মেসেজে নির্ভর OTP নয়, ডিজিটাল লেনদেন নিরাপদ করতে আসছে নতুন পদ্ধতি

গোটা দেশেই ডিজিটাল লেনদেনের নিরাপত্তায় ওটিপি ব্যবহৃত হয়। ডিজিটালি কোনও লেনদেন করতে চাইলে ব্যাঙ্কের নথিভুক্ত মোবাইল নম্বরে আসে ওটিপি। সেই ওটিপি নির্দিষ্ট স্থানে দিলে তবেই সফল হয় লেনদেন। নিরাপত্তার জন্য অন্তত কাল ব্যবহার করা যায় না এই ওটিপি।

মেসেজে নির্ভর OTP নয়, ডিজিটাল লেনদেন নিরাপদ করতে আসছে নতুন পদ্ধতি
প্রতীকী ছবিImage Credit source: TV9 Bangla
Follow Us:
| Updated on: Feb 11, 2024 | 7:24 PM

নয়াদিল্লি: ডিজিটাল লেনদেনের জন্য নতুন অথেন্টিকেশন পদ্ধতি আনার কথা ভাবছে রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া। গোটা দেশেই ডিজিটাল লেনদেনের জন্য এসএমএস নির্ভর ওটিপি ব্যবস্থা প্রচলিত রয়েছে। এর পাশাপাশি প্রিন্সিপাল নির্ভর অথেন্টিকেশন ফ্রেমওয়ার্কের কথা ভাবছে আরবিআই। ডিজিটাল লেনদেনে নিরাপত্তা বাড়াতেই এই সিদ্ধান্ত নিচ্ছে আরবিআই।

গোটা দেশেই ডিজিটাল লেনদেনের নিরাপত্তায় ওটিপি ব্যবহৃত হয়। ডিজিটালি কোনও লেনদেন করতে চাইলে ব্যাঙ্কের নথিভুক্ত মোবাইল নম্বরে আসে ওটিপি। সেই ওটিপি নির্দিষ্ট স্থানে দিলে তবেই সফল হয় লেনদেন। নিরাপত্তার জন্য অন্তত কাল ব্যবহার করা যায় না এই ওটিপি। একটি নির্দিষ্ট সময়ের জন্যই তা বৈধ থাকে।

কিন্তু দিনে দিনে প্রযুক্তির উন্নতি হচ্ছে। সেই সঙ্গে আর্থিক লেনদেন সংক্রান্ত জালিয়াতিও বাড়ছে। এই পরিস্থিতিতেই লেনদেনের নিরাপত্তা আরও বাড়াতে চাইছে আরবিআই। সে জন্যই নতুন পদ্ধতি চালুর ভাবনা। সে জন্যই প্রিন্সিপাল বেসড অথেন্টিকেশন ফ্রেমওয়ার্ক। নতুন এই পদ্ধতি ঠিক কী হবে, সে নিয়ে এখনও পর্যন্ত কিছু জানানো হয়নি। তবে এই ধরনের পদ্ধতিতে একাধিক ধাপে অথেন্টিকেশন করা হবে বলে জানা যাচ্ছে।