Insurance: ২টো সিগারেটের দামেও বিমা করা সম্ভব, পাবেন লাখ টাকার কভারেজ

Pradhanmantri Suraksha Bima Yojana: অনেকেই জানেন না যে ভারত সরকারের এমন এক স্কিম রয়েছে, যেখানে নাগরিকরা প্রতি মাসে ২ টাকা বা বছরে ২০ টাকা প্রিমিয়াম দিয়ে ২ লক্ষ টাকার বিমা পেতে পারেন।

Insurance: ২টো সিগারেটের দামেও বিমা করা সম্ভব, পাবেন লাখ টাকার কভারেজ
প্রতীকী চিত্রImage Credit source: Pixabay
Follow Us:
| Updated on: May 06, 2024 | 6:19 AM

নয়া দিল্লি: সিগারেট স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর, এ কথা সকলের জানা। তবুও রাস্তাঘাটে বেরলেই বহু মানুষকে ধূমপান করতে দেখা যায়। এমন অনেকেই রয়েছেন, যারা সিগারেটের পিছনে দিনে কয়েকশো টাকা খরচ করে ফেলেন। তবে আপনি কি জানেন যে সিগারেটের টাকায় বিমা (Insurance) কেনা সম্ভব? তাও মাত্র ২টো সিগারেটের দামেই, যে বিমায় লক্ষাধিক টাকা কভারেজ পাওয়া যায়।

বর্তমান সময়ে দাঁড়িয়ে বিমার গুরুত্ব কতটা, তা নতুন করে বোঝানোর কোনও দরকার নেই। অনেকে বিমার প্রয়োজনীয়তা বুঝলেও, আর্থিক সঙ্গতি না থাকায় বিমা করাতে পারেন না। তবে অনেকেই জানেন না যে ভারত সরকারের এমন এক স্কিম রয়েছে, যেখানে নাগরিকরা প্রতি মাসে ২ টাকা বা বছরে ২০ টাকা প্রিমিয়াম দিয়ে ২ লক্ষ টাকার বিমা পেতে পারেন।

ভাবছেন কী এই বিমা। এটি হল প্রধানমন্ত্রী সুরক্ষা বিমা যোজনা। ২০১৬ সাল থেকে চালু হয়েছে এই বিমা প্রকল্প। এই বিমায় আকস্মিক বা দুর্ঘটনায় মৃত্যু হলে ২ লক্ষ টাকা পাওয়া যায়। এর জন্য প্রতি বছরে মাত্র ২০ টাকা প্রিমিয়াম দিতে হয়।

প্রধানমন্ত্রী সুরক্ষা বিমা যোজনার সুবিধা-

  • বিমাকারীর মৃত্যুর পর নমিনি ২ লক্ষ টাকা পাবেন।
  • কোনও দুর্ঘটনায় যদি বিমাকারী তাঁর দুই চোখ হারান, হাত-পা বাদ যায়, তবে ২ লক্ষ টাকা দেওয়া হবে।
  •   দুর্ঘটনায় এক চোখ, এক হাত বা এক পা হারালে, ১ লক্ষ টাকা পাওয়া যাবে।

কীভাবে এই বিমা করাবেন?

এই বিমার সুবিধা পাওয়ার জন্য প্রথমে ব্যাঙ্কে যোগাযোগ করতে হবে। সমস্ত ব্যাঙ্কেই এই বিমার পরিষেবা পাওয়া যায়। এছাড়া আপনি অনলাইনেও ব্যাঙ্কিং অ্যাপের মাধ্যমে এই বিমা করাতে পারবেন।

এক্ষেত্রে মনে রাখা প্রয়োজন, ব্যাঙ্ক অ্যাকাউন্ট বন্ধ হয়ে গেলে এই বিমাও বন্ধ হয়ে যাবে।