বাড়ছে এটিএমে টাকা তোলার খরচ, আগামিকাল থেকেই বদলে যাবে বেতন-ইএমআইয়ের নিয়মও, জানুন বিস্তারিতভাবে

মূলত পাঁচটি ক্ষেত্রে নিয়মে পরিবর্তন আসছে। এরমধ্যে যেমন বেতন, ইএমআই রয়েছে, তেমনই আবার এটিএম থেকে টাকা তোলার জন্য অতিরিক্ত খরচ বা রান্নার গ্যাসের দামও রয়েছে। দেখে নেওয়া যাক নতুন মাসে কী কী নতুন নিয়ম জারি হচ্ছে।

বাড়ছে এটিএমে টাকা তোলার খরচ, আগামিকাল থেকেই বদলে যাবে বেতন-ইএমআইয়ের নিয়মও, জানুন বিস্তারিতভাবে
প্রতীকী চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 31, 2021 | 1:53 PM

নয়া দিল্লি: আগামিকাল থেকেই ব্যাঙ্ক সহ আর্থিক ক্ষেত্রে একাধিক নিয়মে পরিবর্তন আসছে। এর সরাসরি প্রভাব পড়বে সাধারণ মানুষের জীবনেই। তাই আগেভাগেই এই পরিবর্তিত নিয়মগুলি সম্পর্কে জেনে রাখা ভাল, যাতে মাস পড়লে সমস্যায় না পড়তে হয়।

মূলত পাঁচটি ক্ষেত্রে নিয়মে পরিবর্তন আসছে। এরমধ্যে যেমন বেতন, ইএমআই রয়েছে, তেমনই আবার এটিএম থেকে টাকা তোলার জন্য অতিরিক্ত খরচ বা রান্নার গ্যাসের দামও রয়েছে। দেখে নেওয়া যাক নতুন মাসে কী কী নতুন নিয়ম জারি হচ্ছে।

বেতন-ইএমআইয়ের নিয়মে পরিবর্তন: মাস মাইনে বা পেনশনের জন্য আগামী মাস থেকে আর সোমবারের অপেক্ষা করতে হবে না। রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার তরফে ১ অগস্ট থেকেই পরিবর্তিত হচ্ছে রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া(Reserve Bank of India)-র “ন্যাশনাল অটোমেটেড ক্লিয়ারিং হাউসে”র নিয়ম, যার ফলে এ বার থেকে ছুটির দিনেও ব্যাঙ্কের আক্যাউন্টে সময়মতো চলে আসবে মাসিক বেতন বা বার্ধক্য ভাতা। ইএমআই-ও দেওয়া যাবে এই পরিবর্তিত নিয়মের অধীনে।

গত জুন মাসেই ক্রেডিট নীতির রিভিউ বৈঠকেই আরবিআই-র গভর্নর শক্তিকান্ত দাশ জানিয়েছিলেন, এ বার থেকে ন্যাচ ও আরটিজিএস-র সুবিধা গ্রাহকরা সপ্তাহের সাতদিনই ২৪ ঘণ্টা পাবে। গ্রাহকদের সুবিধার কথা মাথায় রেখেই এই নিয়মে পরিবর্তন আনা হয়েছে। এই নতুন নিয়মে আপনি রবিবারেও ইলেকট্রিক বিল, গ্য়াস, টেলিফোন, জলের বিল যেমন দিতে পারবেন, তেমনই ঋণ বা ইএমআইয়ের কিস্তিও দিতে পারবেন।

বাড়ছে এটিএমে টাকা তোলার খরচ: আরবিআই জুন মাসেই জানিয়েছিল যে, এটিএমে টাকা তোলার ক্ষেত্রে খরচ বাড়তে চলেছে। এ বার থেকে টাকা তুলতে গেলে ১৫ টাকার বদলে ১৭ টাকা খরচ হবে। ১ অগস্ট থেকেই এই নতুন চার্জ ধার্য হচ্ছে। নয় বছর বাদে এটিএমে টাকা তোলার খরচ বাড়তে চলেছে। মূলত এটিএমের রক্ষণাবেক্ষণের জন্য এই খরচ বাড়ানো হচ্ছে। যখন এক ব্যাঙ্কের গ্রাহক অন্য ব্যাঙ্কের এটিএম থেকে টাকা তোলার ক্ষেত্রে এই খরচ লাগবে। অন্যদিকে, নন-ফিনান্সিয়াল লেনদেনের ক্ষেত্রেও খরচ বাড়ছে। এ বার থেকে প্রতিবার টাকা লেনদেনের ক্ষেত্রে ৫ টাকার বদলে ৬ টাকা খরচ হবে।

আইসিআইসিআই ব্যাঙ্কের আর্থিক লেনদেনের নিয়মে পরিবর্তন:  আগামিকাল থেকেই আইসিআইসিআই ব্যাঙ্ক আর্থিক লেনদেন, এটিএম ও চেকবুকের ক্ষেত্রে অতিরিক্ত চার্জ লাগবে। টাকা জমা দেওয়া বা তোলার ক্ষেত্রেও এই চার্জ লাগবে। ব্যাঙ্কের ওয়েবসাইট অনুযায়ী, যেসমস্ত গ্রাহকদের রেগুলার অ্য়াকাউন্ট রয়েছে, তাদের ক্ষেত্রে প্রথম চারটি লেনদেনের ক্ষেত্রে কোনও অতিরিক্ত চার্জ লাগবে না। এরপর থেকে প্রতিটি আর্থিক লেনদেনের ক্ষেত্রে ১৫০ টাকা করে লাগবে।

আইপিপিবির ব্যাঙ্ক চার্জে পরিবর্তন: ইন্ডিয়া পোস্ট পেমেন্ট ব্যাঙ্ক চলতি মাসের শুরুতেই জানিয়েছিল, যেসমস্ত গ্রাহকরা “ডোরস্টেপ পরিষেবা” নেন, তাদের ক্ষেত্রে এ বার থেকে অতিরিক্ত চার্জ লাগবে। ১ অগস্ট থেকেই আইপিপিবির ডোরস্টেপ পরিষেবার ক্ষেত্রে ২০ টাকা এবং সঙ্গে জিএসটি চার্জ লাগবে। যদিও লেনদেনের ক্ষেত্রে কোনও লিমিট রাখা হয়নি। একজন গ্রাহক যদি একাধিকবার ডেলিভারি নেন, সেক্ষেত্রে কোনও অতিরিক্ত চার্জ লাগবে না। তবে যদি একাধিক ব্যক্তি এই পরিষেবা নিতে চান, সেক্ষেত্রে এটিকে আলাদা ডিএসবি ডেলিভারি হিসাবে ধরা হবে এবং সেক্ষেত্রে অতিরিক্ত চার্জ লাগবে।
এলপিজি সিলিন্ডারের মূল্য: প্রতি মাসেই জ্বালানি সংস্থাগুলির তরফে এলপিজি সিলিন্ডারের দাম পুনর্যাচাই করা হয়। আন্তর্জাতিক বাজারে ক্রুড তেলের দাম বাড়লে তার সঙ্গে রান্নার গ্যাসের দামও বাড়ে। সুতরাং নতুন মাসের শুরুতে যদি আন্তর্জাতিক বাজারে ক্রুড তেলের দাম বাড়ে, তবে তার প্রভাব জ্বালানি গ্যাসের উপরও পড়তে পারে।