Economic Survey Report: ‘মূল্যবৃদ্ধি থাকবে, তবে কাঁটা হবে না দেশের অগ্রগতির’, আশ্বাসের বাণী নির্মলার

Economic Survey Report: বাজেটের আগে সংসদে আর্থিক সমীক্ষা রিপোর্ট পেশ করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। তিনি বলেছেন, আগামী অর্থবর্ষে ৬.৫ শতাংশ থাকবে ভারতের জিডিপি।

Economic Survey Report: 'মূল্যবৃদ্ধি থাকবে, তবে কাঁটা হবে না দেশের অগ্রগতির', আশ্বাসের বাণী নির্মলার
ছবি সৌজন্যে: PTI
Follow Us:
| Edited By: | Updated on: Jan 31, 2023 | 4:21 PM

আগামিকাল লোকসভায় বাজেট পেশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Nirmala Sitharaman)। তার আগে ৩১ জানুয়ারি সংসদে আর্থিক সমীক্ষা রিপোর্ট পেশ করলেন অর্থমন্ত্রী। আগামী অর্থবর্ষে দেশের অর্থনীতির বৃদ্ধির কীরকম হবে সেই হিসেব নিকেশ কষা হয় এই সমীক্ষা রিপোর্টে। আর বাজেট অধিবেশনের আগে সেই পূর্বাভাসই সংসদে জানালেন নির্মলা। এদিন সীতারমন দাবি করেছেন, ২০২৩-২৪ সালের অর্থবর্ষে ভারতের আর্থিক প্রবৃদ্ধির হার থাকবে ৬.৫ শতাংশ। গত বছরের তুলনায় যা অনেকটাই কম। তবে ২০২৩-২৪ অর্থবর্ষের জন্য জিডিপি কম থাকলেও বিশ্বের অন্যান্য দেশের তুলনায় তা বেশিই রয়েছে।

আর্থিক সমীক্ষা রিপোর্ট অনুযায়ী, ২০২৩-২৪ অর্থবর্ষে ভারতীয় অর্থনীতির প্রবৃদ্ধি হবে ৬.৫ শতাংশ। যেখানে ২০২২-২৩ অর্থবর্ষে এই হার ছিল ৭ শতাংশ। এবং ২০২১-২২ অর্থবর্ষে এই আর্থিক প্রবৃদ্ধির হার ছিল ৮.৭ শতাংশ। প্রাক বাজেট আর্থিক সমীক্ষা রিপোর্ট অনুযায়ী, এই অর্থবর্ষেও ভারতীয় অর্থনীতি দ্রুত হারে বৃদ্ধি পাবে। পিপিপি (ক্রয়, ক্ষমতা, সমতা) মডেলে বিশ্বে তৃতীয় বৃহত্তম অর্থনীতি হল ভারতীয় অর্থনীতি। লেনদেনের প্রেক্ষিতে পঞ্চম বৃহত্তম অর্থনীতি। আর্থিক সমীক্ষা রিপোর্টে উল্লেখ করা হয়েছে, অর্থনীতি যেটুকু ধসে পড়েছিল তা প্রায় পুনরুদ্ধার করা হয়েছে, যা থেমে ছিল তা পুনর্নবীকরণ করেছে, মহামারির সময় যা ধীর হয়ে গিয়েছিল তা পুনরুজ্জীবিত হয়েছে। এদিকে অর্থনীতির প্রবৃদ্ধির কথা রিপোর্টে উল্লেখ করা হলেও এদিন বলা হয়েছে, মূল্যবৃদ্ধি দীর্ঘায়িত হতে পারে। ফলে এখনই মূল্যবৃদ্ধি থেকে রেহাই নেই আম জনতার।

আর্থিক সমীক্ষা রিপোর্টে উল্লেখ করা হয়েছে, মার্কিন ফেডারেল রিজার্ভ সুদের হার ক্রমাগত বাড়াতে থাকায় ভারতীয় মুদ্রার দামে পতনের চ্যালেঞ্জ রয়ে গিয়েছে। এছাড়াও দীর্ঘ সময়ের জন্য ঋণের ক্ষেত্রে সুদের হার বেশি থাকতে পারে। মূল্যবৃদ্ধি দীর্ঘায়িত হতে পারে। প্রসঙ্গত, বর্তমানে ৬.৮ শতাংশ রয়েছে রয়েছে মূল্যবৃদ্ধির হার। আর্থিক সমীক্ষা রিপোর্টে বলা হয়েছে, এই মূল্যবৃদ্ধির প্রভাব খুব একটা বেশি নয় আম জনতার উপর। তবে মূল্যবৃদ্ধি দীর্ঘায়িত হলেও বিশ্বে ভারতীয় অর্থনীতির প্রবৃদ্ধি সঠিক হারেই থাকবে। IMF-র রিপোর্ট অনুযায়ী, আগামী অর্থবর্ষে GDP-র নিরিখে চিন, ব্রিটেন ও আমেরিকাকে টেক্কা দেবে ভারত।