তা মোট ক্ষতির ১৮ শতাংশ। এর পাশাপাশি অর্থনীতির ক্ষতি তো রয়েইছে। এর আগে ভূমিকম্পের জেরে তুরস্কে ক্ষতির পরিমাণ জানিয়েছিল বিশ্ব ব্যাঙ্ক। ৩৪২০ কোটি ডলারের ক্ষতি তুরস্কে হয়েছে বলে জানা গিয়েছে।