বাজেট ২০২২: বৈদ্যুতিন বাহন চালানোর উপর জোর, চার্জিং স্টেশন পরিকাঠামোর উন্নতিতে হবে বড় বিনিয়োগ

বাজেট ২০২২: অর্থমন্ত্রী নির্মলা সীতারামন মঙ্গলবার নিজের বাজেট ভাষণে বৈদ্যুতিন বাহনের চার্জিং স্টেশনে ব্যাটারি পরিবর্তনের সুবিধা দেওয়াব ব্যাপারে একটি নীতি আনার প্রস্তাব দিয়েছেন। সীতারামন সংসদে অর্থবর্ষ ২০২২-২৩ এর বাজেট পেশ করতে গিয়ে বলেন যে বৈদ্যুতিন বাহন চার্জিং স্টেশনগুলি ব্যাটরি পরিবর্তনের (সোয়াপিং) সুবিধা দেওয়ার জন্য তৈরি।

বাজেট ২০২২: বৈদ্যুতিন বাহন চালানোর উপর জোর, চার্জিং স্টেশন পরিকাঠামোর উন্নতিতে হবে বড় বিনিয়োগ
গ্রাফিক্স: অভীক দেবনাথ
Follow Us:
| Updated on: Feb 01, 2022 | 7:53 PM

নয়া দিল্লি: অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বাজেট ভাষণে বিদ্যুতচালিত বাহনকে প্রমোট করার জন্য চার্জিং স্টেশন পরিকাঠামোর উন্নতি নিয়ে বড় ঘোষণা করেছেন। তিনি এই ব্যাপারে বলেন, বৈদ্যুতিন বাহনকে উৎসাহ দেওয়ার জন্য চার্জিং স্টেশনে বড় মাত্রায় বিনিয়োগ করা হবে। জনপরিবহনেও বৈদ্যুতিন বাহনকে উৎসাহ দেওয়া হবে। নির্মলা বলেন যে আগামী দিনে সরকার ব্যাটারি সোয়াপিং নীতি নিয়ে আসবে। বৈদ্যুতিন বাহনের জন্য স্পেশাল মোবিলিটি জোন তৈরি করা হবে। এছাড়াও জনপরিবহনেও বৈদ্যুতিন বাহন ব্যবহার করার জোর দেওয়া হবে।

এছাড়াও হাইড্রো আর সোলার পাওয়ার প্রোজেক্টের জন্য ১৪০০ কোটি টাকা ঘোষণা করা হয়েছে। এই ঘোষণার পর শক্তি ক্ষেত্রের কোম্পানিগুলির শেয়ারে গতি দেখা গিয়েছে। আদানি পাওয়ারে ২.৭০ শতাংশ এবং টাটা পাওয়ারের শেয়ারে ২.৩০ শতাংশ বৃদ্ধি দেখা গিয়েছে।

সরকার ২০৩০ পর্যন্ত সোলার পাওয়া ইনস্টলেশনের লক্ষ্য ২৮০ গিগাবাইটের রেখেছে। এর জন্য বাজেটে পিএলআই স্কিমের অধীনে অতিরিক্ত ১৯৫০০ কোটি টাকার ঘোষণা করা হয়েছে। এই তহবিলের ব্যবহার সোলার পিবনি মডেল তৈরিতে করা হবে।

ব্যাটারি পরিবর্তনের জন্য বিশেষ নীতি

অর্থমন্ত্রী নির্মলা সীতারামন মঙ্গলবার নিজের বাজেট ভাষণে বৈদ্যুতিন বাহনের চার্জিং স্টেশনে ব্যাটারি পরিবর্তনের সুবিধা দেওয়াব ব্যাপারে একটি নীতি আনার প্রস্তাব দিয়েছেন। সীতারামন সংসদে অর্থবর্ষ ২০২২-২৩ এর বাজেট পেশ করতে গিয়ে বলেন যে বৈদ্যুতিন বাহন চার্জিং স্টেশনগুলি ব্যাটরি পরিবর্তনের (সোয়াপিং) সুবিধা দেওয়ার জন্য তৈরি। এর জন্য একটি নির্দিষ্ট সঠিক নীতি আনা হবে। তিনি বলেন যে সরকার শহুরে এলাকায় সার্বজনিক পরিবহন ব্যবহারকে উৎসাহ দেবে।

ইজ অফ ডুইং ব্যবসার উপর থাকবে লক্ষ্য

অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেন যে শহুরে এলাকার জন্য পাঁচটি বর্তমান শিক্ষা প্রতিষ্ঠানকে ২৫০ কোটি টাকা বিনিয়োগ করে উৎকৃষ্ট কেন্দ্র হিসেবে বিকশিত করা হবে। এছাড়া আধুনিক ভবন নির্মাণের নিয়মও আনা হবে। অর্থমন্ত্রী আরও বলেন যে সহজ ব্যবসাকে উৎসাহ দেওযার জন্য সরকার এখনও পর্যন্ত ৭৫,০০০ এর বেশি নিয়ম এবং উপনিয়ম তুলে দিয়েছে। এছাড়াও ১,৪৮৬ কেন্দ্রীয় আইনকেও তুলে দেওয়া হয়েছে। তিনি বলেন মন্ত্রকগুলিতে কেনাবেচার জন্য সম্পূর্ণভাবে পেপারলেস ই-বিল প্রণালিও শুরু করা হবে।

আরও পড়ুন: Budget 2022: মান্যতা পায়নি একাধিক দাবি, বাজেটে ‘অখুশি’ আরএসএসের শ্রমিক সংগঠন