NPS scheme: এই স্কিমে বিনিয়োগ করলেই আয়করে ৫০ হাজার টাকার মুনাফা!

NPS Scheme: কেন্দ্রীয় সরকার এনপিএস ও পেনশন ফান্ডগুলিকে নিয়ন্ত্রণ করার জন্য পিএফআরডিএ তৈরি করছিল।

NPS scheme: এই স্কিমে বিনিয়োগ করলেই আয়করে ৫০ হাজার টাকার মুনাফা!
প্রতীকী চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 24, 2022 | 8:52 PM

কলকাতা: আর্থিক বছরের শেষ মাস চলছে। এপ্রিল মাস থেকেই নয়া আর্থিক বছর শুরু হতে চলেছে। যে সব ব্যক্তিরা আয়কর জমা করেন এই আর্থিক বছরের শেষে রিটার্নের মাধ্যমে স্বাভাবিকভাবেই তারা মুনাফা করতে চাইছেন। অনেকে আবরা এই সময়ে বিনিয়োগ করে করছাড়ের উপায়ও খুঁজছেন। তাদের জন্য এবার রয়েছে বড় সুযোগ। আয়কর দাতারা এই স্কিমে বিনিয়োগ করলে ৫০ হাজার টাকা অবধি কর ছাড় পাবেন। পেনশন ফান্ড নিয়ামক সংস্থায় পিএফআরডিএ (The Pension Fund Regulatory and Development Authority) জানিয়েছে এনপিসে বিনিয়োগ করলে আয়করের এই বড় অঙ্কের ছাড় পাওয়া যাবে। পেনশন ফান্ড রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথোরিটি জানিয়েছে এনপিএসে বিনিয়োগ করলে আয়করদাতাদের ৫০ হাজার টাকার এই অতিরিক্ত সুযোগ সুবিধা মিলবে। কেন্দ্রীয় সরকার এনপিএস ও পেনশন ফান্ডগুলিকে নিয়ন্ত্রণ করার জন্য পিএফআরডিএ তৈরি করছিল।

এনপিএস-এ আয়করের সুবিধা

১. এনপিএসে বিনিয়োগকারীরা একাধিক সুযোগ সুবিধা ও ছাড় পাবেন। ২. ম্যাচুরিটির সময় বিনিয়োগকারীরা কর ছাড়ের সুবিধা পাবেন। ৩. এনপিসে জমা টাকাও সম্পূর্ণভাবে আয়কর মুক্ত। ৪. যদি কোনও ব্যক্তি এনপিসে বিনিয়োগ করেন, বিনিয়োগের সময়ও তিনি আয়করে ছাড় পাবেন।

এনপিএস স্কিম কী?

এই স্কিমটি ভলেন্টারি রিটায়ারমেন্ট স্কিম। এই স্কিমে কেউ যদি বিনিয়োগ করতে চান তবে তাঁর বয়স ১৮ থেকে ৭০ বছর হতে হবে। কেওয়াইসি জাতীয় যাবতীয় নিয়ম কানন তাঁকে অবশ্যই মানতে হবে। বিনিয়োগের সময়ে পেনশন ফান্ড ও বিনিয়োগ বিকল্প বেছে নিতে হবে। এমনকী দেশের যেকোনও জায়গা থেকে বিনিয়োগকারীরা অ্যাকাউন্ট চালাতে পারবেন।

আরও পড়ুন ED summons Abhishek Banerjee: চলতি সপ্তাহেই সাড়ে সাত ঘণ্টা জেরা, আবারও কয়লা কান্ডে অভিষেক বন্দ্যোপাধ্যায়কে তলব ইডির

আরও পড়ুন  TMC Delegation to Amit Shah: বগটুই কান্ডে ধনখড়ের ভূমিকা ‘না পসন্দ’! রাজ্যপালকে সরানোর দাবিতে অমিতের দ্বারস্থ তৃণমূল