Budget 2022: বাজেট ২০২২-২৩ ঘোষণার পর মূল্যবৃদ্ধি বাড়বে না কমবে? জানুন বিস্তারিত

Budget 2022: ১ এপ্রিল ২০২২ থেকে বাজেটের প্রস্তাব বাস্তবায়িত হবে। অর্থাৎ এপ্রিল মাসের পর থেকে এই সমস্ত জিনিসপত্রের দাম পরিবর্তন হবে। প্রসঙ্গত অর্থমন্ত্রী নির্মলা সীতারামন আজ অর্থবর্ষ ২০২২-২৩ এর জন্য কেন্দ্রীয় বাজেট পেশ করেছেন। এটি মোদী সরকারের দ্বিতীয় কার্যকালের চতুর্থ বাজেট।

Budget 2022: বাজেট ২০২২-২৩ ঘোষণার পর মূল্যবৃদ্ধি বাড়বে না কমবে? জানুন বিস্তারিত
গ্রাফিক্স: অভীক দেবনাথ
Follow Us:
| Edited By: | Updated on: Feb 01, 2022 | 8:44 PM

নয়া দিল্লি: বাজেটে আয়কর পরিকাঠামোয় পরিবর্তনের আশা করে বসে থাকা মানুষকে যতই অর্থমন্ত্রী নির্মলা সীতারামন নিরাশ করে থাকুন, কিন্তু তিনি অন্তঃশুল্কে পরিবর্তন করে কিছু জিনিসকে সস্তা তো কিছু জিনিসকে দামি অবশ্যই করেছেন। আসুন জেনে নেওয়া যাক এই বছরের বাজেটের পর আপনার জন্য কোন কোন জিনিস সস্তা আর কোন কোন জিনিস দামি হবে। হেডফোন, ইয়ারফোন, লাউডস্পিকার, স্মার্ট মিটার, ইমিটেশন গয়না, সোলার সেল, সোলার মডিউলের দাম এবার বেড়ে যাবে।

এর কারণ হল এই সমস্ত জিনিসে ব্যবহৃত আমদানিকৃত যন্ত্রাংশের উপর অন্তঃশুল্ক বাড়িয়ে দেওয়া হয়েছে। অর্থমন্ত্রী নির্মলা সীতারামন কেন্দ্রীয় বাজেটে অন্তঃশুল্ক বাড়ানোর ঘোষণা করেছেন। আমদানি করা কাটা এবং পালিশ করা হিরে, হিমায়িত ঝিনুক, হিমায়িত স্কুইডস, হিং, কোকা বিনস, মিথাইল অ্যালকোহল আর এসিটিক অ্যাসিড সস্তা হয়ে যাবে। অর্থমন্ত্রী এই সমস্ত জিনিসের উপর আন্তঃশুল্ককে তর্কসঙ্গত করার কথা ঘোষণা করেছেন।

এই জিনিসগুলি হবে সস্তা

বিদেশ থেকে আমদানি করা জিনিস যেমন- ছাতা, ইমিটেশন গয়না, সিঙ্গল বা মাল্টিপল লাউডস্পিকার, হেডফোন, ইয়ারফোন, স্মারট মিটার, সোলার সেল, সোলার মডিউল, এক্স-রে মেশিন, বৈদ্যুতিন খেলনা ইত্যাদির দাম এপ্রিল মাস থেকে বেড়ে যাবে। অন্যদিকে অন্তঃশুল্ক কমানোয় যে জিনিসগুলি সস্তা হবে সেগুলি হল- হিমায়িত ঝিনুক, হিমায়িত কুইডস, হিং, কোকা বিনস, মিথাইল অ্যালকোহল, এসিটিক অ্যাসিট, কাটা এবং পালিশ করা হিরে, মোবাইল ফোনের ক্যামেরা লেন্স।

১ এপ্রিল ২০২২ থেকে বাজেটের প্রস্তাব বাস্তবায়িত হবে। অর্থাৎ এপ্রিল মাসের পর থেকে এই সমস্ত জিনিসপত্রের দাম পরিবর্তন হবে। প্রসঙ্গত অর্থমন্ত্রী নির্মলা সীতারামন আজ অর্থবর্ষ ২০২২-২৩ এর জন্য কেন্দ্রীয় বাজেট পেশ করেছেন। এটি মোদী সরকারের দ্বিতীয় কার্যকালের চতুর্থ বাজেট। এই বাজেট করোনা মহামারীর সময়ে পেশ হয়েছে। এই কারণে এর গুরুত্ব বেড়ে যায়। অর্থমন্ত্রী নির্মলা সীতারামনেরও এটি চতুর্থ বাজেট। বাজেটে অর্থমন্ত্রী সীতারামন সূক্ষ্ম, লঘু আর মাঝারি শিল্পের জন্যও বড় ঘোষণা করেছেন। অর্থমন্ত্রী নিজের বাজেট ভাষণে বলেছেন এমএসএমই-র জন্য আপাৎকালীন ক্রেডিট লাইন গ্যারান্টি স্কিম মার্চ ২০২৩ পর্যন্ত বাড়িয়ে দিয়েছেন।

আরও পড়ুন: Budget 2022: রেলের দুর্ঘটনা এড়াবে ‘কবচ’ প্রযুক্তি! নির্মলার বাজেটে নজর যাত্রী সুরক্ষায়