SBI গ্রাহক? করোনা ধাক্কায় আগামী দিনে এই পরিষেবা পাবেন তো?

দেশজুড়ে বিভিন্ন ব্যাঙ্ক এটিএম বন্ধ করে দিচ্ছে। মাত্র ৩ মাসে শুধুমাত্র এসবআই মোট ৮৭৩ টি এটিএম বন্ধ করে দিয়েছে। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার পরিসংখ্যান থেকে এমনই তথ্য সামনে আসছে।

SBI গ্রাহক? করোনা ধাক্কায় আগামী দিনে এই পরিষেবা পাবেন তো?
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Apr 14, 2021 | 9:13 PM

নয়াদিল্লি: সাম্প্রতিক সময়ে দেশে ব্যাঙ্কিং ব্যবস্থায় আমুল পরিবর্তন এসেছে। এখন আর পরিষেবার জন্য ব্যাঙ্কে গিয়ে হত্যে দিতে হয় না। বরং খোদ গ্রাহকের দুয়ারে পৌঁছে যাচ্ছে ব্যাঙ্ক। আর ব্যাঙ্কিং পরিষেবার ক্ষেত্রে এটিএম-এর ভূমিকা ও গুরুত্ব দিন দিন বাড়ছে। তবুও ভারতে এটিএম (ATM)-এর সংখ্যা ক্রমশ কমছে! এমন তথ্য সামনে এসেছে খোদ ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কে (RBI) প্রকাশিত পরিসংখ্যান থেকেই। তথ্য বলছে, ২০২০ সালের সেপ্টেম্বর থেকে ডিসেম্বর মাসের মধ্যে দেশজুড়ে এক হাজারের বেশি এটিএম (ATM) বন্ধ করে দিয়েছে বিভিন্ন ব্যাঙ্ক। আর এর মধ্যে দেশের বৃহত্তম ব্যাঙ্কিং প্রতিষ্ঠান ভারতীয় স্টেট ব্যাঙ্ক (SBI) আছে একেবারে উপরের দিকে।

আরবিআই-র এর সাম্প্রতিক রিপোর্ট বলছে, গত সেপ্টেম্বর ত্রৈমাসিকে দেশে মোট এটিএম-এর সংখ্যা ছিল ২,৩৪,২৪৪টি। ডিসেম্বরে তা কমে দাঁড়ায় ২,৩৩,০৬৬টিতে। অর্থাৎ, মাত্র তিন মাসের মধ্যে হাজারের বেশি এটিএম-এর ঝাঁপ পড়ে গিয়েছে।

আরও পড়ুন: কোনওরকম কার্ড ছাড়াই এবার এটিএম থেকে টাকা তুলুন, জানুন কীভাবে 

এর মধ্যে করোনা মহামারি বিভিন্ন ক্ষেত্রের উপরে বিরূপ প্রভাব ফেলেছে। যার ব্যতিক্রম নয় এটিএম শিল্পও। যে কারণে গোটা এটিএম পরিচালানোর ব্যবস্থাকে অর্থনৈতিকভাবে লাভজনক করে তুলতে ইউজার ফি বাড়ানোর প্রস্তাব গিয়েছে রিজার্ভ ব্যাঙ্কের কাছে। যদিও এই বিষয়ে এখনও দেশের কেন্দ্রীয় ব্যাঙ্কের তরফে সবুজ সঙ্কেত পাওয়া যায়নি।

৩ মাসে বন্ধ SBI-এর ৮৭৩ এটিএম!

গত বছরের সেপ্টেম্বর থেকে ডিসেম্বর মাসের মধ্যে দেশজুড়ে যে সংখ্যক এটিএম বন্ধ হয়েছে তার মধ্যে অধিকাংশই ভারতীয় স্টেট ব্যাঙ্কের (SBI)। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তথ্য বলছে, ২০২০ সালের সেপ্টেম্বরে এসবিআই-এর মোট ৫৮,৭৬২টি এটিএম ছিল। তবে ডিসেম্বরে তা কমে দাঁড়ায় ৫৭, ৮৮৯টি। বেসরকারি ব্যাঙ্কগুলির মধ্যে Axis ব্যাঙ্ক সবথেকে বেশি সংখ্যক এটিএম পরিচালনা করে। সংখ্যাটা ১৭,২৫৪টি। এর পরে আছে ICICI ব্যাঙ্ক এবং HDFC ব্যাঙ্কের নাম। ICICI ব্যাঙ্কের ১৭,২৪৬ টি এবং HDFC ব্যাঙ্কের ১৪, ৪৭৭টি এটিএম আছে।

আরও কি বন্ধ হবে এটিএম?

বাজার বিশেষজ্ঞদের মতে, অতিমারি করোনার কারণে ২০২০ সালে এটিএম-এ লোকজনের আনাগোনা তলানিতে এসে ঠেকে। পরিস্থিতির উন্নতি হওয়ায় ফের গ্রাহকরা এটিএম-এ আসতে শুরু করেছিলেন। কিন্তু মহামারির দ্বিতীয় ঢেউয়ের পরে পরিস্থিতি বদলে যাচ্ছে। আবার এটিএম-এর গ্রাহক সংখ্যা কমতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। সে ক্ষেত্রে কি ব্যাঙ্কগুলি এটিএম-এর সংখ্যায় কোপ বসাবে? সম্ভাবনা একেবারে উড়িয়ে দিচ্ছেন না বিশেষজ্ঞরা।