Budget 2022: কৃষকদের আয় দ্বিগুণ করার শেষ সুযোগ এটাই, নির্মলার বাজেটে নজরে থাকবে কী কী?

Agriculture Budget 2022: ফেব্রুয়ারিতেই রয়েছে পঞ্জাব, উত্তর প্রদেশ, উত্তরাখণ্ডের মতো রাজ্যে বিধানসভা নির্বাচন। ভোটের কথা মাথায় রেখেও বাজেটে বেশ কিছু বড় ঘোষণা হতে পারে বলেই মনে করছেন অর্থনীতি বিশ্লেষকরা।

Budget 2022: কৃষকদের আয় দ্বিগুণ করার শেষ সুযোগ এটাই, নির্মলার বাজেটে নজরে থাকবে কী কী?
অর্থমন্ত্রীর কাছ থেকে কী প্রত্যাশা রাখছেন কৃষকরা?
Follow Us:
| Edited By: | Updated on: Jan 30, 2022 | 3:28 PM

নয়া দিল্লি: কৃষিনির্ভর দেশ ভারত। দেশের সর্বোচ্চ কর্মসংস্থানের নিরিখে এখনও কৃষিই শীর্ষে রয়েছে। তবে নিত্যদিনই কৃষিকাজ (Agriculture) নিয়ে সমস্যা বেড়েই চলেছে। অতিবৃষ্টি বা খরা থেকে শুরু করে, নায্য মূল্য না পাওয়ার মতো নানা সমস্যার সম্মুখীন হতে হচ্ছে দেশের অন্নদাতাদের। সেই কারণেই এবারের বাজেটে(Budget 2022) দেশের কৃষকদের উপর থেকে ভার কিছুটা কমানোর চেষ্টা করবেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitharaman), এমনটাই মনে করা হচ্ছে।

ফেব্রুয়ারিতেই রয়েছে পঞ্জাব, উত্তর প্রদেশ, উত্তরাখণ্ডের মতো রাজ্যে বিধানসভা নির্বাচন। ভোটের কথা মাথায় রেখেও বাজেটে বেশ কিছু বড় ঘোষণা হতে পারে বলেই মনে করছেন অর্থনীতি বিশ্লেষকরা। ঋণে ছাড় দেওয়া থেকে শুরু করে ফসলের ন্যূনতম সহায়ক মূল্য়ের গ্য়ারান্টি, বিনামূল্যে বিদ্যুতের মতো নানা সুবিধার কথা ঘোষণা করা হতে পারে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২০২২-২৩ অর্থবর্ষের মধ্যে কৃষকদের আয় দ্বিগুণ করার যে প্রতিশ্রুতি দিয়েছিলেন, তা পূরণ করারও শেষ সুযোগ এই বছরই। সেই কারণেই আসন্ন বাজেট থেকে নানা প্রত্য়াশা রয়েছে।

কী কী ঘোষণা করতে পারে কেন্দ্র?

১. কৃষকদের আয় দ্বিগুণ করতে এবারের বাজেটে কেন্দ্র দামী শস্য ও মৎসচাষের উপর বিশেষ জোর দিতে পারে। চাল, ডালের মতো শস্যে কৃষকদের আয় বাড়ার সুযোগ খুবই সীমীত, সেই কারণেই ফল, শাক-সবজি, পশুপালন, দুগ্ধজাত পণ্য উৎপাদন ও মাছ চাষের উপর বিশেষ নজর দেওয়া হবে। এই সমস্ত ক্ষেত্রে চাহিদা বৃদ্ধির সঙ্গে সঙ্গেই কৃষকদের আয় বৃদ্ধিরও সুযোগ রয়েছে।

২. উত্তর পূর্ব ভারতে পরিবেশ ও অর্থনীতির সঙ্গে সামঞ্জস্য রেখে ধান ও গম চাষের উপর জোর দেওয়া হতে পারে।  পরম্পারগত কৃষি বিকাশ যোজনার অধীনে প্রাকৃতিক কৃষিকাজ বাড়ানোর লক্ষ্য়েও আর্থিক বরাদ্দ ও নানা সুবিধার ঘোষণা করা হতে পারে। একইসঙ্গে মাটির স্বাস্থ্য ও সার ব্যবহার করে কীভাবে ফসলের মানোন্নয়ন করা যায়, তার উপরও বিশেষ জোর দিতে পারে কেন্দ্র।

৩. কৃষকদের অন্যতম দাবি থাকে ভর্তুকি। গত বাজেটেও খাদ্যশস্য ও সারের উপর ভর্তুকি দেওয়া হয়েছিল। করোনা সংক্রমণের কারণে যে চরম অর্থকষ্টের মধ্য়ে পড়েছেন কৃষকরা, সে কথা মাথায় রেখেই প্রধানমন্ত্রী গরিব কল্য়াণ যোজনার মেয়াদও ২০২২ সালের মার্চ মাস অবধি বাড়িয়ে দেওয়া হয়েছে। আন্তর্জাতিক বাজারে সারের মূল্য়বৃদ্ধি হওয়ায়, এবারের বাজেটেও ভর্তুকি কমানো বা সম্পূর্ণ প্রত্যাহার করা হবে না বলেই আশা করা হচ্ছে।

৪. কৃষক আন্দোলনের অন্য়তম একটি দাবি ছিল ফসলের ন্যূনতম সহায়ক মূল্যের আইনি গ্যারান্টি। বর্তমানে ২৩টি নিত্য প্রয়োজনীয় কৃষিপণ্যের উপর এমএসপি রয়েছে। এবারের বাজেটে তা বাড়ানো হবে কিংবা আইনি গ্যারান্টি দেওয়া হবে, সে বিষয়ে এখনও কিছু জানা যায়নি।

৫. কৃষিক্ষেত্রের সামগ্রিক উন্নয়নের লক্ষ্যে পরিকাঠামো ও পরিষেবার উন্নয়নের উপরও জোর দেওয়া হতে পারে। বিগত কয়েক বছর ধরেই কৃষিক্ষেত্রে আধুনিক প্রযুক্তি ব্যবহারের উপর জোর দেওয়ার কথা বলা হয়েছে। এবারের বাজেটে কৃষিকাজে ড্রোনের ব্য়বহারের মতো নানা বিষয় নিয়ে গুরুত্বপূর্ণ ঘোষণা করা হতে পারে।

আরও পড়ুন: Budget 2022: জিএসটিতে ছাড় থেকে ঋণের মেয়াদ বৃদ্ধি, বাজেট থেকে কী কী প্রত্যাশা রাখছে রিয়েল এস্টেট শিল্প?