ATM থেকে ছেঁড়া-ফাটা নোট বেরিয়েছে? কী করবেন এই টাকা নিয়ে, জেনে রাখুন

Bank Notes: যদি এটিএম থেকে ছেঁড়া নোট বের হয়, তবে চিন্তার কোনও কারণ নেই। রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার তরফে জানানো হয়েছে, এটিএম থেকে ছেঁড়া নোট বের হলে, তা ব্যাঙ্কে গিয়ে পরিবর্তন করা সম্ভব। একবারে সর্বাধিক ২০টি নোট পরিবর্তন করা যায়।

ATM থেকে ছেঁড়া-ফাটা নোট বেরিয়েছে? কী করবেন এই টাকা নিয়ে, জেনে রাখুন
ফাইল চিত্রImage Credit source: Facebook
Follow Us:
| Updated on: May 08, 2024 | 1:33 PM

নয়া দিল্লি: নগদের থেকে এখন অনলাইনেই আর্থিক লেনদেন করতে বেশি স্বচ্ছন্দ্য সবাই। পাড়ার মুদি দোকান থেকে শপিং মল, সর্বত্রই অনলাইনে টাকা লেনদেন হয়। তবে এমনও বেশ কিছু জায়গা রয়েছে, যেখানে অনলাইনে পেমেন্ট হয় না, সেখানে নগদই ভরসা। নগদ টাকা তোলার জন্য আজ আর কেউ ব্যাঙ্কে যান না। ডেবিট কার্ড ব্যবহার করে এটিএম থেকে টাকা তোলা হয়। কিন্তু এটিএম থেকে যদি ছেঁড়া-ফাটা নোট বের হয়, তাহলে কী করবেন?

যদি এটিএম থেকে ছেঁড়া নোট বের হয়, তবে চিন্তার কোনও কারণ নেই। রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার তরফে জানানো হয়েছে, এটিএম থেকে ছেঁড়া নোট বের হলে, তা ব্যাঙ্কে গিয়ে পরিবর্তন করা সম্ভব। একবারে সর্বাধিক ২০টি নোট পরিবর্তন করা যায়। তবে মাথায় রাখতে হবে, নোটের মূল্য যেন ৫ হাজার টাকার বেশি যেন না হয়।

কীভাবে নোট পরিবর্তন করবেন?

এটিএম থেকে ছেঁড়া নোট বের হলে, তা পরিবর্তন করা খুব একটা ঝামেলার নয়। সহজেই কয়েক মিনিটের মধ্যে নোট পরিবর্তন করা যায়। এর জন্য যে ব্যাঙ্কের এটিএম থেকে টাকা তুলেছেন, সেই ব্যাঙ্কের শাখায় যেতে হবে। সেখানে গিয়ে একটি আবেদন করতে হবে। ওই আবেদন পত্রে টাকা তোলার তারিখ, সময় এবং যে এটিএম থেকে টাকা তুলেছেন, তা উল্লেখ করতে হবে। এটিএম থেকে টাকা তোলার স্লিপও এই আবেদন পত্রের সঙ্গে জুড়ে দিতে হবে। যদি এই স্লিপ না থাকে, তবে মোবাইলে আসা ট্রানজাকশনের মেসেজের প্রিন্ট কপি দিতে হবে।

কোথা থেকে নোট পরিবর্তন করা যায়?

ছেড়া বা বিকৃত নোট পেলে, তা আরবিআইয়ের ইস্যু অফিস, যেকোনও সরকারি ব্যাঙ্ক বা বেসরকারি ব্যাঙ্কের শাখাগুলিতে এই নোট পরিবর্তন করা যায়।

কোন ক্ষেত্রে নোট পরিবর্তন হবে না?

যদি সম্পূর্ণ পোড়া বা সম্পূর্ণ ছেঁড়া নোট বের হয়, তবে সেক্ষেত্রে নোট পরিবর্তন করা হবে না।