ATM থেকে ক’বার ফ্রি-তে টাকা তোলা যায়? কত টাকাই বা তুলতে পারবেন একদিনে?

ATM Rules: কমবেশি সকলেই এটিএম ব্যবহার করলেও, এটিএমের অনেক নিয়ম সম্পর্কেই কিন্তু অনেকে জানেন না। এটিএমের এই নিয়মগুলি না জানলে, চরম সমস্যায় পড়তে পারেন আপনি।

ATM থেকে ক'বার ফ্রি-তে টাকা তোলা যায়? কত টাকাই বা তুলতে পারবেন একদিনে?
প্রতীকী চিত্রImage Credit source: Pixabay
Follow Us:
| Updated on: Apr 29, 2024 | 1:53 PM

নয়া দিল্লি:  যতই অনলাইনে লেনদেন হোক বা কেন, এখনও সম্পূর্ণ ডিজিটাল হয়ে উঠতে পারেনি ভারত। দোকানপাট থেকে শুরু করে বিভিন্ন কাজে এখনও নগদ টাকার প্রয়োজন পড়ে। আর টাকা তুলতে তো এখন ব্যাঙ্কে গিয়ে লম্বা লাইন দেওয়ারও প্রয়োজন পড়ে না। এটিএম থেকেই তুলে নেওয়া যায় টাকা। কমবেশি সকলেই এটিএম ব্যবহার করলেও, এটিএমের অনেক নিয়ম সম্পর্কেই কিন্তু অনেকে জানেন না। এটিএমের এই নিয়মগুলি না জানলে, চরম সমস্যায় পড়তে পারেন আপনি।

দিনে সর্বাধিক কত টাকা তোলা যায় এটিএম থেকে?

একদিনে এটিএম থেকে একাধিকবার টাকা তোলা গেলেও, তার একটি নির্দিষ্ট সীমা রয়েছে। বিভিন্ন ব্যাঙ্কের উপরে নির্ভর করে কত টাকা তোলা যায়। কোনও ব্যাঙ্কে যেমন দিনে সর্বাধিক ১০ হাজার টাকা তোলা যায়, কোনও ব্য়াঙ্কে আবার সর্বাধিক ২৫ হাজার টাকা তোলা যায়। একাধিক ব্যাঙ্ক আবার ৫০ হাজার টাকা পর্যন্ত তুলতে দেয় একদিনে।

এটিএম থেকে টাকা তুলতে কি চার্জ লাগে?

রিজার্ভ ব্য়াঙ্ক অব ইন্ডিয়ার নির্দেশিকা অনুযায়ী, যে কোনও ব্য়াঙ্কের এটিএম থেকে প্রতি মাসে সর্বাধিক ৫ বার ফ্রি বা বিনা কোনও চার্জে টাকা তোলা যায়। এরপর থেকে প্রতিবার টাকা তুলতে ২১ টাকা করে চার্জ দিতে হয়।