Cheque Rules: অ্যাকাউন্ট ব্যালেন্স না দেখেই চেক ব্যবহার করছেন? বাউন্স করলেই পড়বেন বড় বিপদে

Finance Ministry New Rule: যদি এই প্রস্তাবনাগুলি গৃহীত হয়, তবে চেক বাউন্স হলে গ্রাহক বা ব্যবহারকারীকে আদালতের ঝামেলায় পড়তে হবে না। নতুন প্রযুক্তির সাহায্যেই বকেয়া টাকা তিনি মিটিয়ে দিতে পারবেন।

Cheque Rules: অ্যাকাউন্ট ব্যালেন্স না দেখেই চেক ব্যবহার করছেন? বাউন্স করলেই পড়বেন বড় বিপদে
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Nov 20, 2022 | 7:00 AM

নয়া দিল্লি: নিয়মিত চেকবুক ব্যবহার করেন? তবে খুব সাবধান। কারণ কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের তরফে চেকবুক সংক্রান্ত নিয়মে আনা হচ্ছে পরিবর্তন। চেক বাউন্সের সমস্যা মেটাতেই এবার নতুন ও পুরনো চেকবুক ব্যবহারকারীদের জন্য় নতুন নিয়ম আনা হচ্ছে। সম্প্রতিই কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের তরফে চেকবুক সংক্রান্ত যাবতীয় সমস্যা মেটাতে একটি উচ্চ পর্যায়ের বৈঠক করা হয়েছিল। সেই বৈঠকেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে চেক বাউন্স হয়ে গেলে এবার গ্রাহকের অন্য অ্যাকাউন্ট থেকে টাকা কেটে নেওয়া হবে।

কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের বৈঠকে দেশের ব্যাঙ্কিং পরিষেবা, বিশেষ করে চেক সংক্রান্ত বিষয়েই আলোচনা করা হয়। জালিয়াতি থেকে শুরু করে চেক বাউন্স-যাবতীয় সমস্যা নিয়েই আলোচনা করা হয় সেই বৈঠকে। প্রথমেই যে প্রস্তাব দেওয়া হয়েছে, তাতে বলা হয়েছে, যদি কোনও গ্রাহকের চেক বাউন্স করে, তবে তার যদি দ্বিতীয় কোনও অ্যাকাউন্ট থাকে, সেখান থেকে টাকা নেওয়া হবে চেক বাউন্সের জরিমানা বাবদ। এছাড়াও বলা হয়েছে, যদি চেক বাউন্স হয়, তবে সেটিকে ঋণখেলাপ হিসাবেই গণ্য করা হবে। একইসঙ্গে ক্রেডিট কার্ড সংস্থাকেও জানিয়ে দেওয়া হবে এই ঋণখেলাপের বিষয়ে, যার প্রভাব সরাসরি ক্রেডিট স্কোরে পড়বে। এই প্রস্তাবগুলি গ্রহণ করার আগে প্রয়োজনীয় আইনি পরামর্শও নেওয়া হবে বলে জানানো হয়েছে কেন্দ্রীয় সূত্রে।

যদি এই প্রস্তাবনাগুলি গৃহীত হয়, তবে চেক বাউন্স হলে গ্রাহক বা ব্যবহারকারীকে আদালতের ঝামেলায় পড়তে হবে না। নতুন প্রযুক্তির সাহায্যেই বকেয়া টাকা তিনি মিটিয়ে দিতে পারবেন। ব্যবসাতে আর্থিক লেনদেনও সহজ করবে এই নিয়ম। এছাড়া অ্যাকাউন্টে পর্যাপ্ত ব্যালেন্স না থাকা সত্ত্বেও যারা চেক ব্য়বহার করেন, তারাও জরিমানার ভয়ে বাউন্স হওয়ার মতো চেক দেবেন না।

সূত্রের খবর, বিভিন্ন ব্যাঙ্কের কাছ থেকে তথ্য় সংগ্রহ ও তা মিলিত করেই এই প্রস্তাবিত নিয়ম কার্যকর করা হতে পারে। বর্তমানে চেক বাউন্স করলে আদালতে গিয়ে অভিযোগ জানানো যায় এবং অভিযোগ প্রমাণিত হলে চেকে উল্লেখিত অর্থের দ্বিগুণ অবধি জরিমানা করা হতে পারে।