BH Number Plate: BH লেখা নম্বর প্লেট থাকলে কী সুবিধা পাবেন, আপনি কি চাইলেই পেতে পারেন এই বিশেষ নম্বর?

BH Number Plate: ধরে নিন আপনি এক রাজ্যে গাড়ির রেজিস্ট্রেশন করেছেন। তারপর কোনও কাজের সূত্রে গাড়ি নিয়ে চলে যেতে হল অন্য রাজ্যে। সেখানে ১২ মাসের বেশি ওই রেজিস্ট্রেশনের মেয়াদ থাকবে না।

BH Number Plate: BH লেখা নম্বর প্লেট থাকলে কী সুবিধা পাবেন, আপনি কি চাইলেই পেতে পারেন এই বিশেষ নম্বর?
ভারত সিরিজের নম্বরImage Credit source: twitter
Follow Us:
| Updated on: Jul 11, 2024 | 6:59 PM

নয়া দিল্লি: গাড়ির নম্বর প্লেটের অনেক ভাগ রয়েছে। সাধারণত রাজ্যের নাম দিয়েই হয় নম্বর প্লেট। কিন্তু খেয়াল করে দেখবেন, বর্তমানে অনেকেরই নম্বর প্লেটে, নম্বরের আগে লেখা থাকে BH। এগুলি হল ‘ভারত’ সিরিজের নম্বর প্লেট। ২০২১ সালে কেন্দ্রীয় সড়ক পরিবহন মন্ত্রক এই সিরিজ চালু করেছে।

যাঁরা কর্মসূত্রে এক রাজ্য থেকে আর এক রাজ্যে গিয়ে থাকেন, তাঁদের রেজিস্ট্রেশনের সুবিধার জন্যই মূলত এই সিরিজ চালু করা হয়েছে।

কারা এই BH সিরিজের নম্বরপ্লেট পেতে পারেন

১. রাজ্য ও কেন্দ্রীয় সরকারি কর্মী। ২. প্রতিরক্ষা দফতরের কর্মী। ৩. ব্যাঙ্ক কর্মী। ৪. অন্তত দেশের চারটি রাজ্যে অফিস আছে, এমন বেসরকারি সংস্থার কর্মী।

এই নম্বর প্লেট থাকলে কী লাভ হবে

ধরে নিন আপনি এক রাজ্যে গাড়ির রেজিস্ট্রেশন করেছেন। তারপর কোনও কাজের সূত্রে গাড়ি নিয়ে চলে যেতে হল অন্য রাজ্যে। সেখানে ১২ মাসের বেশি ওই রেজিস্ট্রেশনের মেয়াদ থাকবে না। নতুন করে রেজিস্ট্রেশন করতে হবে। তবে ভারত সিরিজের নম্বরপ্লেট হলে সেই চিন্তা থাকছে না। কোনও নতুন রাজ্যে গিয়ে আর রেজিস্ট্রেশন করতে হবে না।

কীভাবে এই নম্বর প্লেটের জন্য আবেদন করবেন

কেন্দ্রীয় সড়ক পরিবহন মন্ত্রকের পোর্টালে গিয়ে আবেদন করতে পারবেন এই নম্বরের জন্য়। অথবা যে ডিলারের কাছ থেকে গাড়ি কিনেছেন, তিনি আপনাকে সাহায্য করতে পারবে।

বেসরকারি সংস্থার কর্মীদের ফর্ম ৬০ জমা দিতে হবে, দিতে হবে আইডি কার্ডের কপিও। রিজিওনাল ট্রান্সপোর্ট অফিস বা আরটিও আপনার যোগ্যতা বিচার করে নম্বর দেবে।

জমা দিতে হবে প্যান কার্ড, আধার কার্ড, অফিশিয়াল আইডি কার্ড, ফর্ম ৬০।