Credit Card: আজ থেকেই ক্রেডিট কার্ডে আর মিলবে না এই সুবিধা, কেনাকাটার আগে জেনে রাখুন

Credit Card Rule Change: আজকের দিনে দাঁড়িয়ে কমবেশি সকলেই ক্রেডিট কার্ড ব্যবহার করেন। সামনেই দুর্গা পুজো। ক্রেডিট কার্ডে যাবতীয় শপিং সারবেন অনেকেই। তার আগেই বড় পরিবর্তন।

Credit Card: আজ থেকেই ক্রেডিট কার্ডে আর মিলবে না এই সুবিধা, কেনাকাটার আগে জেনে রাখুন
প্রতীকী চিত্রImage Credit source: Pixabay
Follow Us:
| Updated on: Sep 01, 2024 | 9:37 AM

নয়া দিল্লি: নতুন মাস পড়তেই একাধিক নিয়মে এসেছে পরিবর্তন। আজ, সেপ্টেম্বর মাসের ১ তারিখ থেকেই নানা নিয়মে পরিবর্তন হচ্ছে। এর মধ্যে অন্যতম হল ক্রেডিট কার্ড। আজকের দিনে দাঁড়িয়ে কমবেশি সকলেই ক্রেডিট কার্ড ব্যবহার করেন। সামনেই দুর্গা পুজো। ক্রেডিট কার্ডে যাবতীয় শপিং সারবেন অনেকেই। তার আগেই বড় পরিবর্তন। কী কী সেই পরিবর্তন, জেনে নেওয়া যাক-

রিওয়ার্ড পয়েন্ট-

১ সেপ্টেম্বর থেকে ক্রেডিট কার্ডের নিয়মেও পরিবর্তন হচ্ছে। বিশেষ করে রিওয়ার্ড পয়েন্ট এবং পেমেন্টের সময় নিয়ে ক্রেডিট কার্ডের নিয়মগুলিতে পরিবর্তন হচ্ছে। এইচডিএফসি (HDFC) ব্যাঙ্কের তরফে জানানো হয়েছে, লেনদেনের ক্ষেত্রে পুরষ্কার বা রিওয়ার্ড পয়েন্ট ক্যাপ করা হবে। এবার ক্রেডিট কার্ড ব্যবহারকারীরা প্রতি মাসে বিদ্যুৎ বা জলের বিল দিলে কিংবা অন্যান্য খরচের বিল দিলে, তাতে সর্বাধিক ২০০০ পয়েন্ট পর্যন্ত পুরস্কার বা রিওয়ার্ড পয়েন্ট দেওয়া হবে।

এছাড়া ক্রেড, মোবিকুইকের মতো থার্ড পার্টি অ্যাপের মাধ্যমে পেমেন্ট করলে, সেক্ষেত্রে HDFC ব্যাঙ্ক কোনও রিওয়ার্ড দেওয়া হবে না। বরং ১ শতাংশ ফি নেওয়া হবে।

এই খবরটিও পড়ুন

পেমেন্টের মেয়াদ কমল-

আইডিএফসি ফার্স্ট ব্যাঙ্কও তাদের ক্রেডিট কার্ডে পেমেন্টের সময় আপডেট করছে। সেপ্টেম্বর থেকে ক্রেডিট কার্ডে বিলের ন্যূনতম অর্থ পেমেন্ট করতে হয়, তা ৫ শতাংশ থেকে কমিয়ে ২ শতাংশ করা হয়েছে। অর্থ প্রদানের তারিখও এখন কমিয়ে ১৮ দিনের বদলে ১৫ দিন করা হয়েছে।

অন্যদিকে, ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া (NPCI) থেকে ইস্যু করা রুপে (RuPay) ক্রেডিট কার্ড নিয়েও নতুন নিয়ম চালু হবে আজ থেকে। সমস্ত ব্যাঙ্কের নির্দেশ অনুসারে, রুপে (RuPay) ক্রেডিট কার্ড এবং ইউপিআই (UPI) লেনদেনের ক্ষেত্রে কোনও ফি বা চার্জ রিওয়ার্ড পয়েন্ট বা অন্যান্য সুবিধা থেকে কেটে নেওয়া উচিত নয়। আজ ১ সেপ্টেম্বর থেকে এই নিয়ম কার্যকর হবে।

আরও খবর পড়তে ডাউনলোড করুন Tv9 বাংলা অ্যাপ (Android/ iOs)