Share Market: এ যেন অলৌকিক ঘটনা! পুরো শেয়ার বাজারের ৫ শতাংশ কিনে ফেলছেন এক ধনকুবের দম্পতি

Share Market: এদিকে ইজরায়েল বর্তমানে হামাসের সঙ্গে যুদ্ধ করছে। এদিকে, তেল আবিব স্টক এক্সচেঞ্জ তার নিরাপত্তা জোরদারের দিকে নজর দিচ্ছে। এই শেয়ার বিক্রি থেকে প্রাপ্ত পরিমাণের একটি বড় অংশ স্টক এক্সচেঞ্জের প্রযুক্তিগত উন্নতির ক্ষেত্রে খরচ করা হবে বলে জানা যাচ্ছে।

Share Market: এ যেন অলৌকিক ঘটনা! পুরো শেয়ার বাজারের ৫ শতাংশ কিনে ফেলছেন এক ধনকুবের দম্পতি
প্রতীকী ছবি
Follow Us:
| Updated on: Jan 25, 2024 | 7:30 AM

কলকাতা: সাম্প্রতিককালে ভারতের পাশাপাশি গোটা বিশ্বেই শেয়ার বাজারের প্রতি আগ্রহ বেড়েছে আম-আদমির। সব দেশেই এখন বাড়তি উপার্জনের আশায় শেয়ার কিনতে মুখিয়ে আছেন বহু মানুষ। এদিকে এ যেন এক অলৌকিক, অভূতপূর্ব ঘটনার সাক্ষী থাকতে চলেছে ইজরায়েল। সাধারণত শেয়ার বাজারে মানুষ একই সময়ে একটি বা দু’টি কোম্পানির কিছু শেয়ার কেনার আগ্রহ দেখায়। কিন্তু, ইজরায়েলের এক কোটিপতি ফান্ড ম্যানেজার ও তার স্ত্রী ইজরায়েলের সবচেয়ে বড় স্টক এক্সচেঞ্জের ৪.৯ শতাংশ শেয়ার কিনতে যাচ্ছেন। কয়েক কোটি ডলারে হতে চলেছে সেই চুক্তি।

ইজরায়েলের তেল আবিব স্টক এক্সচেঞ্জ (TASE) জানিয়েছে, ফান্ড ম্যানেজার বিল অ্যাকম্যান এবং তার স্ত্রী নেরি অক্সম্যান স্টক এক্সচেঞ্জের ৪.৯ শতাংশ শেয়ার কিনতে সম্মত হয়েছেন। সূত্রের খবর, তেল আবিব স্টক এক্সচেঞ্জ পরিচালনাকারী সংস্থাটি তার ১৮.৫ শতাংশ শেয়ার বিক্রি করতে চলেছে। এতে কোম্পানিটি তার ১ কোটি ৭২ লাখ শেয়ার বিক্রি করবে বলে শোনা যাচ্ছে। একটি শেয়ারের মূল্য ২০.৬০ শেকেল (ইজরায়েলি মুদ্রা)। ভারতীয় মুদ্রায় প্রতিটা শেয়ারের দাম ৪৬০.৭০ টাকা। তেল আবিব স্টক এক্সচেঞ্জ এই চুক্তি থেকে মোট ৩৫.৩৪ কোটি শেকেল (প্রায় ৭৯০.৩৪ কোটি টাকা) লাভ করবে।

এদিকে ইজরায়েল বর্তমানে হামাসের সঙ্গে যুদ্ধ করছে। এদিকে, তেল আবিব স্টক এক্সচেঞ্জ তার নিরাপত্তা জোরদারের দিকে নজর দিচ্ছে। এই শেয়ার বিক্রি থেকে প্রাপ্ত পরিমাণের একটি বড় অংশ স্টক এক্সচেঞ্জের প্রযুক্তিগত উন্নতির ক্ষেত্রে খরচ করা হবে বলে জানা যাচ্ছে। তবে শুধু ইজরায়েলই নয়, আমেরিকা, ইউরোপ ও অস্ট্রেলিয়ার অনেক ব্যবসায়ী ও কোটিপতি শেয়ার বাজারের এই চুক্তিতে আগ্রহ দেখিয়েছিলেন বলে জানা যাচ্ছে। 

বিঃ দ্রঃ – শেয়ার বাজারের বিনিয়োগ সর্বদাই ঝুঁকিুপূর্ণ। এখানে বিনিয়োগের কোনও নির্দিষ্ট ফর্মূলা নেই। তাই এখানে বিনিয়োগ নিজের দায়িত্বে করা উচিত।