PAN Card: প্যান কার্ড হারিয়ে ফেলেছেন? এবার কী করবেন, জেনে নিন…

How to Apply: অনেকেই পরিচয় পত্র বা জন্মের প্রমাণপত্র হিসেবেও প্যান কার্ড ব্যবহার করে থাকেন। এই রকম গুরুত্বপূর্ণ একটি নথি যদি হারিয়ে যায়, তবে স্বাভাবিকভাবেই নানা ধরনের সমস্যার মুখোমুখি হতে হবে।

PAN Card: প্যান কার্ড হারিয়ে ফেলেছেন? এবার কী করবেন, জেনে নিন...
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Apr 18, 2022 | 2:48 PM

কলকাতা: প্যান কার্ড (Pan Card) আমাদের রোজকার জীবনে একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ জিনিস। ব্যাঙ্ক থেকে শুরু করে কোনও সরকারি পরিষেবা পাওয়ার ক্ষেত্রে প্যান কার্ডের প্রয়োজন তো হয়ই, আয়কর (Income Tax) দেওয়া বা আইটি ফাইল (IT File) বজায় রাখতেও প্যান কার্ড অবশ্যম্ভাবী। অনেকেই পরিচয় পত্র বা জন্মের প্রমাণপত্র হিসেবেও প্যান কার্ড ব্যবহার করে থাকেন। এই রকম গুরুত্বপূর্ণ একটি নথি যদি হারিয়ে যায়, তবে স্বাভাবিকভাবেই নানা ধরনের সমস্যার মুখোমুখি হতে হবে। অনেকেই প্যান কার্ড হারিয়ে ফেলেন। এমন প্রয়োজনীয় নথি হারিয়ে গেলে অনেকেই বুঝে উঠতে পারেন না, যে কী করবেন অথবা কী ভাবে আবার প্যান কার্ড পাবেন। যাদের প্যান কার্ড হারিয়ে গিয়েছে অথবা কোনও কারণে প্যান কার্ড খোয়া গিয়েছে, তারা সহজেই এই পদ্ধতিতে প্যান কার্ড পেতে পারেন। তবে প্রথমে নিকটবর্তী থানায় প্যান কার্ড হারিয়ে যাওয়ার অভিযোগ জানাতে হবে। এবার জেনে নিন কী ভাবে আবার প্যান কার্ডের জন্য আবেদন করবেন…

জেনে নিন কী ভাবে আবেদন করবেন…

  1. প্রথমেই https://www.onlineservices.nsdl.com/paam/endUserRegisterContact.html এই ওয়েবসাইটটি খুলতে হবে।
  2. এবার ‘Changes or correction in existing PAN data/ Reprint of PAN card’- এ ক্লিক করুন
  3. এবার ‘Continue with PAN Application Form’-এ ক্লিক করুন
  4. নিজের যাবতীয় ব্যক্তিগত তথ্য পূরণ করুন। এবার আপনি প্যানের অফিসে গিয়ে নথি পোঁছে দিতে পারেন অথবা e-KYC-র জন্য আবেদন করুন।
  5. এবার থানাতে অভিযোগের প্রমানপত্র অ্যাটাচ করুন। এবার কী ভাবে আপনি নতুন প্যান কার্ড পেতে চান তা আপনাকে বেছে নিতে হবে। হয় আপনার ঠিকানায় পোস্টের মাধ্যমে প্যান কার্ড পাঠিয়ে দেওয়া হবে অথবা আপনার ই-মেল আইডিতে ই-প্যান কার্ড মেল করে পাঠিয়ে দেওয়া হবে।
  6. এবার আপনাকে নতুন প্যান কার্ডের জন্য প্রয়োজনীয় টাকা দিতে হবে। টাকা জমা দিয়ে আবেদন জমা দেওয়ার ১৪ দিনের মধ্যেই বাড়িতে পৌঁছে যাবে প্যান কার্ড।

আরও পড়ুন Strike In Delhi: আবার ধর্মঘট! এক টানা ২ দিন চলবে না ট্যাক্সি-অটো, চিন্তিত নিত্যযাত্রীরা