LIC Dhan Sanchay Policy: এক বিনিয়োগেই বিভিন্ন দফায় লাভ, LIC-র নতুন বিমা করালে পাবেন লক্ষাধিক টাকা!

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: ঈপ্সা চ্যাটার্জী

Updated on: Jun 17, 2022 | 8:00 AM

LIC Dhan Sanchay Policy: ধন সঞ্চয় প্রকল্পে ন্য়ূনতম ৫ বছরের জন্য ও সর্বাধিক ১৫ বছরের জন্য় অর্থ জমানো যায়। এরমধ্যে এ ও বি প্ল্য়ানের ক্ষেত্রে বিমার মেয়াদ যথাক্রমে ১০ ও ১৫ বছর হতে পারে।

LIC Dhan Sanchay Policy: এক বিনিয়োগেই বিভিন্ন দফায় লাভ, LIC-র নতুন বিমা করালে পাবেন লক্ষাধিক টাকা!
ছবি সৌজন্যে : PTI

নয়া দিল্লি: জীবন মানেই এলআইসি। বিগত কয়েক দশক ধরে এটাই বেদবাক্য ভারতীয়দের। সময় পরিবর্তন হলেও, আজও সাধারণ মানুষের কাছে প্রাসঙ্গিক। মধ্যবিত্ত মানুষের কথা মাথায় রেখে সময়ের সঙ্গে সঙ্গে নতুন নতুন প্রকল্পও চালু করা হয়েছিল। এবার ভারতীয় জীবনবিমা কর্পোরেশনের তরফে ধন সঞ্চয় সেভিং প্রকল্প আনা হল। এই প্রকল্পের বিশেষত্ব হল একইসঙ্গে জীবনবিমার সুবিধা দেওয়ার পাশাপাশি সঞ্চয়ের সুযোগও দেওয়া হচ্ছে। এই প্রকল্পের মেয়াদ শেষ হওয়ার সময় টার্মিনাল বেনেফিটের সুবিধা পাওয়া যাবে।

ধন সঞ্চয় প্রকল্প-

ধন সঞ্চয় প্রকল্পে একাধিক দফায় আয়ের সুযোগ পাওয়া যায়। আয় সুবিধা, সিঙ্গল প্রিমিয়াম লেভেল ইনকাম বেনেফিট ও সিঙ্গল বেনেফিটের মতো আর্থিক লাভের সুবিধা পাওয়া যাবে প্রকল্পের মেয়াদ শেষ হওয়ার আগেই। এছাড়া বিমা ম্যাচুয়র হয়ে গেলেও নির্ধারিত একটি আর্থিক আয় ও টার্মিনাল বেনেফিটের মতো সুবিধা পাওয়া যাবে।

বয়সসীমা ও প্রিমিয়ামের ধরন-

এলআইসি ধন সঞ্চয় প্ল্যানে মোট চার ধরনের প্রকল্প রয়েছে। এরমধ্যে এ ও বি প্ল্য়ানে ন্যূনতম ৩ লক্ষ ৩০ হাজার টাকা আয় নিশ্চিত। সি প্ল্যানের ক্ষেত্রে ২ লক্ষ ৫০ টাকা ও ডি প্ল্যানের ক্ষেত্রে ২ লক্ষ ২০ হাজার টাকা আয় নিশ্চিত বলেই জানানো হয়েছে।

এই বিমা করানোর ক্ষেত্রে বিমাকারীর ন্যূনতম বয়স ৩ বছর হতে হবে। এ ওবি প্ল্য়ানে যারা বিমা করাবেন, তাদের সর্বাধিক বয়সসীমা ৫০ বছর অবধি হতে পারে। সি প্ল্যানের ক্ষেত্রে সর্বাধিক বয়সসীমা ৬৫ বছর বেধে দেওয়া হয়েছে। যারা ডি প্ল্যানে বিমার সুবিধা গ্রহণ করবেন, তাদের ক্ষেত্রে সর্বাধিক বয়সসীমা ৪০ বছর ধার্য করা হয়েছে।

প্রিমিয়ামের ধরন-

এই বিমায় প্রিমিয়াম দেওয়ার ক্ষেত্রে সর্বাধিক কোনও সীমা বেধে দেওয়া হয়নি। তবে সিঙ্গল প্রিমিয়ামের ক্ষেত্রে একাধিক অপশন দেওয়া হয়েছে গ্রাহকদের। যারা প্ল্যান এ ও বি-তে বিনিয়োগ করতে চান, তারা ৩০ হাজার টাকার প্রিমিয়াম দিতে পারেন। প্ল্যান সি ও ডি-তে ২ লক্ষ টাকা অবধি প্রিমিয়াম দেওয়া যাবে।

ম্যাচুরিটি ও ডেথ বেনেফিট-

ধন সঞ্চয় প্রকল্পে ন্য়ূনতম ৫ বছরের জন্য ও সর্বাধিক ১৫ বছরের জন্য় অর্থ জমানো যায়। এরমধ্যে এ ও বি প্ল্য়ানের ক্ষেত্রে বিমার মেয়াদ যথাক্রমে ১০ ও ১৫ বছর হতে পারে। সি ও ডি প্ল্য়ানের ক্ষেত্রে যথাক্রমে ৫, ১০ ও ১৫ বছরের মেয়াদ হতে পারে।

যদি কোনও বিমা গ্রহীতার হঠাৎ মৃত্যু হয়, তবে সেক্ষেত্রে যদি বিমা গ্রহীতা ৫ বছরের জন্য প্রিমিয়াম দেন বা মোটা অঙ্ক জমা রাখেন, তবে বিমা গ্রহীতার পরিবারের আর্থিক খরচ বহনে সাহায্য করবে এই বিমা।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla