Share Market: চড়ছে নিফটি, বড় মুনাফা ন্যাশনাল স্টক এক্সচেঞ্জের, লাভের গুড় কতটা পাবেন বিনিয়োগকারীরা?

Share Market: চলতি সপ্তাহে বেশ খানিকটা অস্থিরতা দেখা গিয়েছে দালাল স্ট্রিটে। শুক্রবার আইসিআইসিআই ব্যাঙ্ক, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এবং রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের শেয়ার কেনার পরিমাণ বেশ খানিকটা বেশি হয়েছে বলে জানা যাচ্ছে।

Share Market: চড়ছে নিফটি, বড় মুনাফা ন্যাশনাল স্টক এক্সচেঞ্জের, লাভের গুড় কতটা পাবেন বিনিয়োগকারীরা?
প্রতীকী চিত্রImage Credit source: Pixabay
Follow Us:
| Updated on: Feb 11, 2024 | 3:21 PM

কলকাতা: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ (NSE) আর বম্বে স্টক এক্সচেঞ্জ (BSE), শেয়ার মার্কেটে স্টক কেনাবেচার সময় যে কোনও বিনিয়োগকারীর কাছেই এই দুটি অপশন থাকে। যে কোনও একটি প্ল্যাটফর্ম থেকে করা যায় বিনিয়োগ। করা যায় শেয়ার কেনা-বেচা। বিনিয়োগকারীরা যাঁরা এনএসই-র হাত ধরে বিনিয়োগ করেন তাঁদের জানা উচিত এটি চালানোর জন্য সরকারের একটি ইউনিট কাজ করছে। সহজ ভাষায়, অন্য যেকোনো কোম্পানির মতো, NSE-ও একটি কোম্পানির মতো কাজ করে। প্রতি ত্রৈমাসিকে লাভ-ক্ষতির হিসাব সামনে আসে। সদ্য ডিসেম্বর ত্রৈমাসিকের ফলাফল সামনে এসেছে। যা নিয়ে শুরু হয়েছে নতুন চর্চা। তাতেই দেখা যাচ্ছে এনএসই মুনাফা অনেকটাই বেড়ে গিয়েছে। 

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ (এনএসই) জানিয়েছে ২০২৩ সালের ডিসেম্বরে শেষ হওয়া ত্রৈমাসিকে নেট লাভ আট শতাংশ বেড়ে ১৯৭৫ কোটি টাকা হয়েছে। এনএসই একটি বিবৃতিতে বলছে, চলতি আর্থিক বছরের (২০২৩-২৪) অক্টোবর-ডিসেম্বর প্রান্তিকে আয় দাঁড়িয়েছে ৩,৫১৭ কোটি টাকা। যা বার্ষিক ভিত্তিতে ২৫ শতাংশ বেশি। 

এদিকে চলতি সপ্তাহে বেশ খানিকটা অস্থিরতা দেখা গিয়েছে দালাল স্ট্রিটে। শুক্রবার আইসিআইসিআই ব্যাঙ্ক, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এবং রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের শেয়ার কেনার পরিমাণ বেশ খানিকটা বেশি হয়েছে বলে জানা যাচ্ছে।  সেনসেক্স বেড়েছে ১৬৭ পয়েন্ট। বম্বে স্টক এক্সচেঞ্জের এই সূচক ১৬৭ পয়েন্ট বেড়ে ৭১ হাজার ৫৯৫ পয়েন্টে দাঁড়িয়েছে। সেখানে ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ (NSE) সূচক নিফটিও প্রায় ৬৪ পয়েন্ট বেড়ে ২১.৭৮২ পয়েন্টে পৌঁছেছে।

এই খবরটিও পড়ুন

সেনসেক্সের অন্তর্ভুক্ত কোম্পানিগুলির মধ্যে, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এসবিআই), সান ফার্মা, আইসিআইসিআই ব্যাঙ্ক, অ্যাক্সিস ব্যাঙ্ক, টাইটান, বাজাজ ফাইন্যান্স, নেসলে, এশিয়ান পেইন্টস, কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্ক, রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ, ইন্ডাসইন্ড ব্যাঙ্ক এবং উইপ্রোর শেয়ার শেষ ট্রেডিংয়ে লাভ রেখেই বন্ধ হয়েছে। অন্যদিকে মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রা, ভারতী এয়ারটেল, এনটিপিসি, টাটা স্টিল, ইনফোসিস, জেএসডব্লিউ স্টিল, পাওয়ার গ্রিড এবং টাটা মোটরসের শেয়ার দর কমেছে।

বিঃ দ্রঃ – এটি একটি শেয়ার বাজার এবং বিনিয়োগ সম্পর্কিত শিক্ষামূলক প্রতিবেদন। এই প্রতিবেদনের উদ্দেশ্য কখনই বিনিয়োগে উৎসাহিত করা বা মুনাফা কামানোর সহজ উপায় খুঁজে দেওয়া নয়।