Post Office Savings Scheme Interest Rates : মাসের শেষেই চওড়া হাসি বিনিয়োগকারীদের মুখে! এসব প্রকল্পে বাড়তে পারে সুদের হার?

Post Office Saving Schemes : এই মাসের শেষেই পোস্ট অফিসের স্কিমে বিনিয়োগকারীদের মুখে ফুটতে পারে চওড়া হাসি। PPF, NSC, SSY, SCSS সহ একাধিক প্রকল্পে সুদের হারের পরিবর্তনের ঘোষণা হতে পারে ৩০ জুন।

Post Office Savings Scheme Interest Rates : মাসের শেষেই চওড়া হাসি বিনিয়োগকারীদের মুখে! এসব প্রকল্পে বাড়তে পারে সুদের হার?
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jun 27, 2022 | 7:05 PM

পরপর দু’বার রেপো রেট বৃদ্ধি করল ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক। দুই মাসে মোট ৯০ বেসিস পয়েন্ট বেড়েছে রেপো রেট। এদিকে রেপো রেট বৃদ্ধির পর পরই পকেটে চাপ পড়েছে মধ্যবিত্তের। এই পরিস্থিতিতে কোথায় স্বল্প বিনিয়োগে সুদের হার বেশি মেলে তার খোঁজেই থাকেন মধ্যবিত্তরা। পোস্ট অফিসে স্বল্প বিনিয়োগের সঞ্চয় প্রকল্পে অনেকেই বিনিয়োগ করে থাকেন। কেন্দ্রীয় সরকারের তরফে আনা এই প্রকল্পগুলি মধ্যবিত্তদের নিয়োগের জন্য অনেকটাই নিরাপদ এবং বেশি সুদও মেলে। যেমন পিপিএফ এ অপেক্ষাকৃত বেশি হারে সুদ মেলে। সরকারের এইসব বিনিয়োগ প্রকল্পে যাঁরা টাকা রেখেছেন তাঁদের জন্য সুখবর। এই মাসের শেষেই প্রকল্পগুলিতে বাড়তে পারে সুদের হার।

সরকারি সঞ্চয় প্রকল্পগুলির মধ্যে রয়েছে ন্য়াশনাল সেভিংস সার্টিফিকেট (National Savings Certificate), সুকন্যা সমৃদ্ধি যোজনা (Sukanya Samriddhi Yojana), সিনিয়র সিটিজ়েন সেভিংস স্কিম (Senior Citizens Savings Scheme) এবং পাবলিক প্রভিডেন্ট ফান্ড (PPF)। এই সমস্ত বিনিয়োগ প্রকল্পগুলির ক্ষেত্রে প্রতিটি ত্রৈমাসিকেই সরকারের তরফে রিটার্নের পরিমাণ স্থির করে দেওয়া হয়। যাঁরা এই সমস্ত প্রকল্পে টাকা বিনিয়োগ করেছেন তাঁদের মাসের শেষে চওড়া হতে পারে হাসি। কারণ ৩০ জুন উক্ত প্রকল্পের ক্ষেত্রে নয়া সুদের হার ঘোষণা হতে পারে। প্রতি ত্রৈমাসিকের শেষেই পোস্ট অফিসের সঞ্চয় প্রকল্পগুলিতে নয়া সুদের হারের ঘোষণা করা হয়। ২০২২-২৩ আর্থিক বর্ষে ৩০ জুন একটি ত্রৈমাসিক শেষ হচ্ছে। সুতরাং সুখবর আসলেও আসতে পারে। উল্লেখ্য, গত কয়েক মাসে এইসব সঞ্চয়ের প্রকল্পতে সুদের হার পরিবর্তন করেনি সরকার।