GST: অতিথি অধ্যাপক আর জিম ট্রেনারদের উপর চলবে কাঁচি, আয়ের উপর চাপবে জিএসটির বোঝা

GST: এআরআর (AAR) নিজেদের নির্দেশে পরিস্কার জানিয়ে দিয়েছে যে কোনো পেশাদার, যার বাৎসরিক লেনদেন ২০ লাখের বেশি হবে, তারা অতিথি অধ্যাপক হলেও অতিরিক্ত আয়ের উপর ১৮ শতাংশ হারে জিএসটি দিতে হবে।

GST: অতিথি অধ্যাপক আর জিম ট্রেনারদের উপর চলবে কাঁচি, আয়ের উপর চাপবে জিএসটির বোঝা
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Feb 17, 2022 | 2:50 PM

নয়া দিল্লি: অতিথি অধ্যাপক (Guest Lecture) হিসেবে আয় করা ব্যক্তিদের পকেটেও এবার কাঁচি চালালো আয়কর দফতর (Income Tax Department)। এখন থেকে অতিথি অধ্যাপকদের রোজগারের উপর দিতে হবে ১৮ শতাংশ জিএসটি (GST)। অথরিটি ফর অ্যাডভান্স রুলিংয়ের( Authority for Advance Ruling) কর্নাটক বেঞ্চ একটি সিদ্ধান্ত দিতে দিয়ে এই আদেশ দিয়েছে। শ্রীরাম গোপালকৃষ্ণ নামে এক ব্যক্তি এএআর-এর সমানে আবেদন করে প্রশ্ন করেছিলেন যে অতিথি অধ্যাপক হিসেবে হওয়ার আয়ের উপর কী ধরনের কর দিতে হবে। এই আবেদনের রায় দিতে গিয়ে ওই বেঞ্চ বলেছে, পেশাদার বা টেকনিক্যাল অথবা ব্যবসার সঙ্গে সম্পর্কিত যে কোনো পরিষেবা হোক, যদি তারা ছাড়ের সীমার মধ্যে না পড়ে, তাহলে তাদের স্বাভাবিক পরিষেবার মতোই ১৮ শতাংশ জিএসটি দিতে হবে।

এই আদেশের গুরুত্ব কী

এআরআর (AAR) নিজেদের নির্দেশে পরিস্কার জানিয়ে দিয়েছে যে কোনো পেশাদার, যার বাৎসরিক লেনদেন ২০ লাখের বেশি হবে, তারা অতিথি অধ্যাপক হলেও অতিরিক্ত আয়ের উপর ১৮ শতাংশ হারে জিএসটি দিতে হবে। এর অর্থ হল, এই পরিষেবাগুলি থেকেও এখন টেলিযোগাযোগ বা অন্য কোম্পানির মতো পরিষেবা কর হিসেবে আদায় করা করা জিএসটি নেওয়া হবে।

এদের রোজগারের উপর পড়বে প্রভাব

কর বিশেষজ্ঞদের বক্তব্য যে এই সিদ্ধান্তের পর ফ্রিল্যান্সার হিসেবে কাজ করা কয়েক লক্ষ মানুষের রোজগারের উপর প্রভাব পড়বে। এছাড়াও শিক্ষার সঙ্গে যুক্ত মানুষ, গবেষক, অধ্যাপক এবং এই ধরনের অন্যান্য পেশাদারদেরও মোটা টাকা কর হিসেবে দিতে হবে। পরিকাঠামোর হিসেবে পার্ট টাইম কাজ করা অথবা ট্রেনার কিম্বা মেন্টরদেরও এখন নিজেদের রোজগারের উপর ১৮ শতাংশ জিএসটি দিতে হবে।

আরও পড়ুন: Gold Price Today: সোনার সুযোগ! লাগাতার তৃতীয় দিন দাম কমল সোনার