Sree Ram Bank: এটা শ্রীরামের ব্যাঙ্ক, এখানে টাকা নয়, এই শব্দ লিখে খুলতে হয় অ্যাকাউন্ট!

Ram Ramapati Bank: ১৯৭০ সালে বারাণসীতে তৈরি হয়। এই ব্যাঙ্কে ৩৫ হাজার অ্যাকাউন্টও রয়েছে। শুধু দেশেরই নয়, বিদেশের গ্রাহকেরও অ্যাকাউন্ট রয়েছে এই ব্যাঙ্কে। ভারত ছাড়া আমেরিকা, ব্রিটেন, কানাডা, নেপাল, ফিজি ও সংযুক্ত আরব আমিরশাহির বাসিন্দাদের অ্যাকাউন্ট রয়েছে।

Sree Ram Bank: এটা শ্রীরামের ব্যাঙ্ক, এখানে টাকা নয়, এই শব্দ লিখে খুলতে হয় অ্যাকাউন্ট!
শ্রী রামের ব্যাঙ্ক।Image Credit source: Twitter
Follow Us:
| Updated on: Apr 20, 2024 | 3:33 PM

অযোধ্যা: আজকাল প্রায় সকলেরই ব্যাঙ্কে অ্যাকাউন্ট রয়েছে। আর্থিক লেনদেন থেকে শুরু করে ঋণ, সব কাজই ব্যাঙ্কের মাধ্যমে হয়। তবে ভারতেই রয়েছে শ্রী রামের নামে একটি ব্যাঙ্ক। জানেন কোথায় সেই ব্যাঙ্ক? কী কাজই বা হয় সেখানে?

রামলালার জন্মভূমির কাছেই  বারাণসীতে রয়েছে রামের নামে ব্যাঙ্ক। এই ব্যাঙ্কের নাম রাম রমাপতি ব্যাঙ্ক। বাকি ব্যাঙ্কে অ্যাকাউন্ট খোলার জন্য যেখানে আধার কার্ড, প্যান কার্ডের প্রয়োজন হয়, সেখানেই শ্রী রামের এই ব্যাঙ্কে অ্যাকাউন্ট খোলার জন্য সীতারামের নাম লিখতে হবে। তবে ১ বার বা ১০ বার নয়, এই ব্যাঙ্কে অ্যাকাউন্ট খোলার জন্য ৫ লক্ষ বার সীতারাম লিখতে হয়।

১৯৭০ সালে বারাণসীতে তৈরি হয়। এই ব্যাঙ্কে ৩৫ হাজার অ্যাকাউন্টও রয়েছে। শুধু দেশেরই নয়, বিদেশের গ্রাহকেরও অ্যাকাউন্ট রয়েছে এই ব্যাঙ্কে। ভারত ছাড়া আমেরিকা, ব্রিটেন, কানাডা, নেপাল, ফিজি ও সংযুক্ত আরব আমিরশাহির বাসিন্দাদের অ্যাকাউন্ট রয়েছে। এখানে রামের নামে ভক্তরা ঋণও পান। সারা বিশ্বে মোট ১৩৬টি শাখা রয়েছে।

এই ব্যাঙ্কে যারা অ্যাকাউন্ট খোলেন, তাদের রামের নামে একটি বুকলেট ও লাল কলম উপহার দেওয়া হয়। এই ব্যাঙ্ক থেকে ঋণ নেওয়ার নিয়মও আলাদা। তিনভাবে ঈশ্বরের নামে ঋণ পাওয়া যায়। প্রথমটি হল রাম নাম জপ করা, দ্বিতীয়টি পাঠ করা এবং তৃতীয়টি লেখার জন্য। লিখিত ঋণ পরিশোধের জন্য আপনাকে ৮ মাস এবং ১০ দিন সময় দেওয়া হয়েছে। এক্ষেত্রে ১ লাখ ২৫ হাজার বার রামের নাম লিখতে হবে।

তবে এই ব্যাঙ্কে টাকা নয়, লেনদেন হয় ধর্ম, অন্তরের শান্তি ও বিশ্বাসের।