Budget 2022: রেলের দুর্ঘটনা এড়াবে ‘কবচ’ প্রযুক্তি! নির্মলার বাজেটে নজর যাত্রী সুরক্ষায়

Union Budget 2022: 'কবচ' প্রযুক্তি হল আদতে একটি সংঘর্ষবিরোধী যন্ত্র যা ট্রেনের দুর্ঘটনা আটকাতে সক্ষম। দেশে রেল দুর্ঘটনার সংখ্যা শূন্যে নামিয়ে আনতে সাহায্য করতে পারে এই কবচ প্রযুক্তি।

Budget 2022: রেলের দুর্ঘটনা এড়াবে 'কবচ' প্রযুক্তি! নির্মলার বাজেটে নজর যাত্রী সুরক্ষায়
রেল সুরক্ষায় বাড়তি নজর বাজেটে
Follow Us:
| Edited By: | Updated on: Feb 01, 2022 | 11:53 PM

নয়া দিল্লি : মঙ্গলবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন ২০২২-২৩ অর্থবর্ষের কেন্দ্রীয় বাজেট (Union Budget 2022) পেশ করার সময় রেল পরিষেবা সংক্রান্ত বেশ কয়েকটি ঘোষণা করেছেন। এই ঘোষণাগুলির মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়টি হল ‘কবচ’ প্রযুক্তি। অর্থমন্ত্রী বলেন, ‘কবচ’ প্রযুক্তির সাহায্যে দেশে দুই হাজার কিলোমিটার রেলওয়ে নেটওয়ার্ক তৈরি করা হবে। এই প্রযুক্তির মাধ্যমে রেল নেটওয়ার্ক নিরাপদ করার পাশাপাশি এর কার্য ক্ষমতা বাড়াতেও কাজ করবে। এই প্রযুক্তির সাহায্যে রেলওয়ে নেটওয়ার্ক আরও উন্নত হবে বলে দাবি করছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। ‘কবচ’ প্রযুক্তি একটি দেশীয় প্রযুক্তি। এটি ভারতেই উদ্ভাবিত হয়েছে, যা বিভিন্নভাবে রেলকে উন্নত করতে পারে।

‘কবচ’ প্রযুক্তি কী? এর প্রভাব কী হবে?

‘কবচ’ প্রযুক্তি কী, তা আগে বুঝে নেওয়া যাক। এটি হল একটি সম্পূর্ণ দেশীয় প্রযুক্তি। ‘কবচ’ প্রযুক্তি হল আদতে একটি সংঘর্ষবিরোধী যন্ত্র যা ট্রেনের দুর্ঘটনা আটকাতে সক্ষম। দেশে রেল দুর্ঘটনার সংখ্যা শূন্যে নামিয়ে আনতে সাহায্য করতে পারে এই কবচ প্রযুক্তি। এই যন্ত্রের সাহায্যে দেশে দুই হাজার কিলোমিটার রেলওয়ে নেটওয়ার্ককে নিরাপদ করার প্রস্তুতি নেওয়া হচ্ছে।

পিএইচডি চেম্বার্স অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ইন্ডাস্ট্রিয়াল অ্যাফেয়ার্স কমিটি) চেয়ারম্যান সন্দীপ আগরওয়াল বলেছেন, ‘কবচ’ প্রযুক্তি রেলওয়ের জন্য একটি গেম চেঞ্জার হতে চলেছে৷ দেশীয় এই প্রযুক্তি ট্রেনের গতিও বাড়াবে।

তবে ‘কবচ’ প্রযুক্তি কীভাবে রেল দুর্ঘটনা আটকাবে, কীভাবে কাজ করবে… সে বিষয়ে সরকারের তরফ থেকে কোনও তথ্য প্রকাশ করা হয়নি।

বাজেটে খুশি রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব

এবারের কেন্দ্রীয় বাজেটে ভারতীয় রেল ভালই লাভবান হয়েছে৷ ভারতীয় অর্থনীতিকে চাঙ্গা করার জন্য, কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন এই বছর রেল মন্ত্রকের জন্য একটি মোটা তহবিল বরাদ্দ করেছেন৷ রেল মন্ত্রককে এবারের বাজেটে ১ লাখ ৪০ হাজার ৩৬৭ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব এর জন্য ধন্যবাদও জানিয়েছেন নির্মলাকে। অবশ্য রেলের জন্য ভাল অর্থের বরাদ্দ ২০১৪ সাল থেকেই দেখা যাচ্ছে। উল্লেখ্য অর্থনৈতিক সমীক্ষায়, রেল সহ গণ পরিবহনগুলির আরও ভাল পারফরম্যান্সের জন্য আরও বেশি তহবিলের প্রয়োজনীয়তার কথা বলা হয়েছিল।

৪০০ টি বন্দে ভারত ট্রেন

মঙ্গলবারের বাজেটে রেলের জন্য যে ঘোষণাগুলি করা হয়েছিল, তার মধ্যে রয়েছে বন্দে ভারত ট্রেন। আগামী তিন বছরে ভারতে ৪০০ টি বন্দে ভারত ট্রেন তৈরি হবে বলে জানিয়েছেন নির্মলা সীতারমন। এর পাশাপাশি আগামী তিন বছরে রেলওয়ে সেক্টর ১০০ টি গতি শক্তি কার্গো টার্মিনালও তৈরি হবে। এছাড়া আগামী বছরের মধ্যে রেলের ব্রডগেজ রুট ১০০ শতাংশ বিদ্যুত চালিত করার কথা উল্লেখ করা হয়েছে। এবারের বাজেটে স্টেশন চত্বরগুলিকে আরও হাইটেক করার দিকে জোর দেওয়া হয়েছে।

আরও পড়ুন : বাজেট ২০২২: বৈদ্যুতিন বাহন চালানোর উপর জোর, চার্জিং স্টেশন পরিকাঠামোর উন্নতিতে হবে বড় বিনিয়োগ