Budget 2022: করোনার ধাক্কা সামলাতে চাই কেন্দ্রের সাহায্য, অর্থমন্ত্রীর কাছে ‘এক ভারত, এক পর্যটনে’র দাবি সংস্থাগুলির

Budget 2022: করোনার ধাক্কা সামলাতে চাই কেন্দ্রের সাহায্য, অর্থমন্ত্রীর কাছে 'এক ভারত, এক পর্যটনে'র দাবি সংস্থাগুলির
বাজেট থেকে কী প্রত্যাশা রাখছে পর্যটন শিল্প?

Budget 2022: এবারের বাজেট থেকে তাই ট্রাভেল এজেন্টস অ্যাসেসিয়েশন অব ইন্ডিয়ার তরফে কেন্দ্রের কাছে "এক ভারত, এক পর্যটন"-র দাবি জানানো হয়েছে।

TV9 Bangla Digital

| Edited By: ঈপ্সা চ্যাটার্জী

Jan 29, 2022 | 1:49 PM

নয়া দিল্লি: করোনা (COVID-19) সংক্রমণের জেরে বিপুল ক্ষতির মুখে পড়েছে পর্যটন শিল্প (Tourism Industry)। দেশের অর্থনীতির একটা অংশ এই পর্যটন শিল্পের উপরই নির্ভরশীল। করোনা পূর্ব সময়ে দেশে পর্যটন শিল্পের উপর বিশেষ জোরও দেওয়া হয়েছিল। করোনার দুটি ঢেউয়ের ধাক্কা কাটিয়ে উঠতে,  এবারের বাজেট (Budget 2022) থেকে তাই ট্রাভেল এজেন্টস অ্যাসেসিয়েশন অব ইন্ডিয়ার তরফে “এক ভারত, এক পর্যটন”-র দাবি জানানো হয়েছে কেন্দ্রের কাছে।

করোনা সংক্রমণের কারণেই থমকে দাঁড়িয়েছিল পর্যটন শিল্প। এই শিল্পের সঙ্গেই হোটেল থেকে গাড়ি, বিভিন্ন শিল্পও প্রত্যক্ষ বা পরোক্ষভাবে জড়িত। সেই কারণেই বাজেটের প্রত্যাশায় “এক দেশ, এক পর্যটনে”র দাবি তোলা হয়েছে। ভ্রমণ সংস্থাগুলির তরফে জানানো হয়েছে, এর অন্তর্গত থাকবে পর্যটনের উপর যাবতীয় করও। যাতে সমস্ত পর্যটন সংস্থাগুলিকে দেশের যে কোনও প্রান্তে ভ্রমণ পরিকল্পনা ও ব্যবস্থাপনার জন্য় একই পরিমাণ কর দিতে হয়, সেই কারণেই এই দাবি জানানো হয়েছে।

একইসঙ্গে আকাশ পথে ভ্রমণ সস্তা করার জন্য টারবাইন জ্বালানির দাম কম করা ও তা জিএসটির আওতায় আনার দাবিও জানিয়েছেন। ভ্রমণ ও পর্যটন সংস্থাগুলির তরফে জানানো হয়েছে, আসন্ন বাজেটে একাধিক বিষয়ে কেন্দ্র সংস্কার করতে পারে, যা গোটা পর্যটন শিল্পকেই আর্থিক মন্দা কাটিয়ে উঠতে পারে। এর জন্য কেন্দ্র ও রাজ্য সরকারকে মিলিতভাবে প্রচেষ্টা চালাতে হবে।

পর্যটন সংস্থাগুলির তরফে জানানো হয়েছে, পর্যটন শিল্পের হাল ফেরাতে একাধিক নির্ভরশীল ক্ষেত্রগুলিরও সংস্কার প্রয়োজন। একদিকে যেমন স্টার্টআপ সংস্থাগুলির উপর থেকে মূলধনের বোঝা কমানোর অনুরোধ করা হয়েছে, তেমনই সহজেই ক্রেডিটের সুবিধা, জিএসটি ও আয়করের বোঝা কমানোর পরামর্শও দেওয়া হয়েছে।

‘ওয়ান ইন্ডিয়া ওয়ান ট্যুরিজম’-র অধীনে “একক কর পরিকাঠামো”র উপর জোর দেওয়া হয়েছে। আগামী অর্থবর্ষে সমস্ত পর্যটন ভিসার ক্ষেত্রে ই-ভিসার ফি মকুব করার কথাও বলা হয়েছে। দেশ-বিদেশে ভ্রমণকে আরও জনপ্রিয় করে তুলতে পর্যটন মন্ত্রকে যাতে আর্থিক বরাদ্দ বাড়ানো হয়, সেই অনুরোধও জানানো হয়েছে।

আরও পড়ুন: Budget 2022: জিএসটিতে ছাড় থেকে ঋণের মেয়াদ বৃদ্ধি, বাজেট থেকে কী কী প্রত্যাশা রাখছে রিয়েল এস্টেট শিল্প? 

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA