Interest Rates on FDs: নিরাপদে বাড়বে টাকা, FD-তে ৭.২৫ শতাংশ পর্যন্ত সুদ দিচ্ছে এই ব্যাঙ্কগুলি

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: অঙ্কিতা পাল

Updated on: Nov 19, 2022 | 4:32 PM

Interest Rates on FDs: বেশ কয়েকটি ব্যাঙ্ক FD তে ৭.২৫ শতাংশ পর্যন্ত দিচ্ছে সুদ। এইসব FD তে বিনিয়োগ করে নিরাপদে টাকা বাড়াতে পারেন গ্রাহকরা।

Interest Rates on FDs: নিরাপদে বাড়বে টাকা, FD-তে ৭.২৫ শতাংশ পর্যন্ত সুদ দিচ্ছে এই ব্যাঙ্কগুলি
এমনিতে কেন্দ্রীয় সরকার প্রতি ত্রৈমাসিকে পাবলিক প্রভিডেন্ট ফান্ডে সুদের হার সংশোধন করার বিষয়ে পুনর্বিবেচনা করে। সেই হিসেব মতো পরবর্তী সংশোধন এই মাসের শেষেই হওয়ার কথা। ফলে নতুন বছরের প্রথমার্ধ্বে পিপিএফ- এ কোন হারে সুদ মিলবে তা ৩১ ডিসেম্বরের মধ্যেই জানা যাবে।

টাকা বাড়ানো বা বিনিয়োগের অন্যতম ভাল উপায় হল ব্যাঙ্কের স্থায়ী আমানতে বিনিয়োগ। ব্যাঙ্কের ফিক্সড ডিপোজ়িটে বিনিয়োগ করলে পাওয়া যায় ভাল সুদের হার। অন্যদিকে এই ব্য়াঙ্কের ফিক্সড ডিপোজ়িটে বিনিয়োগ বেশ নিরাপদও। এবার বেশ কিছু ব্যাঙ্ক তাদের স্থায়ী আমানতে বেশ লোভনীয় হারে সুদ দিয়ে থাকে। গত মাসে রিজার্ভ ব্যাঙ্ক রেপো রেট বৃদ্ধির পরেই বেশিরভাগ সরকারি ও বেসরকারি ব্যাঙ্কগুলি নিজেদের স্থায়ী আমানতে সুদের হার বাড়িয়েছিল। বেশ কিছু স্মল ফিন্যান্স ব্যাঙ্ক ও বেসরকারি ব্যাঙ্কগুলি বর্তমানে ৭.২৫ শতাংশ হারে সুদ দিচ্ছে।

ডিসিবি ব্যাঙ্ক:

ডিসিবি ব্যাঙ্ক ফিক্সড ডিপোজ়িটে ৭.২৫ শতাংশ পর্যন্ত সুদ দিয়ে থাকে। বেসরকারি ব্যাঙ্কগুলির মধ্যে এই ব্যাঙ্ক সবথেকে বেশি হারে সুদ দিচ্ছে গ্রাহকদের। পাঁচ বছরের জন্য ১.৫ লক্ষ টাকা বিনিয়োগ করা হলে ম্যাচুরিটির পর তা সুদে আসলে দাঁড়াবে ২.১৫ লক্ষ টাকা।

ডয়চে ব্যাঙ্ক :

ট্যাক্স সেভিং FD তে ৭ শতাংশ পর্যন্ত সুদ দিয়ে থাকে এই ব্যাঙ্ক। বিদেশি ব্যাঙ্কগুলির মধ্যে সবথেকে বেশি হারে সুদ দিয়ে থাকে এই ডয়চে ব্যাঙ্ক (Deutsche Bank)। এর পাশাপাশি সিটি ইউনিয়ন ব্যাঙ্কও ৭ শতাংশ হারে সুদ দিয়ে থাকে। এই ব্যাঙ্কে ৫ বছরের জন্য ১.৫ লক্ষ টাকা বিনিয়োগ করা হলে তা সুদে আসলে বেড়ে দাঁড়াবে ২.১২ লক্ষ টাকা।

এইউ স্মল ফিন্যান্স ব্যাঙ্ক:

এইউ স্মল ফিন্যান্স ব্যাঙ্ক ট্যাক্স সেভিং FD তে ৬.৯৫ শতাংশ পর্যন্ত সুদ অফার করে তার গ্রাহকদের জন্য। স্মল ফিন্যান্স ব্যাঙ্কগুলির মধ্যে এই ব্যাঙ্ক সবথেকে বেশি সুদ দিয়ে থাকে। এই ব্যাঙ্কের ক্ষেত্রেও ৫ বছরের জন্য ১.৫ লক্ষ টাকা বিনিয়োগ করা হলে তা সুদে আসলে বেড়ে দাঁড়াবে ২.১২ লক্ষ টাকা।

ইয়েস ব্যাঙ্ক:

ইয়েস ব্যাঙ্ক, আইডিবিআই ব্যাঙ্ক, সূর্যোদয় স্মল ফিন্যান্স ব্যাঙ্ক,ইক্যুইটাস স্মল ফিন্যান্স ব্যাঙ্ক ট্যাক্স সেভিং FD তে ৬.৭৫ শতাংশ পর্যন্ত সুদ অফার করে। এই ব্যাঙ্কে ৫ বছরের জন্য ১.৫ লক্ষ টাকা বিনিয়োগ করা হলে তা সুদে আসলে বেড়ে দাঁড়াবে ২.১০ লক্ষ টাকা।

ইউনিয়ন ব্যাঙ্ক অব ইন্ডিয়া:

ট্যাক্স সেভিং FD তে ৬.৭০ শতাংশ হারে সুদ দেয় ইউনিয়ন ব্যাঙ্ক অব ইন্ডিয়া। ১.৫ লক্ষ টাকা বিনিয়োগ করা হলে পাঁচ বছরে তা সুদে আসলে ২.০৯ লক্ষ টাকা হয়।

আরবিএল ব্যাঙ্ক:

ট্যাক্স সেভিং FD তে ৬.৫৫ শতাংশ পর্যন্ত সুদ দিচ্ছে আরবিএল ব্যাঙ্ক। ১.৫ লক্ষ টাকা বিনিয়োগ করা হলে পাঁচ বছরে তা সুদে আসলে ২.০৮ লক্ষ টাকা হয়।

কানাড়া ব্যাঙ্ক:

কানাড়া ব্যাঙ্ক, আইডিএফসি ফার্স্ট ব্যাঙ্ক, এইচডিএফসি ব্যাঙ্ক ও অ্য়াক্সিস ব্যাঙ্ক ট্যাক্স সেভিং FD তে ৬.৫০ শতাংশ পর্যন্ত সুদ দিচ্ছে। ১.৫ লক্ষ টাকা বিনিয়োগ করা হলে পাঁচ বছরে তা সুদে আসলে ২.০৭ লক্ষ টাকা হয়।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla