Budget 2022: বাজেটে আয়কর আর জ্বালানি তেলের কর ছাড়ের প্রত্যাশা পূরণ করবেন নির্মলা!

Budget 2022: রেটিং এজেন্সির অনুযায়ী, আগামী অর্থবর্ষে রাজস্ব ব্যয় চলতি অর্থবর্ষের সংশোধিত অনুমান থেকে বেশি থাকবে। চলতি অর্থবর্ষে সরকারের পুঁজিগত ব্যয় সমস্ত ঘরোয়া পণ্যের ২.৫ শতাংশ হয়ে গিয়েছে, যা গত অর্থবর্ষে ২.২ শতাংশ আর ২০১৯-২০-তে ১.৬ শতাংশ ছিল।

Budget 2022: বাজেটে আয়কর আর জ্বালানি তেলের কর ছাড়ের প্রত্যাশা পূরণ করবেন নির্মলা!
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jan 29, 2022 | 8:48 PM

নয়া দিল্লি: আগামী বাজেটে মহামারীতে প্রভাবিত অর্থব্যবস্থাকে চাঙ্গা করতে আর সরবরাহের চাহিদা বাড়াতে আয়করে (Income Tax) লোভনীয় অফার আর জ্বালানি তেলের ট্যাক্সে ছাড় দেওয়ার প্রয়োজন রয়েছে। এমনই কথা বলা হয়েছে রেটিং এজেন্সি ইন্ডিয়া রেটিংসের (India Ratings) রিপোর্টে। ইন্ডিয়া রেটিংস বাজেটের আগে প্রকাশিত নিজেদের রিপোর্টে আশা প্রকাশ করেছে যে নতুন বাজেট, গত বাজেটে ঠিক হওয়া রাজকোষ যোজনাকে অন্তর্ভূক্ত করবে আর তাকে শক্তিশালীও করবে। এই বাজেটে নতুন কিছুকে গ্রহণ করার বজায় চালতি অর্থ বছরের রাজস্বা আর পুঁজিগত খরচের ধরন ধারনকে গ্রহণ করা হবে যাতে বর্তমান প্রচেষ্টাগুলিকে শক্তিশালী করা যেতে পারে।

রোজগারের সুযোগ তৈরির করার চাহিদা

এই রিপোর্টে বাজেট থেকে আশা করা হয়েছে যে, কোভিড মহামারীতে বেশি প্রভাবিত ক্ষেত্রগুলিতে রোজগারের সুযোগ তৈরি করে চাহিদা বাড়ানোর দিকে মনোযোগ দেওয়া হবে। রিপোর্ট অনুযায়ী, অর্থমন্ত্রী নির্মলা সীতারমনেক কাছে আশা করা হচ্ছে যে তিনি রাজকোষীয় অন্তর্ভূক্তিতে বিলম্ব করবেন, একে ধীরে ধীরে আরও সারিবদ্ধ প্রক্রিয়া হিসেবে গড়ে তুলবেন আর সুনিশ্চিত করবেন যে যতক্ষণ পুনরুদ্ধারে গতি না আসে, ততক্ষণ অর্থনীতির জন্য জরুরী আর্থিক সমর্থন বজায় থাকবে।

মহামারীর কারণে সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার উপর খারাপ প্রভাব পড়ার উল্লেখ করা হয়েছে ওই রিপোর্টে। এবং সাধারণ মানুষকে ছাড় দেওয়ার দাবি করে বলা হয়েছে যে আয় করে ছাড় দিয়ে আর তেল উৎপাদকের উপর কর কম করে সাধারণ মানুষকে স্বস্তি দেওয়া যেতে পারে। চলতি অর্থবর্ষে অনুদানের দুটি সম্পূরক দাবির পর রাজস্ব ব্যয় বাজেটের অর্থ থেকে তিন লাখ কোটি টাকার বেশি থাকার অনুমান রয়েছে। কিন্তু রাজস্ব ব্যয়ের সুদহীন আর ভর্তুকিহীন উপাদান, যা অর্থনীতিতে প্রত্যক্ষ দাবিকে প্রভাবিত করে, তা বাজেট থেকে ১৩,১০০ কোটি টাকা কম হওয়ার সম্ভবনা রয়েছে।

রেটিং এজেন্সির অনুযায়ী, আগামী অর্থবর্ষে রাজস্ব ব্যয় চলতি অর্থবর্ষের সংশোধিত অনুমান থেকে বেশি থাকবে। চলতি অর্থবর্ষে সরকারের পুঁজিগত ব্যয় সমস্ত ঘরোয়া পণ্যের ২.৫ শতাংশ হয়ে গিয়েছে, যা গত অর্থবর্ষে ২.২ শতাংশ আর ২০১৯-২০-তে ১.৬ শতাংশ ছিল।

আরও পড়ুন: Budget 2022: মোবাইল থেকে স্মার্টওয়াচ! বাজেটে কমতে পারে একাধিক দ্রব্যের দাম