Debit/Credit Card ব্যবহার করেন? আপনার জন্য নতুন নিয়ম আনল রিজার্ভ ব্যাঙ্ক

রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার তরফে জানানো হয়েছে, অনলাইনে প্রতারণার হাত থেকে গ্রাহকদের সুরক্ষিত রাখতেই ক্রেডিট বা ডেবিট কার্ডের আসল তথ্যের বদলে বিকল্প হিসাবে কোড বসানো থাকবে অনলাইন শপিং ওয়েবসাইটগুলিতে।

Debit/Credit Card ব্যবহার করেন? আপনার জন্য নতুন নিয়ম আনল রিজার্ভ ব্যাঙ্ক
প্রতীকী চিত্র
TV9 Bangla Digital

| Edited By: ঈপ্সা চ্যাটার্জী

Aug 26, 2022 | 8:00 AM

নয়া দিল্লি: আগামী মাস থেকেই বদলে যেতে চলেছে ব্যাঙ্কিংয়ের পদ্ধতি। বর্তমান সময়ে বাজারে ঘুরে শপিং করার বদলে অধিকাংশ মানুষই পছন্দ করেন অনলাইনে শপিং করতে। সেক্ষেত্রে পছন্দসই জিনিস অনলাইনে শপিং অ্যাপে বাছাই করে ক্রেডিট কার্ড বা ডেবিট কার্ডের সিভিভি নম্বর ও প্রয়োজনীয় তথ্য বসালেই সেই পণ্যের পেমেন্ট হয়ে যায়। কিন্তু অনলাইন শপিংয়ের জনপ্রিয়তা যত বাড়ছে, ততই বাড়ছে প্রতারণার হারও। অনলাইন ব্যাঙ্কিংয়ে গ্রাহকদের সুরক্ষা দিতেই রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার তরফে চালু করা হয়েছে টোকেনাইজেশন নিয়ম। এই কার্ড টোকেনাইজেশন করার শেষ তারিখ হল আগামী ৩০ সেপ্টেম্বর। যদি এই নির্দিষ্ট সময়ের মধ্যে কার্ড টোকেনাইজেশন না করেন, তবে একাধিক সুবিধা থেকে বঞ্চিত হবেন। একইসঙ্গে আপনার ক্রেডিট বা ডেবিট কার্ডের সুরক্ষাও প্রশ্নের মুখে পড়বে।

কী এই কার্ড টোকেনাইজেশন-

রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার তরফে জানানো হয়েছে, অনলাইনে প্রতারণার হাত থেকে গ্রাহকদের সুরক্ষিত রাখতেই ক্রেডিট বা ডেবিট কার্ডের আসল তথ্যের বদলে বিকল্প হিসাবে কোড বসানো থাকবে অনলাইন শপিং ওয়েবসাইটগুলিতে। এই কোডকেই টোকেন বলা হচ্ছে। আরও ভালভাবে বোঝাতে গেলে, আমরা যখনই কোনও ওয়েবসাইট থেকে কার্ডের মাধ্যমে আর্থিক লেনদেন করা হয়, সেই সময় কার্ডের নম্বর থেকে শুরু করে যাবতীয় ব্যক্তিগত তথ্য সেই ওয়েবসাইটে সেভ হয়ে যায়। এই তথ্যই হাতিয়ে নেয় প্রতারকরা। কিন্তু এবার প্রতারকদের হাত থেকে গ্রাহকদের সুরক্ষিত রাখতেই এই টোকেনাইজেশন পদ্ধতি চালু করা হচ্ছে। এতে অনলাইন পেমেন্টের সময়ে গ্রাহকদের কার্ডের তথ্য সেভ হওয়ার বদলে একটি টোকেন তৈরি করা হবে। এই টোকেনের মাধ্যমে পেমেন্ট অ্যাগ্রিগেটর সংস্থা ও অনলাইন মার্চেন্ট, কেউই গ্রাহকের কার্ডের নম্বর বা অন্যান্য তথ্য জানতে পারবে না।

টোকেনাইজেশন কি বাধ্যতামূলক?

রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার নির্দেশিকা অনুযায়ী, টোকেনাইজেশন বাধ্যতামূলক নয়। গ্রাহকেরা চাইলে এই কার্ড টোকেনাইজেশনের পরিষেবা নাও গ্রহণ করতে পারেন। তবে আপনি যদি কার্ড টোকেনাইজেশন না করান, তবে ৩০ সেপ্টেম্বরের পর থেকে আপনাকে কার্ডের সমস্ত তথ্য আবার নতুন করে রেজিস্টার করতে হবে। পুরনো যাবতীয় তথ্যই সার্ভার থেকে মুছে ফেলা হবে ৩০ সেপ্টেম্বরের।

কীভাবে টোকেনাইজেশন করাবেন?

যেকোনও অ্যাপের মাধ্যমেই এই কার্ড টোকেনাইজেশন করানো যায়। এর জন্য-

১. প্রথমেই কোনও ই-কমার্স সাইটে গিয়ে কিছু জিনিস কিনতে হবে।

২. এরপর জিনিসটির পেমেন্টের জন্য ডেবিট বা ক্রেডিট কার্ড অপশন বেছে নিতে হবে, এবার তাতে কার্ড ডিটেইলস দিতে হবে।

৩. “সিকিওর ইউর কার্ড” লেখা একটি অপশন দেখাবে এবার। এই অপশনে ক্লিক করে প্রতি পেমেন্টের আগেই যাতে ওটিপি আসে, সেই অপশনটি বেছে নিতে হবে।

৪. পরবর্তী ধাপে আপনার কার্ডের তথ্যের ভিত্তিতে টোকেন তৈরি হয়ে যাবে। ওই অ্যাপে সেই টোকেন সেভও হয়ে যাবে। আগে এই টোকেনের জায়গাতেই কার্ড ডিটেইলস সেভ হত। এবার থেকে সেই তথ্যের বদলে টোকেন নম্বরটি দেখা যাবে শুধু।

Latest News Updates

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla