DA Hike for Central Govt Employee: আগামী সপ্তাহেই ডিএ নিয়ে সিদ্ধান্ত, প্রচুর বেতন বাড়তে পারে কেন্দ্রীয় সরকারি কর্মীদের!

Central Government Employees: ২০২১ সালের জুলাই মাসে শেষবার কেন্দ্রীয় সরকারি কর্মীদের ডিএ বৃদ্ধি হয়েছিল। এক ধাক্কায় ১৭ থেকে ২৮ শতাংশ ডিএ বাড়ানো হয়েছিল।

DA Hike for Central Govt Employee: আগামী সপ্তাহেই ডিএ নিয়ে সিদ্ধান্ত, প্রচুর বেতন বাড়তে পারে কেন্দ্রীয় সরকারি কর্মীদের!
প্রতীকী চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 12, 2022 | 3:19 PM

কলকাতা: কেন্দ্রীয় সরকারি কর্মীদের প্রত্যেক বছরই নির্দিষ্ট সময়ে ডিয়ারনেস অ্যালায়েন্স বা মহার্ঘ্যভাতা (Dearness Allowance) বৃদ্ধি করা হয়। চলতি মাসেই কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘ্যভাতা বৃদ্ধি করতে পারে কেন্দ্র। করোনা ভাইরাসের প্রকোপের পর যেভাবে মূল্যবৃদ্ধি হচ্ছে তাতে কেন্দ্রীয় সরকারি কর্মীদের অনেকটাই সুরাহা হবে বলেই মনে করা হচ্ছে। বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত রিপোর্ট থেকে জানা গিয়েছে, আগামী ১৬ মার্চ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Prime Minister Narendra Modi) নেতৃত্বাধীন ক্যাবিনেট বৈঠকে কেন্দ্রীয় সরকারি কর্মীদের ডিএ নিয়ে আলোচনা হবে। ২০২১ সালের জুলাই মাসে শেষবার কেন্দ্রীয় সরকারি কর্মীদের ডিএ বৃদ্ধি হয়েছিল। এক ধাক্কায় ১৭ থেকে ২৮ শতাংশ ডিএ বাড়ানো হয়েছিল। করোনা অতিমারির মধ্যেই ২০২১ সালের অক্টোবরে আরও ৩ শতাংশ ডিএ বাড়ান হয়েছিল।

ডিএ নিয়ে এবারের প্রত্যাশা কী?

চলতি বছরও ডিএ নিয়ে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের প্রত্যাশা রয়েছে। মনে করা হচ্ছে চলতি বছর কেন্দ্র ৩ শতাংশ মহার্ঘ্যভাতা বৃদ্ধি করতে পারে। ফলে বেসিক বেতনের ৩৪ শতাংশ হারে ডিএ পাবেন প্রায় ৫০ লক্ষ কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা। পাশাপাশি ৬৫ লক্ষ পেনশন গ্রাহকরা এর সুবিধা পাবেন। স্বাভাবিকভাবেই যেভাবে মূল্যবৃদ্ধি হচ্ছে, তাতে ডিএ বাড়লে কেন্দ্রীয় সরকারি কর্মীদের অনেকটাই সুরাহা হবে বলেই মনে করা হচ্ছে। সাধারণ বছরে দুবার, জানুয়ারি ও জুলাই মাসে ডিএ বা মহার্ঘ্যভাতার হার নিয়ে আলোচনা করার পর তা বৃদ্ধি করা হয়।

ডিএ বাড়লে বেতন কত হতে পারে?

একজন কেন্দ্রীয় সরকারি কর্মীচারী যিনি প্রতিমাসে প্রায় ১৮ হাজার টাকা বেতন পান, ৩ শতাংশ ডিএ বৃদ্ধি হলে মোট বেতনের ওপর ৩৪ শতাংশ ডিএ বাড়বে। ফলে সেই কেন্দ্রীয় সরকারি কর্মচারী মাসে অতিরিক্ত ৬ হাজার ১২০ টাকা বেতন পাবেন। যেহেতু ডিএ সরাসরি প্রভিডেন্ট ফান্ডের সঙ্গে যুক্ত, ফলে ডিএ বাড়লে স্বাভাবিকভাবে পিএফ ও গ্র্যাচুইটির টাকাও বাড়বে। পিএফ ও গ্র্যাচুইটির সঙ্গে সঙ্গে কেন্দ্রীয় সরকারি কর্মী ও পেনশনভোগীদের ট্রাভেলিং অ্যালাওয়েন্সও বাড়বে। এখন প্রধানমন্ত্রী নেতৃত্বে কেন্দ্রীয় মন্ত্রিসভা কত শতাংশ ডিএ বৃদ্ধি করে সেটাই এখন দেখার।

আরও পড়ুন  Russia-Ukraine Conflict: স্ত্রী-পুত্রকে ছেড়ে রাশিয়ার বিরুদ্ধে লড়ছে এক বিশ্বসেরা ‘স্নাইপার’, কে এই ওয়ালি?

আরও পড়ুন RBI bans Paytm: বড় ধাক্কা! পেটিএমের ওপর নিষেধাজ্ঞা রিজার্ভ ব্যাঙ্কের, সমস্যায় পড়বেন গ্রাহকরা?