Loan guarantor: সাবধান, না বুঝে লোনের গ্যারান্টার হবেন না

Loan Guarantor: প্রতিটি ব্যাঙ্ক এবং আর্থিক প্রতিষ্ঠান লোন দেওয়ার সময় টাকা ফেরত দেওয়া বিষয়টি সুনিশ্চিত করে নেয়। সেই কারণেই সীমিত আর্থিক ক্ষমতার লোককে লোন দেওয়ার আগে তারা গ্যারেন্টার চায়।

TV9 Bangla Digital

| Edited By: অরিজিৎ দে

Mar 24, 2022 | 9:12 PM

আমাদের আশে পাশে বা ঘনিষ্ঠ বৃত্তে এমন অনেকেই থাকেন যারা বিভিন্ন কারণে লোন বা ঋণ নিয়ে থাকেন। সাধারণত ব্যবসা, বাড়ি কেনা অথবা ব্যক্তিগত কোনও কাজের জন্যই লোন নিয়ে থাকেন অনেকে। লোন ব্যাঙ্কের অর্থ উপার্জনের অন্যতম বড় মাধ্যম। লোন থেকে প্রাপ্ত সুদ থেকেই লাভবান হয় ব্যাঙ্কগুলি। যে ব্যক্তি লোন নেন, তাদের চড়া সুদে ব্যাঙ্ককে লোন মেটাতে হয়। লোন মেটাতে না পারলে ব্যাঙ্ক তাঁর বিরুদ্ধে বিভিন্ন পদক্ষেপ নিতে পারে। এই বিষয়গুলি অনেকেই জানেন। তবে এবার একটি গুরুত্বপূর্ণ বিষয়ে নজর দেওয়া যাক।

প্রতিটি ব্যাঙ্ক এবং আর্থিক প্রতিষ্ঠান লোন দেওয়ার সময় টাকা ফেরত দেওয়া বিষয়টি সুনিশ্চিত করে নেয়। সেই কারণেই সীমিত আর্থিক ক্ষমতার লোককে লোন দেওয়ার আগে তারা গ্যারেন্টার চায়। কোনও সময়ে স্বচ্ছ্বল ব্যক্তিদের ক্ষেত্রেও এই নিয়ম প্রযোজ্য হয়। গ্যারেন্টার হওয়ার অর্থ হল যে ব্যক্তি ঋণ নেন সে যদি কোনও পরিস্থিতিতে লোনের টাকা দিতে না চান বা লোনের টাকা ফেরত দিতে ব্যর্থ হন তবে গ্যারেন্টার লোনের টাকা ফিরিয়ে দিতে দায়বদ্ধ থাকে। প্রয়োজনে বন্ধু বা আত্মীয়ের পাশে অবশ্যই দাঁড়ানো উচিৎ তবে গুরুত্বপূর্ণ দিকগুলি ভেবে দেখা প্রয়োজন। গ্যারেন্টার হওয়ার আগে যাবতীয় শর্তগুলি ভাল করে পড়ে নিন। গ্যারেন্টার যেকোনও সময়ে লোন নেওয়া ব্যক্তির অ্যাকাউন্টের তথ্য চাইতে পারেন। বিস্তারিত জানতে ভিডিয়ো দেখুন…

 

Follow us on

Click on your DTH Provider to Add TV9 BANGLA