Economic growth: এক ধাক্কায় কমল বেকারত্বের হার, ভারতের আর্থিক বৃদ্ধি নিয়ে কী বলছে OPEC?

Economic growth: OPEC জানিয়েছে, ২০২৪-২৫ অর্থবর্ষের দ্বিতীয় ত্রৈমাসিকে ভারতের আর্থিক বৃদ্ধি কিছুটা কমেছে। গত অর্থবর্ষের তুলনায় এবার দ্বিতীয় ত্রৈমাসিকে আর্থিক বৃদ্ধি ৬.৭ শতাংশ। সেখানে প্রথম ত্রৈমাসিকে আর্থিক বৃদ্ধি ছিল ৭.৮ শতাংশ।

Economic growth: এক ধাক্কায় কমল বেকারত্বের হার, ভারতের আর্থিক বৃদ্ধি নিয়ে কী বলছে OPEC?
প্রতীকী চিত্র
Follow Us:
| Updated on: Oct 17, 2024 | 11:01 AM

নয়াদিল্লি: এক ধাক্কায় অনেকটা কমল দেশে বেকারত্বের হার। ২০২৪ সালের অগস্টে দেশে বেকারত্বের হার ছিল ৮.৫০ শতাংশ। সেটাই সেপ্টেম্বরে কমে হয়েছে ৭.৮০ শতাংশ। আবার নির্বাচনের জন্য ২০২৪-২৫ অর্থবর্ষের দ্বিতীয় ত্রৈমাসিকে ভারতে আর্থিক উন্নয়নের সূচক কিছুটা পড়লেও তা ফের ঘুরে দাঁড়াচ্ছে বলে জানাল অর্গানাইজেশন অব দ্য পেট্রোলিয়াম এক্সপোর্টিং কান্ট্রিজ (OPEC)।

OPEC জানিয়েছে, ২০২৪-২৫ অর্থবর্ষের দ্বিতীয় ত্রৈমাসিকে ভারতের আর্থিক বৃদ্ধি কিছুটা কমেছে। গত অর্থবর্ষের তুলনায় এবার দ্বিতীয় ত্রৈমাসিকে আর্থিক বৃদ্ধি ৬.৭ শতাংশ। সেখানে প্রথম ত্রৈমাসিকে আর্থিক বৃদ্ধি ছিল ৭.৮ শতাংশ। মূলত নির্বাচনের জন্য আর্থিক বৃদ্ধির সূচক নিম্নমুখী হয়েছে। নির্বাচনের জন্য বিভিন্ন খাতে সরকারি বরাদ্দ করা যায়নি।

আবার পরিষেবা সেক্টরে ২০২৪-২৫ অর্থবর্ষের দ্বিতীয় ত্রৈমাসিকে বৃদ্ধি ঘটেছে। ২০২১ সাল থেকে ভারতীয় অর্থনীতিতে গড়ে ৫৪ শতাংশ অবদান পরিষেবা খাতের। চলতি অর্থবর্ষের দ্বিতীয় ত্রৈমাসিকে গত অর্থবর্ষের তুলনায় ৭.২ শতাংশ বৃদ্ধি হয়েছে। প্রথম ত্রৈমাসিকে যা ছিল ৬.৭ শতাংশ। দেশে বেকারত্ব কমানোর লক্ষ্য নিয়ে মোদী সরকার। সেপ্টেম্বরে দেশে বেকারত্বের হারও এক ধাক্কায় অনেকটাই কমেছে। অগস্টে যা ছিল ৮.৫ শতাংশ। সেপ্টেম্বরে তা কমে হয়েছে ৭.৮ শতাংশ। কর্মসংস্থানের পক্ষে যা আশাপ্রদ বলে বিশেষজ্ঞরা বলছেন।

এই খবরটিও পড়ুন

ভারতের আর্থিক বৃদ্ধি দ্বিতীয় ত্রৈমাসিকে কমলেও ধীরে ধীরে তা ঘুরে দাঁড়াচ্ছে। এই অর্থবর্ষের বাকি ৬ মাসেও তা বজায় থাকবে। OPEC জানিয়েছে, ২০২৪ সালে ভারতের আর্থিক বৃদ্ধির হার হতে পারে ৬.৮ শতাংশ।