কীভাবে বদলাবেন আধার কার্ডের ছবি? জেনে নিন সহজ উপায়

কয়েকটি পদ্ধতি অবলম্বন করেই বদলানো যায় আধার কার্ডের (Aadhar card) ছবি। এ ছাড়া আধার কার্ডের ঠিকানা কিংবা ফোন নম্বরও বদলানো সম্ভব।

কীভাবে বদলাবেন আধার কার্ডের ছবি? জেনে নিন সহজ উপায়
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Mar 20, 2021 | 8:15 PM

কলকাতা: আধার কার্ডের (Aadhar Card) ছবি নিয়ে অনেকের মধ্যেই ক্ষোভ থাকে। ঘষা, বাঁকা ছবি দেখানোর ভয়ে অনেককেই লুকিয়ে বেড়াতে হয় আধার কার্ড। কিন্তু সেই আধার কার্ডের ছবি পরিবর্তন করা সম্ভব। কয়েকটি পদ্ধতি অবলম্বন করেই বদলানো যায় আধার কার্ডের ছবি। এ ছাড়া আধার কার্ডের ঠিকানা কিংবা ফোন নম্বরও বদলানো সম্ভব।

কীভাবে বদলাবেন ছবি?

*প্রথমে আধারের ওয়েবসাইট https://uidai.gov.in-থেকে আধার সংশোধন ফর্ম ডাউনলোড করতে হবে। *এরপর আপনাকে আপনার নিকটবর্তী আধার কেন্দ্রে যেতে হবে। *আধার কেন্দ্রে বায়োমেট্রিক করিয়ে ওই ফর্ম পূরণ করে সংশ্লিষ্ট ব্যক্তির কাছে জমা দিতে হবে। *এরপর আধার কেন্দ্রের সংশ্লিষ্ট ব্যক্তি আপনার ছবি তুলবেন। *আধার কার্ডে নতুন ছবি যোগ করার জন্য় আপনাকে ২৫ টাকা পরিষেবা মূল্য দিতে হবে। *এরপর সংশ্লিষ্ট ব্যক্তি আপনাকে একটি ইউআরএন নম্বর-সহ স্বীকৃতি পত্র দেবেন। *এই ইউআরএন নম্বরের মাধ্যমেই নতুন আধার কার্ডের সম্পর্কে তথ্য পাওয়া যাবে। *এরপর আধারের ওয়েবসাইট থেকে আমার আধার বিভাগ থেকে নতুন আধার কার্ড ডাউনলোড করা যাবে। *সেখানে রেজিস্টারড মোবাইল নম্বর ও ক্যাপচা কোড দিয়ে নতুন আধার কার্ড ডাউনলোড করা যাবে।

আপনার আধার কার্ডে কী করে নতুন ঠিকানা যোগ করবেন? কয়েকটি সহজ ধাপের মাধ্যমে জেনে নেওয়া যাক সেই উপায়…

* প্রথমে resident.uidai.gov.in ওয়েবসাইটে যেতে হবে। *সেখানে গেট আধার, আপডেট আধার ও আধার সার্ভিসের অপশন থাকবে। এর মধ্যে আপডেট আধার অপশনে ক্লিক করতে হবে। *নতুন পেজে আপডেট ইওর আধার ডেটা, চেক আধার আপডেট স্ট্যাটাস, আপডেট অ্যাড্রেস ইন ইওর আধার অপশন থাকবে। *এই অপশনগুলির মধ্যে আপডেট অ্যাড্রেস ইন ইওর আধার অপশনে ক্লিক করতে হবে।

Aadhar Card

ফাইল চিত্র

*এরপর নাম, জন্ম তারিখ, ঠিকানা ও ভাষা বদলানোর সুযোগ থাকবে। *সেখানে প্রসিড টু আপডেট আধার অপশনে ক্লিক করতে হবে। *এরপর ধাপে ধাপে আধার নম্বর, ক্যাপচা ভেরিফিকেশন কোড দিলেই রেজিস্টারড ফোন নম্বরে ওটিপি চলে যাবে। *সেই ওটিপি দিয়ে লগ ইন করলেই আপনি আপনার আধার কার্ডের ঠিকানা বদলাতে পারবেন।

আরও পড়ুন: স্রেফ ৭২ ঘণ্টা সময়, চাইলেই অংশীদার হতে পারেন বার্বিকিউ ন্যাশনের