Budget 2022: মান্যতা পায়নি একাধিক দাবি, বাজেটে ‘অখুশি’ আরএসএসের শ্রমিক সংগঠন

BMS on Budget 2022: ব্যক্তিগত আয়করে কোনও ছাড় পায়নি মধ্যবিত্তরা। এদিন অর্থমন্ত্রী জানান আয়করের স্ল্যাব একই থাকছে।

Budget 2022: মান্যতা পায়নি একাধিক দাবি, বাজেটে 'অখুশি' আরএসএসের শ্রমিক সংগঠন
বাজেটকে স্বাগত জানালেও সার্বিকভাবে খুশি নয় বিএমএস। ফাইল ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 01, 2022 | 7:38 PM

নয়া দিল্লি: বাজেট (Union Budget 2022) নিয়ে হতাশ ভারতীয় মজদুর সংঘ বা বিএমএস (BMS)। রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ বা আরএসএসকে (RSS) সমর্থন করে এই বিএমএস। তাদের অভিযোগ, সরকার বেসরকারিকরণের দিকে ঝুঁকছে। ইপিএস ৯৫ স্কিম (EPS95 Scheme)-এর অধীনে পেনশন বৃদ্ধি না হওয়ায় তাদের মধ্যে ক্ষোভের উদ্রেক হয়েছে বলেও সূত্রের খবর। ব্যক্তিগত আয়কর কাঠামো অপরিবর্তিত থাকা নিয়েও আরএসএস সমর্থিত শ্রমিক সংগঠন অসন্তোষ প্রকাশ করেছে বলেই দাবি সূত্রের। যদিও এ বিষয়ে সংগঠনের তরফে এখনও আনুষ্ঠানিকভাবে কেউ কোনও মন্তব্য করেনি। ভারতীয় মজদুর সংঘ সার্বিকভাবে ২০২২-২৩’র কেন্দ্রীয় বাজেটকে স্বাগত জানালেও বেশ কিছু ক্ষেত্রে হতাশও বলেই সূত্রের খবর। পেনশনের হার বৃদ্ধি না হওয়া কিংবা আয়করের যে কাঠামো তাতে কোনও বদল না আসায় মধ্যবিত্তের কোনও উপকার না হওয়ার মতো বিষয়গুলি নিয়ে ভারতীয় মজদুর সংঘ খুব একটা খুশি নয় বলেই খবর। আগেই এই সমস্ত বিষয়গুলি নিয়ে সরব হয়েছিল তারা। বিষয়টি নিয়ে অর্থমন্ত্রকের সঙ্গে যোগাযোগ করা হয়েছিল বিএমএসের তরফে বলেই খবর। তারপরও এই বিষয়গুলিকে গুরুত্ব দিতে না দেখায় সংঘ সমর্থিত এই শ্রমিক সংগঠন যে খুশি নয় তা তারা প্রকাশ করে দিয়েছে বলেই খবর।

দ্য হিন্দুর প্রতিবেদন অনুযায়ী, একাধিক দাবি নিয়ে গত মাসেই নয়া দিল্লির জামনগর হাউসের সামনে বিক্ষোভ দেখায় এই শ্রমিক সংগঠন। তাদের দাবি ছিল, ইপিএস ৯৫ স্কিমে যাঁরা পেনশন পান তাঁদের মাসিক পেনশন ১ হাজার টাকা থেকে ৫ হাজার টাকা করতে হবে। একইসঙ্গে ইপিএস ৯৫ পেনশনপ্রাপকদের আয়ুষ্মান ভারত হেলথ স্কিমের আওতায় আনারও দাবি তোলে তারা। গত ১৮ ডিসেম্বর কেন্দ্রীয় ট্রেড ইউনিয়নগুলির প্রাক-বাজেট আলোচনা ছিল অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের সঙ্গে। ভারতীয় মজদুর সংঘও তাতে অংশ নিয়েছিল।

কিন্তু মঙ্গলবার বাজেট প্রস্তাবে তাদের দাবিদাওয়াগুলি মেটেনি বলেই সূত্রের খবর। ব্যক্তিগত আয়করে কোনও ছাড় পায়নি মধ্যবিত্তরা। এদিন অর্থমন্ত্রী জানান আয়করের স্ল্যাব একই থাকছে। অর্থমন্ত্রী জানান, ভার্চুয়াল ডিজিটাল সম্পত্তির উপর কর বসতে চলেছে। ভার্চুয়াল সম্পত্তি লেনদেনের মাধ্যমে যে আয় হবে, তার উপর ৩০ শতাংশ কর বসতে চলেছে। এক্ষেত্রে কেউ যদি অন্য কাউকে ভার্চুয়াল ডিজিটাল সম্পত্তি উপহার দেন, তবে উপহার গ্রহণকারীকে কর প্রদান করতে হবে। সম্পত্তি অধিগ্রহণের খরচ ছাড়া অন্য কোনও ক্ষেত্রে করে ছাড় দেওয়া হবে না এবং লেনদেন কোনও ক্ষতি হলে, তা এগিয়ে নিয়ে যেতে দেওয়া হবে না।

আরও পড়ুন: Budget 2022: ২০২২-২৩ অর্থবর্ষের বাজেটে উল্লেখযোগ্য ৯ দিক, যা না জানলেই নয়…

আরও পড়ুন: Budget 2022: রাস্টি ব্রাউন শাড়িতে সুতোর কাজ, এবারও বাজেটে নজর কাড়ল নির্মলা সীতারামনের শাড়ি

আরও পড়ুন: Budget 2022 Speech LIVE: ৫ বছরে ৬০ লক্ষ কর্মসংস্থানের আশ্বাস, আয়কর কাঠামোতে এল না কোনও পরিবর্তন