DA Hike: মার্চেই সুখবর, এই মাস থেকেই কত টাকা বেশি পাবেন সরকারি কর্মীরা?

DA Hike: রিপোর্ট অনুযায়ী, চলতি মাসেই বর্ধিত বেতন পেতে পারেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা। ৩১ মার্চ যেহেতু রবিবার পড়ছে, তাই একদিন আগেই, ৩০ মার্চ এই বেতন অ্যাকাউন্টে চলে আসবে। তবে এর থেকেও গুরুত্বপূর্ণ খবর হল, মার্চ মাসের বেতন বর্ধিত বেতনের হারে পেতে পারেন।

DA Hike: মার্চেই সুখবর, এই মাস থেকেই কত টাকা বেশি পাবেন সরকারি কর্মীরা?
ফাইল চিত্রImage Credit source: pinterest
Follow Us:
| Updated on: Mar 28, 2024 | 6:05 AM

নয়া দিল্লি: কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য দারুণ সুখবর। মার্চ মাস শেষ হওয়ার আগেই তাদের হাতে আসবে টাকা। তাও আার শুধুমাত্র বেতনটুকুই নয়, বরং মিলবে বর্ধিত বেতন। বকেয়া প্রাপ্যও এরিয়ার হিসাবে ব্যাঙ্ক অ্যাকাউন্টে ঢুকতে পারে সরকারি কর্মীদের। এমনটাই দাবি একাধিক রিপোর্টে।

রিপোর্ট অনুযায়ী, চলতি মাসেই বর্ধিত বেতন পেতে পারেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা। ৩১ মার্চ যেহেতু রবিবার পড়ছে, তাই একদিন আগেই, ৩০ মার্চ এই বেতন অ্যাকাউন্টে চলে আসবে। তবে এর থেকেও গুরুত্বপূর্ণ খবর হল, মার্চ মাসের বেতন বর্ধিত বেতনের হারে পেতে পারেন। অর্থাৎ ডিএ বৃদ্ধির পর কেন্দ্রীয় সরকারি কর্মীদের যে বেতন বৃদ্ধি পেয়েছিল, সেই অঙ্ক যোগ করেই বেতন আসবে এবার।

জানা গিয়েছে, সরকারি কর্মীদের সপ্তম পে কমিশনের সুপারিশ অনুযায়ী ডিয়ারনেস অ্যালাওয়েন্স বা ডিএ পাবেন এবং অবসরপ্রাপ্ত কর্মীরা ডিআর পাবেন।

৪ শতাংশ ডিএ বৃদ্ধি-

সম্প্রতিই কেন্দ্রীয় সরকার কর্মীদের জন্য ৪ শতাংশ ডিএ বৃদ্ধির ঘোষণা করে। ২০২৪ সালের জানুয়ারি মাস থেকেই এই ডিএ কার্যকর হবে। কেন্দ্রীয় সরকারের এই ঘোষণার পর সরকারি কর্মীদের ডিএ ৪৬ শতাংশ থেকে বেড়ে ৫০ শতাংশে পৌঁছেছে। মার্চ মাসে যখন কেন্দ্রীয় সরকারি কর্মীদের বেতন ঢুকবে, তা বর্ধিত ডিএ-র হারেই আসবে বলে অনুমান।

মিলবে এরিয়ারও-

যেহেতু চলতি বছরের জানুয়ারি মাস থেকেই বর্ধিত ডিএ যোগ হওয়ার কথা, তাই মার্চ মাসে বর্ধিত বেতনের সঙ্গে সঙ্গেই জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসের এরিয়ারও যোগ হবে। এছাড়া ডিএ বৃদ্ধির পাশাপাশি এইচআরএ-ও বৃদ্ধি পাবে। শহরের ভিত্তিতে এই এইচআরএ নির্ভর করে। ৩০ শতাংশ অবধি এইচআরএ মিলতে পারে।