Aadhar Card: আধার কার্ড থাকলেই সাবধান! অবশ্যই মেনে চলুন, নইলে মহা বিপদ

Aadhaar Card: সমস্ত সরকারি স্কিম, ভর্তুকি ইত্যাদির সুবিধা পাওয়ার জন্য আধার কার্ড জরুরী। তবে কোনও প্রতারকের কারণে আপনার আধার কার্ডের ভুল ব্যবহার হতে পারে।

Aadhar Card: আধার কার্ড থাকলেই সাবধান! অবশ্যই মেনে চলুন, নইলে মহা বিপদ
ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jun 05, 2022 | 9:30 AM

বর্তমান সময়ে আধার কার্ডের (Aadhaar Card) ব্যবহার প্রায় সব জায়গাতেই হয়ে থাকে। আধার কার্ড প্রত্যেক নাগরিকের জন্য জরুরী দস্তাবেজ হয়ে উঠেছে। এটি সবচেয়ে গুরুত্বপূর্ণ পরিচয় প্রমাণগুলির মধ্যে একটি। সমস্ত সরকারি স্কিম, ভর্তুকি ইত্যাদির সুবিধা পাওয়ার জন্য আধার কার্ড জরুরী। তবে কোনও প্রতারকের কারণে আপনার আধার কার্ডের ভুল ব্যবহার হতে পারে। প্রতারণা নিয়ে আধার নিয়ামক সংস্থা বা UIDAI বারবার আধার কার্ডের গ্রাহকদের সতর্ক করেছে। আধার কার্ড সুরক্ষিত রাখার জন্য এই নিয়মগুলি মেনে চলা উচিত, এক নজরে দেখে নেওয়া যাক…

  1. আপনার আধারের ওটিপি অন্য কোনও ব্যক্তির সঙ্গে শেয়ার করবেন না।
  2. আধার কার্ড সুরক্ষিত রাখার জন্য নিজের মোবাইল নম্বর আপ টু ডেট করুন। আপনি যদি ফোন নম্বর বদল করে থাকেন তবে সঙ্গে সঙ্গে আধার কার্ডের সঙ্গে সেই নম্বর লিঙ্ক করুন।
  3. অনলাইন অথবা অফলাইনে আধার কার্ড যাচাই করে নেওয়া সম্ভব। QR কোড স্ক্যান করে ই-আধারের মাধ্যমে আধার কার্ড যাচাই করা সম্ভব। অনলাইনে যাচাইয়ের জন্য uidai.gov.in ওয়েবসাইটে চলে যেতে হবে।
  4. আপনার মোবাইলে m-Aadhaar অ্যাপ ডাউনলোড করতে পারেন, এতে আধার সংক্রান্ত যাবতীয় তথ্য মোবাইলে মিলবে। অ্যাপ ডাউনলোড করে সেখানে সুরক্ষিত ৪ অঙ্কের পাসওয়ার্ড দিতে হবে।
  5. আধার নিয়ামক সংস্থার মাধ্যমে আপনি আপনার বায়োমেট্রিক সংক্রান্ত যাবতীয় তথ্য সুরক্ষিত রাখতে পারবেন। https://resident.uidai.gov.in/aadhaar-lockunlock এই ওয়েবসাইটের মাধ্যমে আপনি এই কাজ করতে পারবেন।
  6. ই-আধার ডাউনলোডের সময় UIDAI এর ওয়েবসাইট ব্যবহার করুন। অন্য কোনও ওয়েবসাইট থেকে ভুলেও ই-আধার ডাউনলোড করবেন না।