Financial Change Update: মে মাসে আপনার ‘গ্যাঁটের কড়ি’ এদিক-ওদিক হতে পারে এই পরিবর্তনগুলির জন্য

Financial Change Update: চলতি মাসের প্রথম দিনেই দাম বেড়েছে এলপিজি সিলিন্ডারের। ১৯ কেজির বাণিজ্যিক সিলিন্ডারের দাম ১০২ টাকা ৫০ পয়সা বৃদ্ধি পেয়েছে। এর জেরে নতুন দাম ২৩৫৫ টাকা ৫০ পয়সায় বেড়ে দাঁড়িয়েছে।

Financial Change Update: মে মাসে আপনার 'গ্যাঁটের কড়ি' এদিক-ওদিক হতে পারে এই পরিবর্তনগুলির জন্য
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: May 02, 2022 | 4:16 PM

নয়া দিল্লি: শুরু হয়েছে নতুন মাস। আর নতুন মাস মানেই পরিবর্তন। মে মাসেও বেশ কিছু বড় পরিবর্তন আসতে চলেছে। এরমধ্যে একদিকে যেমন এলপিজি সিলিন্ডারের (LPG Cylinder) দাম বৃদ্ধি রয়েছে, তেমনই আবার বিমানের জ্বালানির (Airplane Fuel) দামও বাড়ছে। কিছু পরিবর্তন আসবে ব্যাঙ্কের (Bank) নিয়মেও। এই প্রতিটি পরিবর্তনই সাধারণ মানুষের পকেটে প্রভাব ফেলবে। তাই মে মাসের এই পরিবর্তনগুলি অবশ্যই জেনে নিন-

এলপিজির মূল্যবৃদ্ধি:

চলতি মাসের প্রথম দিনেই দাম বেড়েছে এলপিজি সিলিন্ডারের। ১৯ কেজির বাণিজ্যিক সিলিন্ডারের দাম ১০২ টাকা ৫০ পয়সা বৃদ্ধি পেয়েছে। এর জেরে নতুন দাম ২৩৫৫ টাকা ৫০ পয়সায় বেড়ে দাঁড়িয়েছে। ১ মে থেকে এই নতুন দাম কার্যকর হয়েছে। ৫ কেজির বাণিজ্যিক সিলিন্ডারের দাম বেড়ে দাঁড়িয়েছে ৬৫৫ টাকায়। তবে গৃহস্থের বাড়িতে ব্যবহৃত ১৪.২ কেজির সিলিন্ডারের দাম পরিবর্তন করা হয়নি।

এই মূল্যবৃদ্ধির জেরে দিল্লিতে ১৯ কেজির বাণিজ্যিক সিলিন্ডার কিনতে খরচ হবে ২৩৫৫ টাকা ৫০ পয়সা। আগে এই সিলিন্ডার কিনতে খরচ হত ২২৫৩ টাকা।মুম্বইয়ে বর্ধিত মূল্য হল ২৩০৭ টাকা। কলকাতায় ১৯ কেজির বাণিজ্যিক সিলিন্ডার কিনতে খরচ হবে ২৪৫৫ টাকা।

বিমানের জ্বালানির মূল্যবৃদ্ধি:

রান্নার গ্যাসের পাশাপাশি রবিবার বিমানের জ্বালানির দামও বৃদ্ধি পেয়েছে। এক ধাক্কায় ৩.২২ শতাংশ দাম বৃদ্ধি পাওয়ায় প্রতি কিলোলিটারে দাম ১ লক্ষ ১৬ হাজার ৮৫১ টাকা ৫০ পয়সায় বেড়ে দাঁড়িয়েছে। চলতি বছরে এই নিয়ে নবমবার বিমানের জ্বালানি বা এয়ার টারবাইন ফুয়েলের দাম বাড়ল। জ্বালানির মূল্যবৃদ্ধির কারণে  বিমানের টিকিটের দামও বাড়তে পারে বলেই মনে করা হচ্ছে।

কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্কের নিয়মে পরিবর্তন:

১ মে থেকে কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্কের সেভিং ও স্যালারি অ্যাকাউন্ট হোল্ডারদের জন্য একাধিক পরিবর্তন আনা হয়েছে। একদিকে যেমন সেভিং অ্যাকাউন্ট হোল্ডারদের বিভিন্ন পরিষেবার জন্য গৃহীত ফি-র পরিবর্তন করা হয়েছে, তেমনই আবার চেক বুক ইস্যু করারও একটি নির্দিষ্ট অঙ্ক ফি বাবদ ধার্য করা হয়েছে। কোনও গ্রাহক যদি চেক বুক ফিরিয়ে দেন, তার জন্যও নির্দিষ্ট ফি দিতে হবে। চেক ডিপোজিট ও ফেরতের জন্যও এবার থেকে ১০০ টাকার বদলে ২০০ টাকা দিতে হবে।

প্রধানমন্ত্রী কিসান যোজনায় ই-কেওয়াইসি:

প্রধানমন্ত্রী কিসান নিধির সুবিধা পান যে সমস্ত কৃষকেরা, তাদের জন্যও গুরুত্বপূর্ণ এই মাসটি। কারণ এবার থেকে পিএম কিসান নিধি প্রকল্পের সুবিধার জন্য ই-কেওয়াইসি করা বাধ্যতামূলক।

আরও পড়ুন: GST collection : জিএসটি আদায়ে রেকর্ড, কেন্দ্রের ভাঁড়ারে ১ লক্ষ ৬৭ হাজার কোটি