১ নভেম্বর থেকে মোবাইলে আর আসবে না OTP?

TRAI Regulation: এই ওয়ান টাইম পাসওয়ার্ড বা ওটিপি থেকে প্রতারণাও ক্রমশ বেড়ে চলেছে। আর এই বিষয়টি মাথায় রেখেই এবার বড় পদক্ষেপ করল টেলিকম অথারিটি অব ইন্ডিয়া। নতুন মাস থেকে মোবাইলে আর নাও আসতে পারে ওটিপি।

১ নভেম্বর থেকে মোবাইলে আর আসবে না OTP?
প্রতীকী চিত্রImage Credit source: Pixabay
Follow Us:
| Updated on: Oct 26, 2024 | 7:51 PM

নয়া দিল্লি: অনলাইন শপিং থেকে কোনও অ্যাপে লগ ইন, ওটিপি ছাড়া কিছুই হয় না। কিন্তু এই ওয়ান টাইম পাসওয়ার্ড বা ওটিপি থেকে প্রতারণাও ক্রমশ বেড়ে চলেছে। আর এই বিষয়টি মাথায় রেখেই এবার বড় পদক্ষেপ করল টেলিকম অথারিটি অব ইন্ডিয়া। নতুন মাস থেকে মোবাইলে আর নাও আসতে পারে ওটিপি। এর কারণ,  আগামী ১ নভেম্বর থেকেই নতুন নিয়ম চালু করতে চলেছে ট্রাই (TRAI)।

জানা গিয়েছে, ওটিপির মাধ্যমে প্রতারণা ও অপরাধমূলক কাজকর্ম রুখতেই বড় নির্দেশ দিয়েছে টেলিকম রেগুলেটরি অথারিটি অব ইন্ডিয়া। সমস্ত টেলিকম সংস্থাগুলিকে ব্যাঙ্ক, ই-কমার্স প্ল্যাটফর্ম ও অন্যান্য আর্থিক সংস্থা থেকে পাঠানো লেনদেন ও পরিষেবা সংক্রান্ত মেসেজ যাতে ট্রেস করা যায়, তার নির্দেশ দিয়েছে ট্রাই। যদি কোনও প্রতারণামূলক মেসেজ হয়, তবে টেলিকম সংস্থাগুলিকে ওই মেসেজ ব্লক করতে বা আটকাতে হবে গ্রাহকের কাছে পৌঁছনোর থেকে।

তবে ট্রাই-র এই নিয়ম মানতে নারাজ বহু টেলিমার্কেটিং সংস্থাই। এর ফলে ১ নভেম্বর থেকে ওটিপি ও অন্যান্য মেসেজ আসায় সমস্যা দেখা দিতে পারে। ট্রাই-র নির্দেশ না মানলে, এই ধরনের পরিষেবা যে বন্ধ করে দেওয়া হবে, তা আগেই জানানো হয়েছিল। গত অগস্ট মাসেই ট্রাই সমস্ত টেলিকম সংস্থাগুলিকে জানিয়েছিল, ব্যাঙ্ক, ই-কমার্স সাইট ও অন্যান্য প্রতিষ্ঠান থেকে পাঠানো মেসেজ বাধ্যতামূলকভাবে ট্রাক করতে হবে।

জানা গিয়েছে, ট্রাই-র এই শর্তে টেলিকম সংস্থাগুলি রাজি থাকলেও, টেলিমার্কেটিং ও অন্যান্য সংস্থাগুলি রাজি নয়। তারা আরও দুই মাস সময় চেয়েছে। তবে ট্রাই এখনও পর্যন্ত এই আবেদনের জবাব দেয়নি। তাই ১ নভেম্বর থেকে মোবাইলে নাও আসতে পারে ওটিপি।