Online Payment: ভুল অ্যাকাউন্টে টাকা পাঠিয়েছেন? করুন এই কাজ, ফেরত পাবেন সব টাকা

Wrong Online Payment: বর্তমানে ডিজিটাল পেমেন্টের রমরমা। ভুল করে অন্য অ্যাকাউন্টে টাকা পাঠিয়ে দিলে আতঙ্কের কারণ নেই। এক কলেই ৪৮ ঘণ্টার মধ্যে ফেরত পেতে পারেন টাকা।

Online Payment: ভুল অ্যাকাউন্টে টাকা পাঠিয়েছেন? করুন এই কাজ, ফেরত পাবেন সব টাকা
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: May 16, 2023 | 8:36 AM

গত কয়েক বছরে দেশে বেড়েছে ডিজিটাল পেমেন্টের সংখ্যা। স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ডিজিটাল পদ্ধতিতে পেমেন্টের জন্য দেশবাসীকে আহ্বান জানিয়েছেন। নোটবন্দির পর ডিজিটাল পেমেন্টে ভরসা বেড়েছে দেশবাসীর। ফলে এখন ছোটো কোনও লেনদেন হোক বা বড় লেনদেন, ডিজিটাল পেমেন্ট ব্যবহার করে অনেকেই। তবে এই ডিজিটাল পেমেন্টের সময় একটু অসতর্ক হলেই বড় ভুল হয়ে যেতে পারে। এক অ্য়াকাউন্টে টাকা পাঠানোর পরিবর্তে অন্য অ্য়াকাউন্টে টাকা পাঠিয়ে দেন অনেকেই। আর এরকম হয়ে গিয়ে থাকলে এখন আর আতঙ্কের কোনও কারণ নেই। সহজেই এই টাকা ফেরত পারেন যে কেউ। বিস্তারিত জেনে নিন এই প্রতিবেদন থেকে।

অন্য ইউপিআই আইডি-তে পেমেন্ট হয়ে গেলে ৩ দিনের মধ্যে অভিযোগ করতে হবে ব্যবহারকারীকে। এর জন্য ঘরে বসে কেবলমাত্র একটি কলেই মিলবে সমাধান। আরবিআই এই নিয়ে নির্দেশিকা জারি করেছে। নির্দেশিকা অনুসারে, যদি ভুলবশত অন্য অ্য়াকাউন্টে টাকা পাঠিয়ে ফেলে তাহলে তা ৪৮ ঘণ্টার মধ্যেই ফেরত পেতে পারেন। এর জন্য করতে হবে ছোট্ট একটি কাজ। প্রথমেই আতঙ্কিত না হয়ে প্রথমেই ১৮০০১২০১৭৪০ নম্বরে ফোন করে অভিযোগে করুন। এরপর সংশ্লিষ্ট ব্যাঙ্কে গিয়ে জানাতে হবে। তারপর একটি ফর্ম পূরণ করে সেই ব্যাঙ্কের শাখায় জমা দিন। এর পরিবর্তে ব্য়াঙ্কটি আপনাকে একটি নম্বর দেবে। আর যদি ব্যাঙ্কও সাহায্য করতে অস্বীকার করে তার জন্য আরবিআই-র ওয়েবসাইটে (bankingombudsman.rbi.org.in) গিয়ে অভিযোগ করতে পারেন গ্রাহকরা।

এদিকে ফোন নম্বরে কল ছাড়াও ই-মেল করে ভুল অ্য়াকাউন্টে টাকা স্থানান্তের বিষয়ে ব্যাঙ্কের গ্রাহক পরিষেবা বিভাগে বিশদে জানাতে পারেন। আর এক্ষেত্রে অবশ্য়ই মাথায় রাখতে হবে, ইউপিআই দিয়ে পেমেন্টের পর ফোন নম্বরে আসা লেনদেনের মেসেজটি মুছে ফেলবেন না। সেখানে PPBL নম্বর থাকবে। অভিযোগ জানানোর সময় সেই নম্বরটির প্রয়োজন পড়বে। আর অভিযোগ জানানোর ৪৮ ঘণ্টার মধ্যেই আপনার অ্য়াকাউন্টে টাকা জমা পড়বে বলেই জানা যাচ্ছে।