Budget 2022 : মঙ্গলে বাজেট পেশ, তার আগে আর্থিক সমীক্ষায় কেন্দ্রের ‘বিকাশের’ খতিয়ান

Economic Survey Report : রাত পোহালেই বাজেট পেশ। এদিন কেন্দ্র তার অর্থনৈতিক সমীক্ষা (২০২১-২২) রিপোর্টে কিছু আকর্ষণীয় তথ্য তুলে ধরেছে।

Budget 2022 : মঙ্গলে বাজেট পেশ, তার আগে আর্থিক সমীক্ষায় কেন্দ্রের 'বিকাশের' খতিয়ান
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jan 31, 2022 | 11:34 PM

নয়া দিল্লি : রাত পোহালেই বাজেট পেশ। করোনা মহামারিতে অর্থনীতি ঘুরে দাঁড়াতে কী দাওয়াই রেখেছেন অর্থমন্ত্রী তার দিকেই তাকিয়ে গোটা দেশ। বিজেপি নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকারের জন্য ‘বিকাশ’ একটি প্রধান বিষয়। কেন্দ্র তার অর্থনৈতিক সমীক্ষা (২০২১-২২) রিপোর্টে কিছু আকর্ষণীয় তথ্য তুলে ধরেছে। দেখানো হয়েছে যে কীভাবে তারা সারা দেশে সামগ্রিক বিদ্যুৎ এবং পরিবহন পরিকাঠামো পরিবর্তন করেছে।

কেন্দ্রের প্রকাশিত তথ্যে কী কী উঠে এসেছে?

ভারতে চালু থাকা বিমানবন্দর

২০১৬ এর নভেম্বর পর্যন্ত ভারতের ৬২ টি চালু বিমানবন্দর ছিল। একই বছরে, মোদী সরকার সারা দেশে আঞ্চলিক বিমানবন্দরগুলির উন্নয়নের জন্য উড়ান (UDAN) নামে একটি প্রকল্প চালু করে। সরকার জানিয়েছে, বর্তমানে সক্রিয় বিমানবন্দরের সংখ্যা ১৩০ টি।

ভারতে বাণিজ্যিক ব্যাংক শাখার বিস্তার

সরকারি তথ্য অনুসারে, গত এক দশকে ব্যাঙ্কের শাখা নেটওয়ার্কেও বিস্তার ঘটেছে। ২০১১ সালের মার্চ মাসে ভারতে বাণিজ্যিক ব্যাঙ্কের শাখার সংখ্যা ছিল ৭৪,১৩০ টি। ২০২১-২০২২ সালের ভারতের আর্থিক সমীক্ষায় প্রকাশিত তথ্য অনুযায়ী ২০২১ সালের মার্চের শেষে এই শাখা ১.২২ লাখে পৌঁছেছে। ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের কাছে এই তথ্য দিয়েছে রিপোর্ট। ব্যাঙ্ক শাখায় ৬০ শতাংশের বেশি প্রবৃদ্ধি দেখা গিয়েছে।

পুনর্নবীকরণযোগ্য শক্তির উন্নয়ন

মোদী সরকার ক্ষমতায় আসার পর থেকেই পুনর্নবীকরণযোগ্য শক্তির বিষয়টি অগ্রাধিকারের তালিকায় ছিল। সরকারি তথ্য অনুযায়ী, দেশের সোলার ইনস্টল ক্ষমতা ২০১৪ সালে প্রায় ২৬৩২ মেগাওয়াট থেকে ২০২১ সালে ৪০,০০০ মেগাওয়াটে বেড়েছে। গুজরাটের স্যাটেলাইট চিত্রগুলি এই অঞ্চলে সৌরবিদ্যুৎ কেন্দ্রগুলির দ্রুত গতির বিকাশের ছবি দেখায়। সর্বাধিক সৌরশক্তি ক্ষমতা সহ রাজ্যগুলির তালিকায় গুজরাট (৪৪৩০ মেগাওয়াট) তৃতীয় স্থানে রয়েছে। সোলার ইনস্টল করার ক্ষমতার দিক থেকে প্রথম দুটি রাজ্য হল কর্ণাটক (৭৩৫৫ মেগাওয়াট) এবং রাজস্থান (৫৭৩২ মেগাওয়াট)।

দেশ থেকে অন্ধকার দূরীকরণ

কেন্দ্রীয় সরকার ২০১৭ সালের অক্টোবরে প্রধানমন্ত্রী সহজ বিজলী হর ঘর যোজনা (Pradhan Mantri Sahaj Bijli Har Ghar Yojana)- সৌভাগ্য চালু করেছিল। এই প্রকল্পের উদ্দেশ্য সমস্ত গ্রামীণ এবং শহুরে বিদ্যুতহীন পরিবারগুলিতে বিদ্যুৎ পৌঁছে দেওয়া। বিদ্যুৎ মন্ত্রণালয় জানিয়েছে, তারপর থেকে আরও অন্তত ২.৮১ কোটি বাড়িতে বিদ্যুতায়ন করা হয়েছে।

জাতীয় সড়ক নেটওয়ার্ক

আর্থিক সমীক্ষা ২০২১-২২ অনুসারে, ভারত জুড়ে জাতীয় মহাসড়কগুলি ২০১১ সালের অগাস্ট মাসে প্রায় ৭১,৭৭২ কিলোমিটার প্রসারিত করা হয়েছিল। সরকারি সূত্রে জানা গিয়েছে, একই সড়ক নেটওয়ার্ক পরবর্তী দশ বছরে প্রায় দ্বিগুণ হয়েছে। সর্বশেষ পরিসংখ্যান থেকে জানা যায় যে জাতীয় মহাসড়কের নেটওয়ার্ক প্রায় ১.৪০ লক্ষ কিলোমিটার।

ভারতে মোট বপনযোগ্য এলাকা

সরকারি তথ্য অনুযায়ী, বপনযোগ্য এলাকা এলাকা বা কৃষি ফসলের এলাকাও ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে। ২০০৫-০৬ সালে প্রায় ১২৭ মিলিয়ন হেক্টর এলাকা বপণযোগ্য এলাকা হিসাবে চিহ্নিত করা হয়েছিল। এটি ২০২০-২১ সালে ১৫৬ মিলিয়ন হেক্টরের বেশি হয়েছে। মোট বপন করা এলাকার মধ্যে রয়েছে খরিফ, রবি ও জায়েদ ঋতুতে ফসল, ঔষধি ফসল, আবাদ, শাকসবজি, ফুলের চাষ এবং বাগানের পরিমাণ।

আরও পড়ুন : Budget 2022 : ১০০ দিনের কাজের চাহিদা বাড়ার সঙ্গে পরিযায়ীদের মধ্যে কোনও সম্পর্ক নেই : আর্থিক সমীক্ষা রিপোর্ট