Budget 2022: কোর ব্যাঙ্কিং-এর আওতায় দেড় লক্ষ পোস্ট অফিস, কী সুবিধা পাবেন আপনি?

Budget 2022: মঙ্গলবার বাজেট বক্তৃতায় ঘোষণা করা হয়েছে, দেশের দেড় লক্ষ পোস্ট অফিসকে আনা হচ্ছে কোর ব্যাঙ্কিং সিস্টেমের আওতায়। নেট ব্যাঙ্কিং, অনলাইন ব্যাঙ্কিং ও এটিএম-এর সুবিধে পাওয়া যাবে।

Budget 2022: কোর ব্যাঙ্কিং-এর আওতায় দেড় লক্ষ পোস্ট অফিস, কী সুবিধা পাবেন আপনি?
পোস্ট অফিসের জন্য বড় ঘোষণা বাজেটে
Follow Us:
| Edited By: | Updated on: Feb 01, 2022 | 11:09 PM

নয়া দিল্লি : বাজেটে (Budget 2022) বিভিন্ন ক্ষেত্রে একাধিক বড় ঘোষণা করা হয়েছে। এ দিন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitharaman) ঘোষণা করেছেন, পোস্ট অফিসগুলিকে আনা হচ্ছে কোর ব্যাঙ্কিং-এর আওতায়। এর ফলে গ্রাহকদের বিশেষ সুবিধা হবে বলেই মনে করা হচ্ছে। অর্থমন্ত্রী জানিয়েছেন, নতুন ব্যবস্থায় পোস্ট অফিসের গ্রাহকেরা ডিজিটাল পরিষেবার সুবিধা পাবে। সেই সঙ্গে যে কোনও ব্যাঙ্কে সহজেই পোস্ট অফিস থেকে টাকা পাঠানো যাবে বলেও উল্লেখ করা হয়েছে।

কী সুবিধা পাওয়া যাবে?

অর্থমন্ত্রী জানিয়েছেন, ২০২২-এ ১০০ শতাংশ পোস্ট অফিস অর্থাৎ প্রায় দেড় লক্ষ পোস্ট অফিসকে কোর ব্যাঙ্কিং সিস্টেমের আওতায় আনা হবে। এই উদ্যোগ বাস্তবায়িত হলে, নেট ব্যাঙ্কিং, মোবাইল ব্যাঙ্কিং, এটিএম ব্যবহার করা যাবে। টাকাও অনলাইনে ট্রান্সফার করা যাবে সহজেই। এক ছাদের তলায় পুরো সিস্টেম চলে এলে স্বাভাবিকভাবেই সুবিধা হবে সাধারণ মানুষের। অর্থমন্ত্রী উল্লেখ করেছেন, এর ফলে কৃষক ও বয়স্কদের বেশি সুবিধা হবে।

তৈরি হবে ডিজিটাল ব্যাঙ্কিং ইউনিট

এ ছাড়া দেশের ৭৫টি জেলায় ডিজিটাল ব্যাঙ্কিং ইউনিট তৈরির কথাও ঘোষণা করা হয়েছে বাজেটে। অর্থমন্ত্রী জানান, ডিজিটাল ব্যাঙ্কিং ও ডিজিটাল পেমেন্টের ক্ষেত্রে বরাবরই উৎসাহ দিয়েছে সরকার। দ্রুতগতিতে ডিজিটাল অর্থনীতি এগিয়ে যাচ্ছে বলে উল্লেখ করে তিনি জানান, দেশের প্রতিটি কোনে এই ডিজিটাল পরিষেবা পৌঁছে দেওয়ার পরিকল্পনা রয়েছে কেন্দ্রের। তাই ৭৫টি জেলাকে চিহ্নিত করে ৭৫টি ডিজিটাল ব্যাঙ্কিং ইউনিট তৈরি করা হবে। যাতে আরও সহজে সাধারণ মানুষ ডিজিটাল পেমেন্ট করতে পারেন, সে দিকে নজর দেওয়া হচ্ছে।

এ ছাড়াও রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া ডিজিটাল রুপি আনার পরিকল্পনা করছে বলে এ দিন জানিয়েছেন অর্থমন্ত্রী। এটি ব্লকচেনের উপর ভিত্তি করে তৈরি হবে এবং আগামী ২০২৩ সালের মধ্যে তা আনা হবে।

আরও পড়ুন : Budget 2022: রেলের দুর্ঘটনা এড়াবে ‘কবচ’ প্রযুক্তি! নির্মলার বাজেটে নজর যাত্রী সুরক্ষায়

আরও পড়ুন : Budget 2022: বাজেট ২০২২-২৩ ঘোষণার পর মূল্যবৃদ্ধি বাড়বে না কমবে? জানুন বিস্তারিত