কোনওরকম কার্ড ছাড়াই এবার এটিএম থেকে টাকা তুলুন, জানুন কীভাবে

কেবলমাত্র সফটওয়্যার বদল করে দিলেই তা এই নয়া প্রযুক্তিতে কাজ করবে।

কোনওরকম কার্ড ছাড়াই এবার এটিএম থেকে টাকা তুলুন, জানুন কীভাবে
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Apr 03, 2021 | 11:13 PM

কলকাতা: এটিএম কার্ড ছাড়াই এবার এটিএম (ATM) থেকে টাকা তুলুন। হ্যাঁ অবাক করার মত এই কাণ্ডই এবার হতে চলেছে। এবার থেকে এটিএমে গিয়ে গুগল পে, অ্যামাজন পে’র মতো ইউপিআই অ্যাপ দিয়েই টাকা তোলা যাবে। দেশে এই প্রযুক্তি প্রথম আনল সিটি ইউনিয়ন ব্যাঙ্ক। সম্প্রতি সিটি ইউনিয়ন ব্যাঙ্ক এনসিআর কর্পোরেশনের সঙ্গে যৌথভাবে দেশে প্রথম এটিএম আনল, যেখানে ইউপিআই অ্যাপের মাধ্যমে কিউআর কোড স্ক্যান করে টাকা তোলা যাবে।

এর জন্য আপনাকে কার্ড নিয়ে এটিএমে যেতে হবে না। দেশের মধ্যে একমাত্র সিটি ইউনিয়ন ব্যাঙ্কের দেড় হাজারের বেশি এটিএমে এই নয়া পরিষেবা চালু হল এপ্রিল থেকে। যদিও এটিএম মেশিন প্রস্তুতকারী সংস্থা এনসিআর কর্পোরেশনের তরফ থেকে জানানো হয়েছে, এই নতুন ও অত্যাধুনিক পদ্ধতিতে খুব সহজেই সুরক্ষিতভাবে টাকা তোলা যাবে।

ইতিমধ্যেই সংশ্লিষ্ট এই ব্যাঙ্ক ছাড়াও একাধিক সরকারি ও বেসরকারি ব্যাঙ্কের সঙ্গে এই এটিএম প্রযুক্তি নিয়ে কথা হচ্ছে বলেই জানিয়েছেন এনসিআর-এর কর্তা নভরোজ দস্তুর। তিনি জানিয়েছেন, শীঘ্রই সারা দেশে এরকম ইউপিআই প্রযুক্তি সম্বলিত আরও বহু এটিএম বসবে। ফলে তাতে গ্রাহকদের অনেকটাই সুবিধা হবে। এই এটিএম থেকে কী করে টাকা তোলা যাবে, তা এবার দেখে নেওয়া যাক। একজন গ্রাহক এটিএমে প্রবেশ করে কিউআর কোড জেনারেট করবে এটিএমে। তারপর সেই কোড স্মার্টফোনের ইউপিআই অ্যাপের কোড স্ক্যানারের মাধ্যমে স্ক্যান করলে ব্যাঙ্ক আপনাকে একটি ওটিপি পাঠাবে।

সেই ওটিপি সঠিকভাবে এটিএমে দিলেই টাকা তুলতে পারবেন আপনি। তবে আপাতত এইভাবে টাকা তোলার ক্ষেত্রে পাঁচ হাজারের বেশি টাকা তোলা যাবে না বলেই জানিয়েছে ব্যাঙ্ক কর্তৃপক্ষ। কারণ, গ্রাহকদের নিরপত্তা ও সুরক্ষার বিষয়টি মাথায় রেখেই এই সিদ্ধান্ত বলেই জানা গিয়েছে। ওয়াকিবহাল মহলের মতে, এই কিউআর কোড স্ক্যান করে টাকা তুললে তা অনেকটাই সুরক্ষিত হবে। কারণ, কার্ডের মতো সোয়াইপ করার যেমন কোনও প্রয়োজন হয় না। তেমনি প্রতি লেনদেনে কিউ আর কোড বদলে যাওয়ায় সেখান থেকে অবাঞ্ছিত লেনদেনের সম্ভাবনাও কম থাকে বলেই জানিয়েছেন দস্তুর।

তাঁর কথায়, বর্তমান এটিএমে এই প্রযুক্তি প্রণয়ন করতে কোনও সমস্যা নেই। কেবলমাত্র সফটওয়্যার বদল করে দিলেই তা এই নয়া প্রযুক্তিতে কাজ করবে। তিনি জানিয়েছেন, শীঘ্রই আরও বেশ কয়েকটি রাষ্ট্রায়ত্ত ও বেসরকারি ব্যাঙ্ক দেশজুড়ে এই ধরনের এটিএম পরিষেবা গ্রাহকদের জন্য নিয়ে আসতে চলেছে।

আরও পড়ুন: ফিউচার-রিলায়্যান্স: ২৪ হাজার কোটির চুক্তির সময়সীমা বাড়ল আরও ৬ মাস