Budget 2022: বাজেটে কেন্দ্রের থেকে কী চাইছেন খুচরো বিনিয়োগকারীরা?

Budget 2022: ২০২০ সালে সেনসেক্স বিনিয়োগকারীদের ১৬ শতাংশ এবং ২০২১ সালে ২২ শতাংশ লাভ দিয়েছিল। যেখানে কোভিডের আগে, ২০১৯ সালে সেনসেক্স মাত্র ১৪.৩৭ শতাংশ রিটার্ন দিয়েছিল।

| Edited By: | Updated on: Jan 29, 2022 | 2:01 PM

কোভিডের সময় রাজস্থানের জয়পুর নিবাসী রাধেশ্যাম বনসাল বাজারে টাকা লগ্নি করে বিরাট আয় করেছিলেন। শেষ দু-বছরে বেশ কিছু সংস্থার শেয়ার থেকে তিনি ৫০-৭০ শতাংশ পর্যন্ত লাভ করেছেন।

কিন্তু বর্তমানে বহু সংস্থার অত্যাধিক মূল্যায়ণ, সস্তা ঋণের অপ্রতুলতা এবং ঋণের ক্ষেত্রে চড়া সুদের হার এইসব কারণে শেয়ার বাজারের উপর বেশ খানিকটা চাপ বেড়েছে। তাই রাধেশ্যাম, এখন আসন্ন বাজেটের দিকে তাকিয়ে রয়েছেন যদি এই বাজেট শেয়ার বাজারের ভবিষ্যতের কিছুটা দিকনির্দেশ করতে পারে। ২০২০ সালে সেনসেক্স বিনিয়োগকারীদের ১৬ শতাংশ এবং ২০২১ সালে ২২ শতাংশ লাভ দিয়েছিল। যেখানে কোভিডের আগে, ২০১৯ সালে সেনসেক্স মাত্র ১৪.৩৭ শতাংশ রিটার্ন দিয়েছিল।

এবারের বাজেট থেকে রাধেশ্যামের মতো বিনিয়োগকারীদের কী চাহিদা, অর্থমন্ত্রীর কাছে তাঁরা কী চান, সেই নিয়েই মানি ৯-এর এই প্রতিবেদন। কোভিড ও বাজেট কীভাবে শেয়াব বাজারের বিনিয়োগকারীদের উপর প্রভাব ফেলেছে, তারই বিস্তারিত রয়েছে এই প্রতিবেদনে।

Follow Us: