Personal Loan: পার্সোনাল লোন নিয়ে কেন পড়তে পারেন বিপাকে, কীভাবে করবেন মোকাবিলা জেনে নিন

Personal Loan: পার্সোনাল লোনে সুদের হার সর্বদাই বেশি। তাই এই লোন নেওয়ার ক্ষেত্রে বেশি কিছু বিষয় সর্বাদই মাথায় রাখতে হয়। জরুরি প্রয়োজন ছাড়া এই লোন না নেওয়াই ভালো, এমনটাই মত বিশেষজ্ঞদের।

TV9 Bangla Digital

| Edited By: অরিজিৎ দে

Apr 15, 2022 | 8:12 PM

সাংসারিক হোক বা ব্যক্তিগত প্রয়োজন, প্রাত্যহিক জীবনে প্রায়শই পার্সোনাল লোনের (Personal Loan) প্রয়োজন হয় আমাদের অনেকেরই। কিন্তু লোন নিতে গিয়ে বেকায়দায় পড়তে দেখা যায় বহু মানুষকে। এমনকি কোথায় গেলে সহজে লোন পাওয়া যাবে, কোথায় সুদের হার কম সহ একাধিক বিষয় নিয়ে দ্বিধায় ভোগেন অনেকেই। তাই পার্সোনাল লোনের খুঁটিনাটির বিষয়ে জানা অত্যন্তভাবে গুরত্বপূর্ণ সকলের কাছেই। এদিকে অন্যান্য যে কোনও ঋণের থেকে পার্সোনাল লোনের সুদের হার সবথেকে বেশি থাকে। আর সেই কারণেই এই বিষয়ে বিশদে না জানলে বিপাকে পড়ার সম্ভাবনা অনেক বেশি থাকে। আমাদের চারপাশে এরকম অনেকেই রয়েছেন যাঁরা কারণে-অকারণে পার্সোনাল লোন নিয়ে থাকেন। আর্থিক লাভের আশায় পার্সোনাল লোন নিয়ে শেয়ার বাজারে বিনিয়োগ করে থাকেন অনেকে। কিন্তু বিশেষজ্ঞদের মতে শ্রীবৃদ্ধির জন্য এই পন্থা একেবারেই ঠিক নয়। কারণ এতে আর্থিক বোঝা বাড়তে থাকে।

আর্থিক উপদেষ্টা জিতেন্দ্র সোলাঙ্কি এই প্রসঙ্গে বলেন, কোনও কিছু বন্ধক ছাড়া সহজে পার্সোনাল লোন পাওয়া যায় বলে এই ঋণের সুদের হার সবথেকে বেশি হয়। তাই এই লোন খুব একটা নিরাপদ নয়। কোনও কোনও ক্ষেত্রে পার্সোনাল লোনে সুদের হার ২০ শতাংশ ছাড়িয়ে যেতে পারে। সেই কারণেই অযথা পার্সোনাল লোন নেওয়া মোটেই উচিত নয়। এতে আখেড়ে আর্থিক বোঝা বাড়ে। বর্তমানে অনেক ব্যাঙ্কই গ্রাহকদের প্রি-অ্যাপ্রুভড পার্সোনাল লোন দিয়ে থাকে। যদি আপনার সিবিল বা ক্রেডিট স্কোর ভাল হয় এবং ব্যাঙ্কের পুরনো গ্রাহক হন, তাহলে ব্যাঙ্ক আপনাকে প্রি-অ্যাপ্রুভড পার্সোনাল লোন দিতে পারে। মূল বেসরকারি ব্যাঙ্কগুলি এই ঋণ বেশি করে দিয়ে থাকে।

একজন গ্রাহক এক মূহূর্তে বা মোবাইলের মাধ্যমে ১০ থেকে ১২ লক্ষ টাকা পর্যন্ত পার্সোনাল লোন পেতে পারে। অনেকেই এই সহজলভ্যতার কারণে অকারণে পার্সোনাল লোন নিয়ে থাকেন। তবে মনে রাখবেন এই ঋণের জন্য আপনাকে চড়া সুদ দিতে হয়। ফলে অযথা এই ঋণ নিয়ে নিজের বোঝা বাড়াবেন না। দামি মোবাইল কেনা কিংবা বেড়াতে যাওয়ার জন্য অথবা শেয়ার বাজারে লগ্নির জন্য এই ঋণ নেওয়া অনুচিত। আপনার প্রয়োজনের জন্য এই ঋণ নিতে পারেন। তবে শখ মেটানোর জন্য তা না নেওয়াই ভালো। পাশাপাশি আপনার কোনও পূর্বে নেওয়া ঋণ মেটানোর জন্য পার্সোনাল ঋণ নেওয়া একেবারেই উচিত নয়। অনেকে ক্রেডিট কার্ডের বিল মেটানোর জন্য পার্সোনাল লোন নিয়ে থাকেন। কিন্তু সেটাও একেবারে সঠিক পদ্ধতি নয়। এই পদ্ধতি অনুসরণ করলে আপনি ঋণের জালেই জড়িয়ে পড়বেন। সেই কারণেই আপনাকে সঠিক কাজের জন্য উপযুক্ত ঋণ বেছে নিতে হবে। তাই সহজ কথায় বললে একান্ত নিরুপায় না হলে পার্সোনাল লোন নেবেন না। যদি অর্থের একান্তই প্রয়োজন হয়ে থাকে, কিন্তু বাড়িতে সোনা আছে তাহলে গোল্ড লোন (Gold Loan ) নিতে পারেন। এতে সুদের হার অনেক কম।

Follow us on

Click on your DTH Provider to Add TV9 BANGLA